১৯৬৬ নিউ ইয়র্ক শহরের ধোঁয়াশা

স্থানাঙ্ক: ৪০°৪২′৪৭″ উত্তর ৭৪°০০′২২″ পশ্চিম / ৪০.৭১৩° উত্তর ৭৪.০০৬° পশ্চিম / 40.713; -74.006
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(১৯৬৬ নিউ ইয়র্ক সিটি ধোঁয়াশা থেকে পুনর্নির্দেশিত)
১৯৬৬ নিউ ইয়র্ক সিটি ধোঁয়াশা
তারিখ২৩–২৬ নভেম্বর, ১৯৬৬
অবস্থাননিউ ইয়র্ক সিটিতে তীব্র ধোঁয়াশা; নিউ ইয়র্ক মহানগর অঞ্চল জুড়ে স্বল্প ধোঁয়াশা
স্থানাঙ্ক৪০°৪২′৪৭″ উত্তর ৭৪°০০′২২″ পশ্চিম / ৪০.৭১৩° উত্তর ৭৪.০০৬° পশ্চিম / 40.713; -74.006
কারণপূর্ব উপকূলের উপর তাপ বিপর্যয়[২]
হতাহত

১৯৬৬ সালের নিউ ইয়র্ক সিটি ধোঁয়াশা ছিল থ্যাঙ্কসগিভিং ছুটির সপ্তাহান্তের সাথে একটি বড় বায়ুদূষণের ঘটনা ও পরিবেশ বিপর্যয়। ২৩ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ধোঁয়াশা শহর এবং এর আশেপাশের অঞ্চলগুলিকে ঢেকে রাখে, বেশ কয়েকটি বিষাক্ত দূষণকারক ক্ষতিকারক স্তরে শহরের বায়ু স্তরকে ভরাট করে। ১৯৫৩ এবং ১৯৬৩ সালে একই ধরনের ঘটনা অনুসারে এটি নিউ ইয়র্ক সিটিতে তৃতীয় বড় ধোঁয়াশা।

২৩ নভেম্বর, পূর্ব উপকূলের উপর স্থির বাতাসের একটি বিশাল ভর নগরীর বাতাসে দূষণকারীদের আটকে রাখে। তিন দিন ধরে নিউইয়র্ক সিটি বিপজ্জনকভাবে উচ্চ মাত্রায় কার্বন মনোক্সাইড, সালফার ডাই অক্সাইড, ধোঁয়া ও ধোঁয়াশায় নিমজ্জিত ছিল। বায়ু দূষণ নিউ জার্সি ও কানেকটিকাটের কিছু অংশ সহ বৃহত্তর নিউ ইয়র্ক মেট্রোপলিটন অঞ্চলকে ছড়িয়ে পরে। ২৫ নভেম্বর নাগাদ ধোঁয়াশা এতটাই তীব্র হয়ে ওঠে যে আঞ্চলিক নেতারা "প্রথম পর্যায়ের সতর্কতা" ঘোষণা করেন। সতর্কতা চলাকালীন স্থানীয় ও রাজ্য সরকারের নেতারা নির্গমনকে হ্রাস করার জন্য বাসিন্দাদের ও শিল্পকে স্বেচ্ছাসেবী পদক্ষেপ নিতে বলেন। স্বাস্থ্য আধিকারিকরা শ্বাসকষ্ট বা হার্টের সমস্যাযুক্ত ব্যক্তিদের বাড়ির অভ্যন্তরে থাকতে পরামর্শ দেন। ২৬ নভেম্বর একটি শীতল বায়ু ধোঁয়াশাকে ছত্রভঙ্গ করে এবং জারিকৃত সতর্কতাটি শেষ হয়।

এর পরের মাসগুলিতে, চিকিৎসা গবেষকরা ধোঁয়াশার থেকে স্বাস্থ্যের উপর প্রভাব কী, তা অধ্যয়ন করেন। নগর আধিকারিকরা প্রাথমিকভাবে জানিয়েছিলেন যে ধোঁয়াশাতে কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি, তবে শীঘ্রই এটি স্পষ্ট হয়ে যায় যে ধোঁয়াশা জনস্বাস্থ্যকে উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত করেছে। ১৯৬৬ সালের ডিসেম্বর মাসে প্রকাশিত একটি সমীক্ষায় অনুমান করা হয় যে ধোঁয়াশাটি শহরের জনসংখ্যার ১০% জনগণের স্বাস্থ্যে চোখের যন্ত্রণা, কাশি, কাশি ও শ্বাসকষ্টের মতো বিরূপ প্রভাব ফেলেছিল। ১৯৬৭ সালের অক্টোবর মাসে প্রকাশিত একটি পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে যে কুয়াশার কারণে সম্ভবত ১৬৮ জন মারা গিয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Popkin 1986, পৃ. 28।
  2. Popkin 1986, পৃ. 27।
  3. Bird 1967d

বহিঃসংযোগ[সম্পাদনা]