হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর

স্থানাঙ্ক: ২৫°১৬′২৩″ উত্তর ৫১°৩৬′২৯″ পূর্ব / ২৫.২৭৩০৬° উত্তর ৫১.৬০৮০৬° পূর্ব / 25.27306; 51.60806
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর

مطار حمد الدولي
সংক্ষিপ্ত বিবরণ
পরিচালককাতার এয়ারওয়েজ
পরিষেবাপ্রাপ্ত এলাকাদোহা, কাতার
অবস্থানদোহা, কাতার
চালু৩০ এপ্রিল ২০১৪
এএমএসএল উচ্চতা৪ মিটার / ১৩ ফু
স্থানাঙ্ক২৫°১৬′২৩″ উত্তর ৫১°৩৬′২৯″ পূর্ব / ২৫.২৭৩০৬° উত্তর ৫১.৬০৮০৬° পূর্ব / 25.27306; 51.60806
ওয়েবসাইটdohahamadairport.com
মানচিত্র
DOH/OTHH কাতার-এ অবস্থিত
DOH/OTHH
DOH/OTHH
Location in Qatar
রানওয়ে
দিক দৈর্ঘ্য পৃষ্ঠতল
মি ফুট
16R/34L ৪,২৫০ ১৩,৯৪৪ Asphalt
16L/34R ৪,৮৫০ ১৫,৯১২ Asphalt
পরিসংখ্যান (2016)
Qatar Civil Aviation Authority
Passenger movements37,322,843 বৃদ্ধি20.4%
Aircraft movements265,793 বৃদ্ধি15.8%
Cargo tonnage1,758,075 বৃদ্ধি20.8%
Source:CAA QATAR[১]

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর (আইএটিএ: DOH, আইসিএও: OTHH) (আরবি: مطار حمد الدولي) কাতারের রাজধানী শহর দোহা আন্তর্জাতিক বিমানবন্দর। দোহা আন্তর্জাতিক বিমানবন্দরের পরিবর্তে এটি কাতারের প্রধান বিমানবন্দর হিসাবে যাত্রা শুরু করে।

ইতঃপূর্বে নতুন দোহা আন্তর্জাতিক বিমানবন্দর (এন ডি আই এ) নামে পরিচিত ছিলো।হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরটি মূলত ২০০৯ সালে খোলা হয়, কিন্তু একটি ব্যয়বহুল এবং বিলম্বের যে কারণে পরবর্তীতে, আনুষ্ঠানিকভাবে কাতার এয়ারওয়েজ এয়ারপোর্ট পরিশেষে ৩০ এপ্রিল ২০১৪ তারিখে খোলা হয়। ] কাছাকাছি দোহা ইন্টারন্যাশনাল থেকে যার ফ্লাইট অবতরণ । ২৭ মে ২০১৪ তারিখে আনুষ্ঠানিকভাবে নতুন এয়ারপোর্টে স্থানান্তরিত হয়। [২]

ইতিহাস[সম্পাদনা]

নির্মাণকাজ এবং কর্ম পরিকল্পনা[সম্পাদনা]

কর্মপরিকল্পনা ২০০৩ সালে অনুষ্ঠিত হয় এবং নির্মাণকাজ ২০০৫ সালে শুরু হয়। বিমানবন্দর (টার্মিনাল এবং রানওয়ে) পুরানো দোহা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের ৫ কিলোমিটার (৩.১ মা) পূর্বে নির্মিত হয়েছে। এটি এই অঞ্চলে ২,২০০ হেক্টর (৫,৫০০ একর) এলাকা জুড়ে ছড়িয়ে পড়ে।

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরটি ট্র্যাফিক ভলিউমের জন্য একটি অবিক্ষিপ্ত চলমান বৃদ্ধির জন্য পূরনো পরিকল্পিত । বিমানবন্দরটির বার্ষিক ২৯ মিলিয়ন যাত্রীর প্রাথমিক ক্ষমতা রয়েছে, যা বর্তমান ধারণ ক্ষমতার তিন গুণ। সমাপ্তির পরে, এটি প্রতিবছর ৫০ মিলিয়ন যাত্রী পরিচালনা করতে পারে, যদিও অনুমানিক প্রস্তাব যে বিমানবন্দরটি প্রতিবছর ৯৩ মিলিয়ন পর্যন্ত কাজ করতে পারে, [দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর | দুবাই] এর পরে এই অঞ্চলে এটি দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর হিসেবে পরিচিত। [৩] বছরে ৩২০,০০০ বিমান চলাচল এবং ২ মিলিয়ন টন কার্গো হ্যান্ডেল করার কথাও আশা করা হচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "الهيئة العامة للطيران المدني - دولة قطر"। ১৯ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০১৬ 
  2. "General Information"। dohaairport.com। ২৯ এপ্রিল ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৫-২৬ 
  3. "albawaba.com middle east news information::$3.63 পর্যটন অবকাঠামো সমর্থন এবং ট্রিলিয়ান মধ্যপ্রাচ্য হোটেল জন্য নির্দিষ্ট"। Menareport.com। ২০০৭-১২-২৪ তারিখে [http://www.menareport.com/en/business/220077 /&searchWords=New%20Doha%20Airport মূল] |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-১১-১৬  অজানা প্যারামিটার |অ্যাক্সেসডেট= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); line feed character in |ইউআরএল= at position 45 (সাহায্য); line feed character in |শিরোনাম= at position 50 (সাহায্য)