স্লোভেনিয়ার ভূগোল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্লোভেনিয়া মধ্য এবং দক্ষিণ-পূর্ব ইউরোপের সংযোগস্থলে অবস্থিত, আল্পসকে স্পর্শ করেছে এবং এটি অ্যাড্রিয়াটিক সাগরের তীরে অবস্থিত। জুলিয়ান আল্পস, কামনিক-সাভিনজা আল্পস এবং কারাওয়্যাঙ্ক শৃঙ্খল এবং পোহোর্জে ম্যাসিফ সহ আল্পস অস্ট্রিয়া পর্যন্ত তার দীর্ঘ সীমান্ত বরাবর উত্তর স্লোভেনিয়ায় আধিপত্য বিস্তার করেছে। স্লোভেনিয়ার অ্যাড্রিয়াটিক সাগরের উপকূলরেখা ইতালি থেকে ক্রোয়েশিয়া পর্যন্ত প্রায় ৪৩ কিমি (২৭ মাইল)[১] প্রসারিত। এর সাভা নদীর দক্ষিণ অংশ বলকান উপদ্বীপ - বলকানের অন্তর্গত।

কার্স্ট শব্দটির উৎপত্তি দক্ষিণ-পশ্চিম স্লোভেনিয়ার কার্স মালভূমি থেকে (স্লোভেনীয়: ক্রাস), এটি একটি লিউব্লিয়ানা এবং ভূমধ্যসাগরের মধ্যবর্তী ভূগর্ভস্থ নদী, গিরিসঙ্কট এবং গুহার একটি চুনাপাথরের অঞ্চল।

পূর্ব এবং উত্তর-পূর্বে প্যানোনিয়ন সমভূমিতে ক্রোয়েশীয় এবং হাঙ্গেরীর সীমান্তের দিকে ভূদৃশ্য মূলত সমতল।তবে স্লোভেনীয় ভূখণ্ডের বেশিরভাগ অংশই পাহাড়ি বা পর্বতময়, প্রায় ৯০% পৃষ্ঠতল সমুদ্রতল থেকে ২০০ মিটার বা তারও বেশি উঁচু।

স্লোভেনিয়ার মানচিত্র

অবস্থান[সম্পাদনা]

দক্ষিণ-পূর্ব এবং মধ্য ইউরোপ মিলনস্থলে স্লোভেনিয়ার অবস্থান, পূর্ব আল্পস অস্ট্রিয়া এবং ক্রোয়েশিয়ার মধ্যে অ্যাড্রিয়াটিক সাগর সীমানা তৈরি করেছে। ১৫ তম পূর্ব দ্রাঘিমা রেখা পশ্চিম-পূর্ব দিকে দেশের মাঝ বরাবর প্রায় মিলে গেছে।[২]

ভৌগলিক স্থানাঙ্ক[সম্পাদনা]

আকাশ থেকে দেখা ব্লেড হ্রদ

স্লোভেনিয়ার চরম ভৌগলিক বিন্দু::

সর্ব উত্তর থেকে সর্ব দক্ষিণ পর্যন্ত দূরত্ব ১°২৮' বা ১৬৩ কিমি (১০১ মাইল)।
সর্ব পূর্ব থেকে সর্ব পশ্চিম পর্যন্ত দূরত্ব ৩°১৩' বা ২৪৮ কিমি (১৫৪ মাইল)।

স্লোভেনিয়ার জ্যামিতিক কেন্দ্র (জিইওএসএস) ৪৬°০৭′১১.৮″ উত্তর ১৪°৪৮′৫৫.২″ পূর্ব / ৪৬.১১৯৯৪৪° উত্তর ১৪.৮১৫৩৩৩° পূর্ব / 46.119944; 14.815333 এ অবস্থিত।

২০১৬ সাল থেকে স্লোভেনিয়ার জিওডেটিক ব্যবস্থা ০ মিটার উচ্চতা বিশিষ্ট বেঞ্চমার্ক সহ কোপার জোয়ার পরিমাপ স্টেশনে গঠিত হয়েছে। তখন পর্যন্ত এটি ত্রিস্তেতে সার্টরিও মোল থেকে উল্লেখ করা হতো (দেখুন অ্যাড্র্যাটিকের উপরে মিটার)।[৩]

আয়তন[সম্পাদনা]

