হুলা গণহত্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৯৪৮ হুলা গণহত্যায় নিহতরা

হুলা গণহত্যা (হিব্রু: חולא), ১৯৪৮ সালের ৩১ অক্টোবর থেকে ১ নভেম্বরের মধ্যে লেবাননে সংঘটিত একটি গণহত্যা। লেবাননের হুলা গ্রামটি কিব্বুজ মানারা থেকে ৩ কিমি পশ্চিমে অবস্থিত এবং লিটানি নদী থেকে বেশি দূরে নয়। ২৪শে অক্টোবর কোনও প্রতিরোধ ছাড়াই ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর কার্মেলী ব্রিগেড গ্রামবাসীদের বন্দী করে। মহিলা এবং শিশুদের বের করে দিয়ে, ১৫ থেকে ৬০ বছর বয়সী পুরুষদের নির্বিচারে গুলি করে। মোট ৩৫ থেকে ৫৮ জনকে একটি বাড়িতে মৃত্যুদণ্ড প্রদান করা হয়, বাড়ীটিও পরে উড়িয়ে দেওয়া হয়।[১]

এই গণহত্যার জন্য দু'জন অফিসার দায়ী ছিলেন। তাদের একজন, প্রথম লেফটেন্যান্ট শমুয়েল লাহিস, যিনি কোম্পানি কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করছিলেন, ইসরায়েলের সামরিক আদালতে যার সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল পরে আপিলের জন্য কমিয়ে ১ বছর করা হয় এবং ১৯৫০ সালে তাকে মুক্তি দেওয়া হয়েছিল। তিনি পূর্ববর্তী রাষ্ট্রপতির সাধারণ ক্ষমা পেয়েছিলেন ১৯৫৫ সালে। তিনি পরে আইনজীবী হন এবং আরও পরে তিনি ইহুদি এজেন্সির এর মহাপরিচালক হয়েছিলেন। অনেক ইসরাইলি হুলা গণহত্যায় তাঁর জড়িত থাকার কারণে এই নিয়োগের বিরোধিতা করেছিলেন।[২]

তার বিচারে লাহিস আত্মপক্ষ সমর্থনে, ইসরায়েলের সীমান্তের বাইরে এই অপরাধ সংঘটিত হওয়ার কথা দাবী করেছিলে। সামরিক আদালত এই দাবী প্রত্যখ্যান করে লাহিসকে একটি স্থগিতাদেশ দেয় যাতে তিনি এই পয়েন্টটি বিচারের জন্য উচ্চ আদালতে আপিল করতে পারেন। এই মামলায় ইসরায়েলি সরকার যুক্তি দিয়েছিল যে সামরিক আইনের ব্যাখ্যার অধিকার উচ্চ আদালতের নেই। ১৯৪৯ সালের ফেব্রুয়ারিতে, উচ্চ আদালত বিচারকাজ চালিয়ে যাওয়ার অনুমতি দিয়ে লাহিসের দাবি এবং সরকারের দাবি উভয়ই প্রত্যাখ্যান করে।[৩]

চাক্ষুস সাক্ষী অ্যাকাউন্ট[সম্পাদনা]

ইহুদি এজেন্সির প্রধান হওয়ার জন্য লাহিসের মনোনয়নের সময়, কার্মেলি ব্রিগেডে লাহিসের উচ্চ পদস্থ কর্মকর্তা, ডভ ইয়ারমিয়া ১৯৪৮ সালের গণহত্যায় লাহিসের ভূমিকা সম্পর্কে ইহুদি এজেন্সি চেয়ারম্যান আরি ডুলজিনকে চিঠি দিয়েছিলেন। ভূমিকায় লাহিসের নিয়োগের পরে ইসরাইলি গণমাধ্যমে এই বিতর্কটি ছড়িয়ে পড়ে এবং নেসেট বিতর্ক সৃষ্টি হয়। ইয়ারমিয়ার চিঠিটি পরে আল হামিশ্মার পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

