হকার হারিকেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হারিকেন
হারিকেন মার্ক ১, R4118, যা ব্রিটেনের যুদ্ধ এর সময় উড়েছিল তার অনুরূপ
ভূমিকা যুদ্ধ বিমান
উৎস দেশ যুক্তরাজ্য
নির্মাতা হকার এয়ারক্রাফ্ট
নকশা প্রণেতা সিডনি ক্যাম
বিল্ডার
প্রথম উড্ডয়ণ ৬ নভেম্বর ১৯৩৫
প্রবর্তন ডিসেম্বর ১৯৩৭
মুখ্য ব্যবহারকারী রয়্যাল এয়ার ফোর্স
নির্মিত হচ্ছে ১৯৩৭–১৯৪৪
নির্মিত সংখ্যা ১৪,৪৮৭ (যুক্তরাজ্য এবং কানাডা)
উন্নতির ধারাবাহিকতা হকার টাইফুন

হকার হারিকেন (ইংরেজি: Hawker Hurricane) হল ১৯৩০-৪০ এর দশকের একটি ব্রিটিশ সিঙ্গেল-সিট ফাইটার এয়ারক্রাফ্ট যা হকার এয়ারক্রাফ্ট লিমিটেড দ্বারা রয়্যাল এয়ার ফোর্স এর সাথে পরিষেবার জন্য ডিজাইন এবং প্রধানত নির্মিত হয়েছিল। এটি ১৯৪০ সালে ব্রিটেনের যুদ্ধ চলাকালীন সুপারমেরিন স্পিটফায়ার দ্বারা জনসচেতনতায় ছেয়ে গিয়েছিল, কিন্তু হারিকেন প্রচারাভিযানে লুফ্টওয়াফে এর ৬০% ক্ষয়ক্ষতি করেছে এবং যুদ্ধ করেছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমস্ত প্রধান থিয়েটারে।

১৯৩০ এর দশকের গোড়ার দিকে হকার ফিউরি বাইপ্লেন এর প্রস্তাবিত মনোপ্লেন ডেরিভেটিভ সম্পর্কে রয়্যাল এয়ার ফোর্সের কর্মকর্তা এবং বিমানের ডিজাইনার স্যার সিডনি ক্যাম এর মধ্যে আলোচনা থেকে হারিকেনটির উদ্ভব হয়েছিল। বাইপ্লেনগুলির জন্য প্রাতিষ্ঠানিক পছন্দ এবং এয়ার মিনিস্ট্রির আগ্রহের অভাব সত্ত্বেও, হকার তার মনোপ্লেন প্রস্তাবকে পরিমার্জন করে, বেশ কিছু উদ্ভাবনকে অন্তর্ভুক্ত করে যা যুদ্ধকালীন যুদ্ধ বিমানের জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, যার মধ্যে প্রত্যাহারযোগ্য ল্যান্ডিং গিয়ার এবং আরও শক্তিশালী রোলস-রয়েস মার্লিন ইঞ্জিন। ১৯৩৪ সালের শেষের দিকে এয়ার মিনিস্ট্রি হকারের ইন্টারসেপ্টর মনোপ্লেন অর্ডার করেছিল এবং প্রোটোটাইপ হারিকেন কে৫০৮৩ ৬ নভেম্বর ১৯৩৫-এ তার প্রথম ফ্লাইট সঞ্চালন করেছিল।

হারিকেনটি ১৯৩৬ সালের জুন মাসে বায়ু মন্ত্রকের জন্য উত্পাদন শুরু করে এবং ১৯৩৭ সালের ডিসেম্বরে স্কোয়াড্রন পরিষেবাতে প্রবেশ করে। এটির উত্পাদন এবং রক্ষণাবেক্ষণ প্রচলিত নির্মাণ পদ্ধতি ব্যবহার করে সহজ করা হয়েছিল যাতে স্কোয়াড্রনগুলি বাহ্যিক সহায়তা ছাড়াই অনেক বড় মেরামত করতে পারে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার আগে বিমানটি দ্রুত সংগ্রহ করা হয়েছিল; ১৯৩৯ সালের সেপ্টেম্বরে, রয়্যাল এয়ার ফোর্সের ১৮টি হারিকেন-সজ্জিত স্কোয়াড্রন ছিল। একাধিক থিয়েটার অফ অ্যাকশনে মেসারশমিট বিএফ ১০৯ এর সাথে ডগফাইটিং সহ লুফটওয়াফ দ্বারা পরিচালিত জার্মান বিমানের বিরুদ্ধে রক্ষা করার জন্য এটি নির্ভর করা হয়েছিল।

চালনাকারী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]