  • মোট: ২০,২৭৩ বর্গ কিমি
  • ভূমি: ২০,১৫১ বর্গ কিমি
  • পানি: ১২২ বর্গ কিমি
  • তুলনা: নিউ জার্সির চেয়ে কিছুটা ছোট

সীমানা[সম্পাদনা]

  • ভূমি সীমানা
    • মোট: ১,০৮৬ কিমি
    • সীমান্তবর্তী দেশ: Austria ৩৩০ কিমি, Croatia ৪৫৫ কিমি, Italy ১৯৮ কিমি, Hungary ১০২ কিমি
  • উপকূলরেখা: ৪৩.১৫৭ কিমি (~ ৪৩ কিমি)[১] ৪৬.৬ কিমি[৪]
  • সামুদ্রিক দাবি:

পুরো স্লোভেনীয় উপকূলরেখা ত্রিস্তে উপসাগরে অবস্থিত। উপকূলরেখা বরাবর অন্তর্ভুক্ত শহরসমূহ:

অঞ্চল[সম্পাদনা]

ঐতিহাসিক অঞ্চল[সম্পাদনা]

স্লোভেনিয়া ঐতিহ্যগতভাবে আটটি অঞ্চলে বিভক্ত।

চারটি হাবসবার্গের রাজকীয় ভূমিতে (কর্নিওলা, কারিন্থিয়া, স্টাইরিয়া এবং লিটোরাল) স্লোভেনিয়ার প্রাক্তন বিভাজনের ভিত্তিতে ঐতিহ্যবাহী স্লোভেনীয় অঞ্চল, অংশগুলি হলো:

  • উচ্চ কার্নিওলা (গোরেনজস্কা) (মানচিত্রে U.C. দ্বারা বোঝান হয়েছে)
  • স্টাইরিয়া (স্টেজেরস্কা) (S)
  • প্রেকমুরজে (P)
  • কারিন্থিয়া (করোস্কা) (C)
  • মধ্য কার্নিওলা (নতরঞ্জস্কা) (I.C.)
  • নিম্ন কার্নিওলা (দোলেনজস্কা) (L.C.)
  • গরিজিয়া (গরিস্কা) (G)
  • স্লোভেনীয় ইস্ত্রিয়া (স্লোভেনস্কা ইস্ত্রা) (L)

শেষ দুটি সাধারণত লিটোরাল অঞ্চল (প্রিমোরস্কা) হিসাবে একত্রে বিবেচিত হয়। শ্বেত কার্নিওলা (বেলা ক্রাজিনা), অন্যভাবে নিম্ন কার্নিওলার অংশ, সাধারণত একটি পৃথক অঞ্চল হিসাবে বিবেচিত হয়, যেমনটি কেন্দ্রীয় সাভা উপত্যকা (জাসাভজে), যা অন্যভাবে উচ্চ এবং নিম্ন কার্নিওলা এবং স্টাইরিয়ার একটি অংশ।

স্লোভেনীয় লিটোরালে কোনও প্রাকৃতিক দ্বীপ নেই, তবে একটি কৃত্রিম দ্বীপ নির্মাণের পরিকল্পনা রয়েছে।

জলবায়ু[সম্পাদনা]

স্লোভেনিয়ার কোপেন জলবায়ু শ্রেণিবিন্যাসের নমুনা

উপকূলে আর্দ্র উপ-ক্রান্তীয় জলবায়ু (সিএফএ), স্লোভেনিয়ার বেশিরভাগ অঞ্চলে মহাসাগরীয় জলবায়ু (সিএফবি), উত্তরের মালভূমি এবং পার্বত্য অঞ্চলে হালকা থেকে গরম গ্রীষ্মকাল এবং শীতল শীতকাল (ডিএফবি) সহ মহাদেশীয় জলবায়ু, সর্বোচ্চ পর্বতশৃঙ্গগুলিতে বৃক্ষরেখার উপরে উপ-মেরু (ডিএফসি) এবং তুন্দ্রা (ইটি) জলবায়ু। উপকূল থেকে দূরে বৃষ্টিপাতের পরিমান বেশি, বসন্তকাল বিশেষত বৃষ্টিপাতপ্রবণ। স্লোভেনিয়ার আল্পসে শীতকালে ঘন ঘন তুষারপাত হয়।[৫][৬]

ভূখণ্ড[সম্পাদনা]

অ্যাড্রিয়াটিক সাগরের একটি সংক্ষিপ্ত উপকূলীয় ফালি, ইতালিঅস্ট্রিয়া সংলগ্ন আল্পাইন পর্বত অঞ্চল, পূর্বে অসংখ্য নদী সহ পর্বত এবং উপত্যকা এই হলো স্লোভেনিয়ার ভূমিরূপ।

