স্থানাঙ্ক: ৩৬°৮′৫০″ উত্তর ১১০°২৬′৩৮″ পূর্ব / ৩৬.১৪৭২২° উত্তর ১১০.৪৪৩৮৯° পূর্ব / 36.14722; 110.44389

হুকু জলপ্রপাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০০৮-এ হুকু জলপ্রপাত
২০০৫-এ হুকু জলপ্রপাত

হুকু জলপ্রপাত (সরলীকৃত চীনা: 壶口瀑布; প্রথাগত চীনা: 壺口瀑布; ফিনিন: Hǔkǒu Pùbù), হচ্ছে চীনের হুয়াংহো নদীতে সবচেয়ে বড় জলপ্রপাত, এবং চীনের দ্বিতীয় সর্ববৃহৎ জলপ্রপাত (হুয়াংগোশো জলপ্রপাতের পরে), এবং বিশ্বের সবচেয়ে বড় হলদে পানির জলপ্রপাত।

অবস্থান[সম্পাদনা]

এই জলপ্রপাতটি শানশি এবং শাআনশি প্রদেশকে বিভক্তকারী অংশে পড়েছে, ফেনশি নগরী থেকে ১৬৫ কিমি (১০৩ মা) পশ্চিমে, এবং য়িছুয়ান থেকে ৫০ কিমি (৩১ মা) পূর্বে যেখানে জিনশিয়া গ্র্যান্ড ক্যানিয়নয়ের মধ্যদিয়ে হুয়াংহো নদী হয়ে মাঝখানে মিলিত হয়েছে।

আকার[সম্পাদনা]

জলপ্রপাতটির আকার বিভিন্ন মৌসুমে পরিবর্তন হয়, সাধারণত ৩০ মিটার (৯৮ ফু) প্রসস্থ থাকলেও বন্যা মৌসুমে তা বৃদ্ধি পেয়ে ৫০ মি (১৬৪ ফু) হয়ে যায়। এর উচ্চতা ২০ মি (৬৬ ফু) এর বেশি। হুকু পর্বত-এর দিকে অগ্রসর হওয়ার সময়, উভয় দিয়ে পাহাড় সারি দ্বারা বেষ্টিত হয়ে, জলপ্রপাতটি নিচের দিকে ২০ মি (৬৬ ফু) থেকে ৩০ মি (৯৮ ফু) সরু হয়ে পতিত হয়েছে। পানির বেগ বৃদ্ধি পেয়ে ১৫ মি (৪৯ ফু) উচ্চতা এবং ২০ মি (৬৬ ফু) চওড়া জলপ্রপাত তৈরি করেছে, দেখে মনে হয় বিশাল আকৃতির চাপাত্র থেকে পানি পড়ছে। এই কারণে এটি হুকু (আক্ষরিক অর্থে, "ফ্লাস্কের মুখ") জলপ্রপাত নামে পরিচিত।

হুকু জলপ্রপাত, জুলাই ২০১৪

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]