স্লোভাক ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(স্লোভাক ফুটবল এসোসিয়েশন থেকে পুনর্নির্দেশিত)
স্লোভাক ফুটবল অ্যাসোসিয়েশন
উয়েফা
প্রতিষ্ঠিত৪ নভেম্বর ১৯৩৮; ৮৫ বছর আগে (1938-11-04)[১]
সদর দপ্তরব্রাতিস্লাভা, স্লোভাকিয়া
ফিফা অধিভুক্তি১৯৯৪[১]
উয়েফা অধিভুক্তি১৯৯৩
সভাপতিস্লোভাকিয়া ইয়ান কোভাচিক
সহ-সভাপতিস্লোভাকিয়া রিচার্ড হাভরিলা
ওয়েবসাইটwww.futbalsfz.sk

স্লোভাক ফুটবল অ্যাসোসিয়েশন (স্লোভাক: Slovenský futbalový zväz, ইংরেজি: Slovak Football Association; এছাড়াও সংক্ষেপে এসএফজেড এবং এসএফএ নামে পরিচিত) হচ্ছে স্লোভাকিয়ার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থাটি ১৯৩৮ সালের ৪ঠা নভেম্বর তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। এটি মূলত ১৯৩৯ সালে ফিফার সদস্য হয়ে ওঠে, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে তা ছিন্ন করার কারণে চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়া ফুটবল প্রতিযোগিতা একত্রে গঠিত হয়েছিল এবং জাতীয় দলগুলোর ক্ষেত্রেও তা প্রযোজ্য ছিল। পরবর্তীতে প্রতিষ্ঠার ৫৬ বছর পর পুনরায় ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে। অন্যদিকে, চেকোস্লোভাকিয়া ভেঙে যাওয়ার পরে ১৯৯৩ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে।[২] এই সংস্থার সদর দপ্তর স্লোভাকিয়ার রাজধানী ব্রাতিস্লাভায় অবস্থিত।

এই সংস্থাটি স্লোভাকিয়ার পুরুষ, নারী এবং অনূর্ধ্ব-২১ দলের পাশাপাশি ঘরোয়া ফুটবলে স্লোভাক সুপার লিগা, স্লোভাক নারী প্রথম লীগ, স্লোভাক কাপ এবং স্লোভাক সুপার কাপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করে। বর্তমানে স্লোভাক ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন ইয়ান কোভাচিক এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন পেতের পালেনচিক।

জাতীয় দল[সম্পাদনা]

স্লোভাক ফুটবল অ্যাসোসিয়েশন স্লোভাকিয়া জাতীয় ফুটবল দলের সকল কাজ পরিচালনা করে, পাশাপাশি অনূর্ধ্ব-২১, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৫ দলের সকল কাজ দেখভাল করে। এটির পাশাপাশি এটি স্লোভাকিয়া মহিলা জাতীয় ফুটবল দলও সংগঠিত করে।

চেকোস্লোভাকিয়া ভেঙে যাওয়ার পর থেকে স্লোভাকিয়া দুটি বড় টুর্নামেন্টে খেলেছে: ২০১০ ফিফা বিশ্বকাপ এবং ২০১৬ উয়েফা ইউরো, উভয়েই প্রতিযোগিতায় তারা শেষ ১৬-এ পৌঁছেছিল। স্লোভাকিয়া ২০০০ গ্রীষ্মকালীন অলিম্পিক ফুটবল টুর্নামেন্টেও প্রতিনিধিত্ব করেছিল, যেখানে তারা গ্রুপ-পর্বেই বিদায় নিয়েছিল, তাদের অনূর্ধ্ব-২১ দল ২০০০ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল খেলেছিল, যা স্লোভাকিয়া আয়োজন করেছিল। ২০১৭ সাল পর্যন্ত তারা আর কোন চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেনি।

কর্মকর্তা[সম্পাদনা]

৭ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত হালনাগাদকৃত।[১]
অবস্থান নাম
সভাপতি ইয়ান কোভাচিক
সহ-সভাপতি রিচার্ড হাভরিলা
সাধারণ সম্পাদক পেতের পালেনচিক
কোষাধ্যক্ষ মার্সেল কোরিনেক
গণমাধ্যম এবং যোগাযোগ পরিচালক মনিকা ইয়ুরিগোভা
প্রযুক্তিগত পরিচালক স্তেফান তারকোভিচ
ফুটসাল সমন্বয়কারী মারেক কোভাচিক
জাতীয় দলের কোচ (পুরুষ) পাভেল হাপাল
জাতীয় দলের কোচ (নারী) পেতের কোপুন
রেফারি সমন্বয়কারী ভ্লাদিমির মেদভেদ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অ্যাসোসিয়েশনের তথ্য"fifa.com (ইংরেজি ভাষায়)। ফিফা। ২৮ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২০ 
  2. "Slovakia"uefa.com। সংগ্রহের তারিখ ৮ মার্চ ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:স্লোভাক ফুটবল অ্যাসোসিয়েশন