"আমি একটি প্রতিবেদন পেয়েছি যে গ্রামে কোনও প্রতিরোধ ছিল না, যে এলাকায় কোনও শত্রু তৎপরতা ছিল না এবং গ্রামে প্রায় শতাধিক লোক ছিল। তারা আত্মসমর্পণ করেছিল এবং থাকতে দেয়ার জন্য অনুরোধ করেছিল। তাদের মধ্যে পুরুষরা এক বাড়িতে পাহারারত অবস্থায় ছিল। আমাকে সেখানে নিয়ে যাওয়া হয়েছিল এবং প্রায় ৩৫ জন লোককে দেখেছি। [ইয়ারমিয়া আজ সঠিক সংখ্যাটি মনে করতে পারেন না এবং সেখানে আসলে ৫০ জনের অধিক পুরুষ ছিল] ১৫-৬০ বছর বয়সী লেবাননের ইউনিফর্ম পরিহিত এক সেনা সহ [যাকে হত্যা করা হয়নি] .... পরের দিন সকালে যখন আমি গ্রামবাসীদের বিদায় করে দেয়ার আদেশ নিয়ে গ্রামে ফিরে এসেছি, তখন আমি জানতে পারি যে, আমি যখন দূরে ছিলাম, তখন সেনাবাহিনীর দু'জন অফিসার সবাইকে একটা সাব-মেশিনগান দিয়ে মেরে ফেলেছে এবং তাদের কবর রচনা করতে তাদের উপরের ঘরটি উড়িয়ে দিয়েছিল। মহিলা ও শিশুদের পশ্চিম দিকে পাঠিয়ে দেয়া হয়েছিল। "
"আমি যখন তাকে জিজ্ঞাসা করলাম কেন তিনি এই কাজটি করেছেন, তখন অফিসার জবাব দিলেন যে এটি হাইফা তেল শোধনাগার গণহত্যায় তার সবচেয়ে প্রিয় বন্ধুদের হত্যার প্রতিশোধ।" (জার্নাল অব প্যালেস্টাইন স্টাডিস, ভলিউম- ৭, নাম্বার- ৪ (গ্রীষ্ম ১৯৭৮), নং ২৮, পৃষ্ঠা ১৪৩-১৪৫)

ডুলজিন লাহিসের কর্মকাণ্ডের বিষয়টি জানতে পেরে তাকে আটক করে এবং ব্রিগেডকে অপরাধের কথা জানায় এবং একজন নতুন অফিসারকে প্রেরণ করেন কোম্পানির পরিচালনার জন্য।[৪]

ইয়ারমিয়ার চিঠির উত্তরে ডুলজিন প্রতিক্রিয়া জানিয়েছিল যে, লাহিসের অতীত ১৯৬১ সাল থেকে ইহুদি এজেন্সিটির কাছে জানা ছিল। এটাও প্রকাশ পেয়েছে যে ১৯৫৫ সালে যখন লাহিস আইনজীবী হিসাবে নিবন্ধিত হওয়ার জন্য আবেদন করেছিলেন তখন বিষয়টি ইসরায়েলের আইন পরিষদ তদন্ত করে দেখেছে। এটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে সামরিক আদালতে লাহিসের বিচারের কারণ হিসাবে কাজটি "কলঙ্ক বহনকারী কাজ নয়" (ডুলজিনের বরাত দিয়ে, জেপিএস অনুবাদ করেছেন)।

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • ফিলিস্তিন স্টাডিজের জার্নালে অনুবাদকৃত প্রত্যক্ষদর্শী ডোভ ইয়ারমিয়া এবং ইহুদি এজেন্সির প্রতিক্রিয়া উদ্ধৃত করে ম্যাপাম পত্রিকা আল হামিশ্মারের আর. বারকানের একটি নিবন্ধ (কোনও শিরোনাম দেওয়া হয়নি), খন্ড-অষ্টম, নাম্বার- 4 (গ্রীষ্ম ১৯৭৮), নং- ২৮, পৃষ্ঠা-১৪৩-১৪৫।
  • বি. মরিস, ফিলিস্তিনি শরণার্থী সমস্যার জন্ম পুনঃ সাক্ষাত, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় প্রেস, ২০০৪, পৃষ্ঠা- ৪৮১, ৪৮৭, ৫০১, ৫০২।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tveit, Odd Karsten (2010) Goodbye Lebanon. Israel's First Defeat. Rimal Publication. Translated by Peter Scott-Hansen.
  2. (Journal of Palestine Studies, vol. VII, no. 4 (summer 1978), no. 28, pp. 143)
  3. Verdict from The Israeli High Court of Justice, Feb. 2, 1949; the written judgement was not provided until 1959: Shmuel Lahisse versus The Minister of Defense and others, HCJ 27/48.
  4. (Journal of Palestine Studies, vol. VII, no. 4 (summer 1978), no. 28, pp. 144)