হন্ডুরাসের ভূগোল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হন্ডুরাসের ভূসংস্থানিক মানচিত্র
হন্ডুরাসে একটি নদী

হন্ডুরাসের ভূ-প্রকৃতিকে তিনটি প্রধান অঞ্চলে ভাগ করা যায়। এগুলি হল মধ্যভাগের উচ্চভূমি এবং দুই উপকূলের সমভূমি। মধ্যভাগের উচ্চভূমিটি দেশের প্রায় ৮০% এলাকা জুড়ে বিস্তৃত। উত্তরের ক্যারিবীয় নিম্নভূমি এবং প্রশান্ত মহাসাগরের ফনসেকা উপসাগরের উপকূলের নিম্নভূমিগুলি পলিময় সমভূমি।

জলবায়ু[সম্পাদনা]

হন্ডুরাসে ক্রান্তীয় অতিবৃষ্টি অরণ্য জলবায়ু দেখতে পাওয়া যায়।[১]

হারিকেন[সম্পাদনা]

হন্ডুরাস হারিকেনের বেল্টের মধ্যে অবস্থিত এবং ক্যারিবিয়ান উপকূলটি ক্যারিবিয়ান থেকে অভ্যন্তরীণগামী হারিকেন বা গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের জন্য বিশেষত ঝুঁকির মধ্যে রয়েছে।[২] ১৯৬৯ সালের ফ্রান্সিকিয়া হারিকেন এবং ১৯৮২ সালে ক্রান্তীয় ঝড় অ্যালেটা হাজার হাজার মানুষকে ক্ষতিগ্রস্ত করেছিল এবং ফসলের ব্যাপক ক্ষতি সাধন করে।[২] ১৯৭৪ সালে হারিকেন ফিফি ৮,০০০ এরও বেশি লোককে হত্যা করে এবং প্রায় সমগ্র কলা ফসল নষ্ট করে দেয়।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Zúniga Andrade, Edgardo (১৯৭৮)। Las variantes del clima tropical lluvioso en Honduras y las características del clima en el Golfo de Fonseca y su litoral। Tegucigalpa, D.C., Honduras, C.A: Banco Central de Honduras। 
  2. Echeverri-Gent, Elisavinda (১৯৯৫)। "Geography"। Merrill, Tim। Honduras: a country study (3rd সংস্করণ)। Washington, D.C.: Federal Research Division, Library of Congress। পৃষ্ঠা 66–74। আইএসবিএন 0-8444-0836-0ওসিএলসি 31434665. এই উৎস থেকে এই নিবন্ধে লেখা অন্তর্ভুক্ত করা হয়েছে, যা পাবলিক ডোমেইনে রয়েছে।