হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় শ্যুটিং

স্থানাঙ্ক: ৪৯°২৫′০০″ উত্তর ৮°৪০′১২″ পূর্ব / ৪৯.৪১৬৬৭° উত্তর ৮.৬৭০০০° পূর্ব / 49.41667; 8.67000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাইডেলবার্গে তাণ্ডব
Mensa at Campus of Heidelberg University in Neuenheimer Feld
স্থানহাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়, নিউহেইমার ফেল্ড, হাইডেলবার্গ, বাডেন-ভুর্টেমবের্গ, Germany
স্থানাংক৪৯°২৫′০০″ উত্তর ৮°৪০′১২″ পূর্ব / ৪৯.৪১৬৬৭° উত্তর ৮.৬৭০০০° পূর্ব / 49.41667; 8.67000
তারিখ২৪ জানুয়ারী ২০২২
হামলার ধরনMass shooting
ব্যবহৃত অস্ত্রDouble-barreled shotgun
নিহত২ (including the perpetrator)
আহত
আততায়ীগণনিকোলাই জি.
কারণUnknown

হাইডেলবার্গে তাণ্ডব একটি হত্যাকাণ্ড ছিল যা ২৪ জানুয়ারী ২০২২ তারিখে সংঘটিত হয়েছিল হাইডেলবার্গ, ব্যাডেন-ওয়ার্টেমবার্গের রুপ্রেচ্ট-কার্লস-ইউনিভার্সিটির একটি লেকচার হলে। এক ২৩ বছর বয়সী ছাত্র নিহত এবং অন্য তিন ছাত্র আহত হয়েছে। মার্চ ২০০৯- এ উইনেনডেন এবং ওয়েন্ডলিংগেন গুলির পর এটি একটি জার্মান শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম মারাত্মক আগ্নেয়াস্ত্র হামলা।

ঘটনাচক্র[সম্পাদনা]

নিউহেইমার ফেল্ডে বোটানিক্যাল গার্ডেন

শিকার[সম্পাদনা]

অপরাধী[সম্পাদনা]

অপরাধী ছিলেন বার্লিন-উইলমারসডর্ফের ১৮ বছর বয়সী নিকোলাই জি., [১] প্রথম সেমিস্টারের বায়োসায়েন্সের ছাত্র যিনি আগে পুলিশের কাছে রিপোর্ট করেননি এবং ম্যানহেইমের একটি সাধারণ ছাত্র অ্যাপার্টমেন্টে নির্জনে থাকতেন। [২] যৌবনে তিনি প্যারানয়েড সিজোফ্রেনিয়া এবং সামঞ্জস্যজনিত ব্যাধিতে ভুগছিলেন। [৩] কিশোর বয়সে, তিনি ২০১৩ সালে হাইডেলবার্গে প্রতিষ্ঠিত ডানপন্থী চরমপন্থী দল Der III এর সদস্যদের তালিকায় ছিলেন। ২০১৯ সালে পদত্যাগ করার আগে দূরে। [৩] ডানপন্থী চরমপন্থী উদ্দেশ্য বর্তমানে নির্ধারণ করা যায় না। অপরাধী অপরাধের কয়েকদিন আগে ভিয়েনার একজন ডিলারের কাছ থেকে হত্যার অস্ত্র (পাশাপাশি শটগান এবং একটি বোল্ট- অ্যাকশন রাইফেল) পেয়েছিল, এই বলে যে সে শিকারের লাইসেন্স পেতে চায়। [৩] তার কোনো বন্দুকের অনুমতিপত্র (বন্দুকের মালিকানা কার্ড বা বন্দুকের লাইসেন্স) ছিল না। বক্তৃতা হলের ইভেন্টটি ছিল অপরাধীর কোর্সের একটি টিউটোরিয়াল, কিন্তু তার কোর্সের অংশ ছিল না। [৪] অপরাধের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালানো হয় অপরাধ এবং প্রমাণাদি সুরক্ষিত হওয়ার পরপরই। একটি ব্যাকপ্যাকে, লোকটির কাছে দুটি বন্দুক এবং প্রায় 150টি কেনার রসিদ ছিল আপনার সাথে গোলাবারুদের গুলি।

প্রতিক্রিয়া[সম্পাদনা]

চ্যান্সেলর ওলাফ স্কোলজ ( এসপিডি ) বার্লিনে প্রধানমন্ত্রীদের সাথে একটি সম্মেলনের পর বলেছেন: "এ ধরনের খবর শুনে আমার হৃদয় ভেঙে যায়"।

ব্যাডেন-ওয়ার্টেমবার্গের স্বরাষ্ট্রমন্ত্রী থমাস স্ট্রোবল ( সিডিইউ ) ব্যাখ্যা করেছেন: "হাইডেলবার্গে আজকের মতো ঘটনাগুলি সর্বদা আমাদের হতবাক এবং ক্ষতির মুখে ফেলে, প্রথম কয়েক ঘন্টা বোঝার অভাব দ্বারা প্রভাবিত হয়৷ আজ আমরা একটি ভয়ঙ্কর এবং বুদ্ধিহীন সহিংসতার মুখোমুখি হয়েছি যেখানে একজন যুবক একটি বিশ্ববিদ্যালয় ভবনে বেশ কয়েকজনকে গুলি করে আহত করেছে এবং তারপরে নিজেকে গুলি করেছে।

হাইডেলবার্গের লর্ড মেয়র, একার্ট ওয়ার্জনার ( স্বাধীন ) বলেছেন: " বিজ্ঞানের শহর হাইডেলবার্গের হৃদয় এই ক্যাম্পাসে স্পন্দিত। সারা বিশ্বের মানুষ অধ্যয়ন, গবেষণা এবং একটি ভাল ভবিষ্যতের জন্য সমাধান নিয়ে সেখানে কাজ করে। একজন হিংস্র অপরাধী এই পৃথিবীতে আক্রমণ করে এবং মানুষকে গুরুতরভাবে আহত করে তা আমাকে এবং আমাদের পুরো শহরের সমাজকে হতবাক করে দেয়।"

এদিকে, হাইডেলবার্গ শহর এবং বিশ্ববিদ্যালয় অন্ত্যেষ্টিক্রিয়া সেবার পরিকল্পনা করছে। ভিকটিম সুরক্ষা সংস্থা এবং গীর্জাগুলি আহত, আত্মীয়স্বজন এবং অপরাধের সাক্ষীদের জন্য উপযুক্ত সহায়তা প্রদান করে। স্বরাষ্ট্রমন্ত্রী স্ট্রোবল এই প্রস্তাবগুলি গ্রহণ করার জন্য প্রচারণা চালান।


আইটেমাইজেশন[সম্পাদনা]

  1. আইএসএসএন 1865-2263  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. আইএসএসএন 0174-4909  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  3. আইএসএসএন 2195-1349  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  4. আইএসএসএন 2195-1349  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "rnz-20220125" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।