হাজতখানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হাজতখানা হল যুক্তরাজ্যের থানার মধ্যে একটি এলাকা। গ্রেপ্তার করা হয়েছে বা যারা জামিনের উত্তর দেওয়ার মতো উদ্দেশ্যে সেখানে আছেন তাদের প্রক্রিয়াকরণ ও আটক করার জন্য নকশা করা অবকাঠামোয় রাখা হয়।

ঐতিহাসিকভাবে সমস্ত থানায় অল্প সংখ্যক পৃথক হাজত ছিল যেখানে অপরাধীদের আটক করা যেত। যাইহোক, সাম্প্রতিক বছরগুলোয় বেশিরভাগ বন্দীকে আটক রাখার জন্য মনোনীত একটি বড় থানায় নিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সু্যোগ সুবিধা[সম্পাদনা]

হাজতখানার মধ্যে অসংখ্য সুবিধা রয়েছে, যার মধ্যে সাধারণত অন্তর্ভুক্ত আছে:

১৮৩৩ থেকে ২০০৩ পর্যন্ত লেইথ থানায় ব্যবহৃত কারাকক্ষ
  • একটি বদ্ধ ঘর যেখানে কর্মকর্তারা সেখানে প্রবেশের অপেক্ষায় বন্দীদের সাথে অপেক্ষা করে।
  • বন্দীদের আটকে রাখার জন্য অনেকগুলো কক্ষ, প্রায়ই কক্ষ পুরুষ, মহিলা ও কিশোর দলে বিভক্ত।
  • একটি বন্দী প্রক্রিয়াকরণ এলাকা যেখানে হাজত কর্মকর্তারা (সাধারণত ইউনিফর্মধারী সার্জেন্ট) পুলিশ কর্মকর্তাদের দ্বারা তাদের কাছে উপস্থাপিত বন্দীদের প্রক্রিয়া করে।
  • প্রমাণ হিসাবে ব্যবহারের জন্য সন্দেহভাজনদের সাথে সাক্ষাৎকার পরিচালনা ও সংরক্ষণ করার জন্য মনোনীত সাক্ষাৎকার কক্ষ, ধারণ সরঞ্জাম।
  • পুলিশ মেডিকেল কর্মীদের ব্যবহারের জন্য একটি মেডিকেল কক্ষ।
  • পরামর্শ কক্ষ যেখানে আটক ব্যক্তিরা তাদের আইনী প্রতিনিধিদের সাথে পরামর্শ করতে পারে।
  • ভিডিও শনাক্তকরণ প্যারেড বা অনুরূপ কক্ষ ব্যবহার করা হয়।
  • একটি কক্ষের কর্মকর্তারা তাদের বন্দীদের হেফাজতে রাখা হিসেবে আইনগতভাবে ও আনুষ্ঠানিকভাবে প্রবেশ করানোর পরে প্রয়োজনীয় গ্রেপ্তারের নথিপত্র সম্পূর্ণ করতে পারেন।

পদ্ধতি[সম্পাদনা]

হাজতখানায় পৌঁছানোর পর যে পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার করেছে সে সন্দেহভাজন ব্যক্তিকে একটি ডেস্কে হাজির করে হেফাজত অফিসারের সামনে গ্রেপ্তারের কারণ এবং বিশদ বিবরণ ও প্রাপ্ত প্রমাণ ব্যাখ্যা করে। হেফাজত কর্মকর্তা যদি সন্তুষ্ট হন যে ব্যক্তিটিকে আইনত আটক করা হয়েছে, তাহলে তারা ব্যক্তিটিকে আরও সময় আটকে রাখার অনুমোদন দেবে। বন্দীকে তারপরে তাদের ব্যক্তিগত বিবরণ সম্পর্কিত একাধিক প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং স্কটল্যান্ডে পুলিশ এবং ফৌজদারি প্রমাণ আইন ১৯৮৪ বা ফৌজদারি কার্যবিধি (আইনি সহায়তা, আটক ও আপিল) (স্কটল্যান্ড) আইন ২০১০ আইনের অধীনে হেফাজতে থাকাকালীন তাদের অধিকার সম্পর্কে অবহিত করা হবে। একটি কক্ষ বরাদ্দ করার আগে ও আটকের সময়ের একটি রেকর্ড তৈরি করা হয়, বন্দীকে সাধারণত যে কোনও বিষয় নিয়ে অনুসন্ধান করা হয় যা তারা সরিয়ে নিয়ে যায় এবং কিছু ক্ষেত্রে যদি ফরেনসিক প্রমাণ সংরক্ষণ করতে হয়। বন্দীর কাছ থেকে নেওয়া সমস্ত পোশাক এবং ব্যক্তিগত বস্তু আটক করা হয় ও আটকের প্রস্থান না হওয়া পর্যন্ত একটি নিরাপদ স্থানে রাখা হয়।

গ্রেপ্তারকারী কর্মকর্তা তারপরে গ্রেপ্তারের জন্য প্রয়োজনীয় নথিপত্র সম্পূর্ণ করবেন ও সন্দেহভাজন ব্যক্তিকে আবার হেফাজত কর্মকর্তার সামনে নিষ্পত্তির জন্য আনার আগে সংক্ষিপ্ত আরও অনুসন্ধান (সন্দেহবানের সাথে রেকর্ড করা একটি অডিও সাক্ষাৎকার সহ) পরিচালনা করতে পারেন। এই নিষ্পত্তিটি অনেকগুলো রূপ নিতে পারে, সবচেয়ে সাধারণ হল যে ব্যক্তিকে একটি অপরাধের জন্য অভিযুক্ত করা হয়, আরও তদন্ত চালানোর জন্য পুলিশ জামিন দেওয়া হয়, বা কোনো অভিযোগ ছাড়াই মুক্তি দেওয়া হয়।

স্বতন্ত্র হেফাজতকারী দর্শকরা হেফাজত ঘরে অঘোষিত পরিদর্শন করতে পারে যাতে আটক ব্যক্তিদের যথাযথ অধিকার পূরণ করা হয়।

বহিঃসংযোগ[সম্পাদনা]