হাত সরঞ্জাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি সুই রেতি সেট

একটি হাত সরঞ্জাম এমন সরঞ্জাম যা মোটরের দিয়ে চালিত না হয়ে হাত দ্বারা চালিত হয়। [১] হাত সরঞ্জামগুলির মধ্যে রয়েছে রেঞ্চ, প্লাস, কাটার, রেতি, হাতুড়ি, আঘাত করার বা হাতুড়ি সরঞ্জাম, স্ক্রু ড্রাইভার, ভিজ, ক্ল্যাম্পস, স্নিপস, করাত, ড্রিলস এবং ছুরি

বাহ্যিক সরঞ্জাম যেমন বাগানের কোদাল, ছাঁটাই কাঁচি, ইত্যাদি হাতের সরঞ্জামের অতিরিক্ত রূপ। তবে পোর্টেবল শক্তি সরঞ্জাম হাতের সরঞ্জাম নয়।

প্রন্তর যুগের পর থেকেই হাতের সরঞ্জামগুলি মানুষ ব্যবহার করে আসছে যখন থেকে পাথর ব্যবহার করে জিনিসপত্র কাটা ও ভাঙ্গা হতো। ব্রোঞ্জ যুগের সময় তামা এবং টিনের মিশ্রণগুলি একত্র করে তৈরি করা হয়েছিল এক ধরনের সরঞ্জাম৷ ব্রোঞ্জের সরঞ্জামগুলি পাথরের তৈরি সরঞ্জামগুলির চেয়ে তীক্ষ্ণ এবং শক্তশালী ছিল। লৌহ যুগে লোহা ব্রোঞ্জকে প্রতিস্থাপন করেছিল এবং সরঞ্জামগুলি আরও শক্তিশালী এবং টেকসই করা হয়েছিল। রোমানরা এই সময়ের মধ্যে সরঞ্জামগুলি বিকাশ করেছিল যা বর্তমানে উৎপাদিত হওয়ার মতো। শিল্প বিপ্লবের পর থেকে যুগে যুগে সরঞ্জামাদি তৈরির কারিগর থেকে কারখানায় উৎপাদিত হয়ে রূপান্তরিত হয়েছিল। [২] :

১৭০০ থেকে ১৯৫০ সালের মধ্যে ব্রিটিশ হাত সরঞ্জামগুলির একটি বিশাল সংগ্রহ সেন্ট অ্যালব্যান্স যাদুঘরগুলি দ্বারা সংরক্ষিত হয়েছে। বেশিরভাগ সরঞ্জামাদি সংগ্রহ করেছিলেন রাফেল সালামান (১৯০৬-১৯৯৩), যিনি এই বিষয়ে দুটি প্রাথমিক রচনা লিখেছিলেন যার মধ্যে একটি হলো অভিধানের কাঠকাজ সরঞ্জাম এবং অভিধানের চামড়া-কার্যকারী সরঞ্জাম । প্রন্তর যুগ থেকে বিংশ শতাব্দী পর্যন্ত ডেভিড রাসেলের পাশ্চাত্য হাত সরঞ্জামগুলির বিশাল সংগ্রহ তাঁর অ্যান্টিক উড ওয়ার্কিং সরঞ্জামগুলি বই প্রকাশ করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Scott P. Schneider (১৯৯৮)। "Tools"। Chemical, industries and occupations। Encyclopaedia of Occupational Health and Safety (4th সংস্করণ)। International Labour Organization। পৃষ্ঠা 93.33–93.34। আইএসবিএন 978-92-2-109816-4 
  2. Cacha, Charles A. (১৯৯৯)। Ergonomics and Safety in Hand Tool Design। CRC। আইএসবিএন 1566703085