হাটশিঙিমারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হাটশিঙিমারি
নগর
হাটশিঙিমারি আসাম-এ অবস্থিত
হাটশিঙিমারি
হাটশিঙিমারি
হাটশিঙিমারি ভারত-এ অবস্থিত
হাটশিঙিমারি
হাটশিঙিমারি
ভারতের আসামে অবস্থান
স্থানাঙ্ক: ২৫°৪২′৫৯″ উত্তর ৮৯°৫৩′৫৫″ পূর্ব / ২৫.৭১৬৪৭° উত্তর ৮৯.৮৯৮৫৮° পূর্ব / 25.71647; 89.89858স্থানাঙ্ক: ২৫°৪২′৫৯″ উত্তর ৮৯°৫৩′৫৫″ পূর্ব / ২৫.৭১৬৪৭° উত্তর ৮৯.৮৯৮৫৮° পূর্ব / 25.71647; 89.89858
দেশ ভারত
রাজ্যআসাম
জেলাদক্ষিণ শালমারা মানকাচর
সরকার
 • ধরনগণতান্ত্রিক
 • শাসকভারত সরকার
উচ্চতা২৮ মিটার (৯২ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৫,৫৫,১১৪
ভাষাসমূহ
 • সরকারিঅসমীয়া
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
পিন৭৮৩১৩৫
যানবাহন নিবন্ধনএএস

হাটশিঙিমারি হল ভারতের দক্ষিণ শালমারা-মানকাচর জেলার (আসাম) সদর দপ্তর। পূর্বে এটি দক্ষিণ শালমারা মানকাচর মহকুমার সদর দপ্তর ছিল। ২৬শে জানুয়ারি ২০১৬ তারিখে, আসামের মুখ্যমন্ত্রী তরুন গোগোই দক্ষিণ সালমারা-মানকাচরকে অন্যান্য ৪টি জেলার মত প্রশাসনিক জেলা হিসাবে ঘোষণা করেছিলেন।[১] ৯ই ফেব্রুয়ারি ২০১৬ তারিখে এই জেলার উদ্বোধন করা হয়েছিল। এর জনসংখ্যা ৩৪৪৫ জন (২০১১ সালের আদমশুমারি অনুসারে)। এটির সাক্ষরতার হার ৭৭.৭৩%, যা সার্বিকভাবে আসামের ৭৩.৭২% এর তুলনায় বেশি।

ব্যুতপত্তি[সম্পাদনা]

হাটশিঙিমারি নামটি দুটি পৃথক শব্দ হাট এবং শিঙিমারি থেকে উদ্ভূত হয়েছে। হাট শব্দের অর্থ সাপ্তাহিক বাজার, এবং প্রতি রবিবার এই জায়গায় একটি হাট বসে, এবং এ কারণেই এর নামে হাট শব্দটি এসেছে। শিঙিমারি শব্দের অর্থ, "শিঙিমাছ ধরা" (ঝিল শিংঘি)".

ভূগোল[সম্পাদনা]

হাটশিঙিমারি শহরটি আসাম রাজ্যের দক্ষিণ তীরের সর্বপশ্চিম অংশে অবস্থিত। এর দক্ষিণে আছে মানকচর শহর, এর পশ্চিমে আছে জিঞ্জিরাম নদী, যেটি ব্রহ্মপুত্র নদের একটি শাখা। অধিকন্তু, পূর্ব দিকে এর সীমানায় আছে মেঘালয় রাজ্য। এটি ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে মাত্র তিন কিলোমিটার দূরে।

রাজনীতি[সম্পাদনা]

হাটশিঙিমারি ধুবরি লোকসভা কেন্দ্রের অংশ যার বর্তমান সংসদ সদস্য হলেন এআইইউডিএফ প্রধান বদরুদ্দীন আজমল (২০১৯ সালের নির্বাচন অনুসারে)। হাটশিঙিমারি আসাম বিধানসভার ২১টি কেন্দ্রের মধ্যে মানকাচর আসনের অন্তর্ভুক্ত, যার বর্তমান বিধায়ক কংগ্রেস প্রার্থী ডাঃ মতিউর রহমান মণ্ডল (২০১৬ সালের নির্বাচন অনুসারে)। তৃণমূল স্তরে, হাটশিঙিমারি ফুলেরচর গ্রাম পঞ্চায়েত এবং সুকচর জেলা পরিষদের অধীনে আছে।

বাজার[সম্পাদনা]

সাপ্তাহিক বাজার বা "হাট" প্রতি রবিবার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বসে। এটি ২ কিমি জুড়ে বসে এবং আসামের বৃহত্তম বাজারগুলির মধ্যে একটি হিসাবে স্বীকৃত। প্রতিটি ধরনের পণ্যগুলির জন্য হাট এ একটি নির্দিষ্ট জায়গা বরাদ্দ করা হয়েছে এবং এই জায়গাগুলি হাটি নামে পরিচিত। উদাহরণস্বরূপ: সবজি হাটিতে, কেবল শাক সবজি বিক্রি হয়। হাটএ প্রায় ৩০-৪০টি হাটি রয়েছে এবং প্রতিটি হাটি তে ১০-১৫টিরও বেশি দোকান রয়েছে। দোকানগুলি সব একে অপরের সাথে সংলগ্ন। প্রাণিসম্পদ, শাকসবজি, কাজু বাদাম লোহা ও স্টিলের অস্ত্র, কাঠ, ফলমূল, হাঁস-মুরগি, পাট, ধানের শস্য, কাপড়, খেলনা, ডাল ও মসুর, বিভিন্ন মশলা, মাছ, গরুর মাংস, দুধ ও দুগ্ধজাত পণ্য, আসবাবপত্র, মাটির তৈরি পণ্য, শুঁটকি মাছ, লোহা দ্রব্য, যান্ত্রিক দ্রব্য ও অন্যান্য বিভিন্ন পণ্য বিক্রি হয় এবং প্রতিটি বিভাগের জন্য আলাদা হাটি রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "CM Tarun Gogoi announces 5 new districts in Assam on Independence Day"Daily News and AnalysisGuwahatiPTI। ১৫ আগস্ট ২০১৫। সংগ্রহের তারিখ ১৫ আগস্ট ২০১৫