স্লোভেনিয়ায় কেবল একটি প্রাকৃতিক দ্বীপ রয়েছে: দেশের উত্তর-পশ্চিমে ব্লেড হ্রদে ব্লেড দ্বীপ। ব্লেড হ্রদ এবং ব্লেড দ্বীপ স্লোভেনিয়ার সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র।[৭]

চরম উচ্চতা[সম্পাদনা]

সর্বনিম্ন বিন্দু: আড্রিয়াটিক সাগর ০ মিটার (কোপারের জোয়ার পরিমাণ স্টেশন)[৩] সর্বোচ্চ বিন্দু: ত্রিগল্যাভ ২,৮৬৪ মি (৯,৩৯৬ ফু)

প্রাকৃতিক সম্পদ[সম্পাদনা]

লিগনাইট কয়লা, সিসা, দস্তা, ভবন তৈরির পাথর, জলবিদ্যুৎ, বনাঞ্চল

ভূমির ব্যবহার[সম্পাদনা]

আবাদী জমি: ৮.৫৩% স্থায়ী ফসল: ১.৪৩% অন্যান্য: ৯০.০৪% (২০০৫) সেচ সম্পন্ন ভূমি: ১০০ বর্গ কিমি (২০০৩) প্রাকৃতিক বিপদ: সামান্য বন্যা এবং ভূমিকম্প

পরিবেশ[সম্পাদনা]

সাম্প্রতিক ঘটনা[সম্পাদনা]

সাভা নদী গার্হস্থ্য ও শিল্প বর্জ্য দ্বারা দূষিত; ভারী ধাতু এবং বিষাক্ত রাসায়নিক দ্রব্য দ্বারা উপকূলীয় পানির দূষণ; বায়ু দূষণ (ধাতুবিদ এবং রাসায়নিক কারখানায় উৎপন্ন হয়) এবং এর ফলে অ্যাসিড বৃষ্টিপাত থেকে কোপারের কাছে বনাঞ্চলের ক্ষতিসাধন।

আন্তর্জাতিক চুক্তি[সম্পাদনা]

পক্ষে: বায়ু দূষণ, বায়ু দূষণ-স্থায়ী জৈব দূষণকারী, বায়ু দূষণ-সালফার ৯৪, জীব বৈচিত্র, জলবায়ু পরিবর্তন, জলবায়ু পরিবর্তন-কিয়োটো প্রোটোকল, বিপন্ন প্রজাতি, বিপজ্জনক বর্জ্য, সমুদ্র আইন, সামুদ্রিক বর্জ্য খালাস, পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধকরণ, ওজোন স্তর সুরক্ষা, নৌ দূষণ (মার্পোল ৭৩/৭৮), জলাভূমি, তিমিশিকার।

স্বাক্ষরিত, কিন্তু অনুমোদিত হয়নি:

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bostjan Burger (১৯৫৯-০৯-২০)। "Slovenia, Central Europe with the spirit of the Mediterranean :: prostorski atlas"। Burger.si। সংগ্রহের তারিখ ২০১২-১১-১৭ 
  2. Jenko, Marjan (২০০৫)। "O pomenu meridiana 15° vzhodno od Greenwicha" [About the Significance of the 15th Degree to the East of Greenwich Meridian] (PDF)Geodetski vestnik (Slovenian ভাষায়)। 49 (4)। পৃষ্ঠা 637–638। সংগ্রহের তারিখ ৫ জানুয়ারি ২০১০ 
  3. "S pomočjo mareografske postaje v Kopru do novega geodetskega izhodišča za Slovenijo" [With the Help of a Tide Gauge Station in Koper to A New Geodetic Origin Point for Slovenia] (Slovenian ভাষায়)। Slovenian Environment Agency। ২৩ নভেম্বর ২০১৬। 
  4. "CIA – The World Factbook"। Cia.gov। সংগ্রহের তারিখ ২০১২-১১-১৭ 
  5. "Slovenia Natural Environment"। Geckogo.com। ৫ মার্চ ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-১১-১৭ 
  6. File:Slovenia Köppen.svg
  7. "Slovenia to re-direct tourism at country's most popular tourist site"। ২২ ডিসেম্বর ২০১৭। 

বহিঃসংযোগ[সম্পাদনা]