ধাতুমল (ধাতু ঢালাই)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(স্ল্যাগ ওয়েল্ডিং থেকে পুনর্নির্দেশিত)
নিমজ্জিত আর্ক ঢালাই ধাতুমলের উদাহরণ

ধাতুঢালাইয়ের আলোচনায় ধাতুমল হল এক ধরনের স্ল্যাগ, বা কাচতুল্য উপাদান যা কিছু আর্ক ওয়েল্ডিং প্রক্রিয়ার উপজাত হিসাবে উৎপাদিত হয়, সুনির্দিষ্টভাবে শিল্ডেড মেটাল আর্ক ওয়েল্ডিং (যষ্টি ঢালাই নামেও পরিচিত), নিমজ্জিত আর্ক ঢালাই এবং ফ্লাক্স-কোরড আর্ক ঢালাই। যখন ধাতুমল, কঠিন শিল্ডিং উপাদান ঢালাই প্রক্রিয়ায় ব্যবহৃত হয়, ঝালাই করার স্থানের ভিতরে অথবা উপরে গলে তখন স্ল্যাগ তৈরি হয়। ঝালাইকৃত স্থানটি শীতল হওয়ার পরে ধাতুমলের অবশিষ্ট কঠিন অবস্থা হল স্ল্যাগ। [১]

ফ্লাক্স[সম্পাদনা]

স্ল্য়াগ দেখিয়ে শিল্ডেড ধাতব আর্ক ওয়েল্ডিং প্রক্রিয়া

ওয়েল্ডিং ফ্লাক্স হল ওয়েল্ডিং প্রক্রিয়াগুলিতে ব্যবহৃত কার্বনেট এবং সিলিকেট উপাদানের সংমিশ্রণ যা বায়ুমণ্ডলীয় গ্যাসগুলি থেকে ওয়েল্ডকে রক্ষা করার জন্য ব্যবহৃত । যখন ওয়েল্ড স্থানের তাপ প্রবাহে পৌঁছায়, ফ্লাক্স গলে যায় এবং বের হয়ে হয়। উৎপাদিত গ্যাসগুলি বায়ুমণ্ডলীয় গ্যাসকে পিছনে ঠেলে দেয়, জারণ (এবং নাইট্রোজেনের সাথে বিক্রিয়া )) প্রতিরোধ করে।

গলিত ফ্লাক্স ওয়েল্ড স্থানের মধ্যে গলিত ধাতুকে আবৃত করে। ফ্লাক্স উপাদান এমনভাবে বেছে নেওয়া হয় যাতে গলিত ফ্লাক্স / স্ল্যাগের ঘনত্ব যে ধাতুটি ঝালাই করা হবে তার ঘনত্বের তুলনায় কম থাকে, যাতে ফ্লাক্স ওয়েল্ড খানার একেবারে শীর্ষে ভেসে যায় এবং নীচে কঠিন হওয়ার জন্য খাঁটি বা প্রায় খাঁটি ধাতু ছেড়ে যায়।

গলিত ধা্তুর ভৌত বা রাসায়নিক পরিবর্তন সহ গলিত ধাতুর ধাতব বৈশিষ্টে ফ্লাক্স উপাদানগুলি অবদান রাখতে পারে।

ফ্লাক্স আবরণটি তাপীয়ভাবে ওয়েল্ডকে পৃথক করতে এবং শীতলকরণের হারকে হ্রাস করতে সহায়তা করে।

ফ্লাক্স-কোর আর্ক ঝালাই প্রক্রিয়া, স্ল্যাগ দেখিয়ে

অন্তর্ভুক্তি[সম্পাদনা]

নিমজ্জিত আর্ক ওয়েল্ডিং প্রক্রিয়া, স্ল্যাগ দেখিয়ে

স্ল্যাগের ক্ষেত্রগুলির জন্য কঠিন হওয়া ধাতুর মধ্যে স্থাপিত হওয়া সম্ভব, যদি এটি কোনও কারণে গলিত ধাতুর শীর্ষে না ভেসে থাকে। এগুলিকে অন্তর্ভুক্তি বলা হয় এবং একধরনের ঝালাই ত্রুটি । অন্তর্ভুক্তিগুলি পরিষ্কারের পরে পৃষ্ঠে দৃশ্যমান হতে পারে, বা ধাতুর মধ্যে সম্পূর্ণরূপে অন্তর্ভুক্ত থাকতে পারে, সে ক্ষেত্রে তারা কেবল ওয়েল্ডের এক্স-রেতে সনাক্ত করা যায়, অপসারণ করার জন্য পিষণ বা তুরপুন করার প্রয়োজন হয় (সেই অংশটি পুনরায় ঝালাইয়ের পরে) ।

প্রক্রিয়া[সম্পাদনা]

ইলেক্ট্রোস্লাগ ঝালাই প্রক্রিয়া, স্ল্যাগ দেখিয়ে

চারটি ঝালাই প্রক্রিয়া স্ল্যাগ উৎপাদন পদ্ধতিতে ফ্লাক্স ব্যবহার করে:

  • শিল্ডেড ধাতব আর্ক ওয়েল্ডিং, এটি এসএমএডাব্লু নামেও পরিচিত
  • ফ্লাক্স-কোর আর্ক ওয়েল্ডিং, এটি এফসিএডাব্লু বা এফসি হিসাবেও পরিচিত
  • নিমজ্জিত আর্ক ঝালাই
  • ইলেক্ট্রোস্ল্যাগ ঝালাই

স্ল্যাগ অপসারণ[সম্পাদনা]

ঝালাই প্রক্রিয়াটির পরে স্ল্যাগ ধাতুর শক্তি বা সুরক্ষায় অবদান রাখে না; এটি বর্জ্য পদার্থ। চারটি কারণে স্ল্যাগ অপসারণ প্রয়োজনীয়:

  1. ঝালাই অঞ্চলের গুণমান পরিদর্শন করার ক্ষমতা;
  2. নান্দনিকতা বা চাক্ষুষ উপস্থিতি;
  3. যদি দ্বিতীয় স্তর বা ওয়েল্ডিংয়ের পাসটি প্রথমটির উপরে তৈরি করা হয়;
  4. পেইন্ট বা তেলের মতো আবরণগুলির জন্য পৃষ্ঠটি পরিষ্কার এবং স্বচ্ছ করতে।

অপসারণ সাধারণত হস্তসাধিত বা যান্ত্রিক সরঞ্জাম ব্যবহার করে করা হয়। হস্তকৃত সরঞ্জামগুলিতে একটি ঝালাই বা কুচি করে কাটার হাতুড়ি অন্তর্ভুক্ত থাকতে পারে, যার দক্ষতার সাথে বড় আকারের স্ল্যাগ খন্ডগুলি বা তারের ব্রাশগুলি ভাঙার জন্য এক প্রান্তে সূচালো মাথা রয়েছে। যান্ত্রিক সরঞ্জামগুলিতে কৌণিক চূর্ণনযন্ত্র সহ চূর্ণকারী চাকতি বা তারের ব্রাশের চাকা অন্তর্ভুক্ত।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Modern Welding Technology (6th Edition), Howard B. Cary& Scott Helzer, 2004, আইএসবিএন ৯৭৮-০১৩১১৩০২৯৬