স্যার (২০১৮-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্যার
Promotional poster
প্রযোজকরোহেনা ঘেরা
ব্রাইস পইজন
রচয়িতারোহেনা ঘেরা
চিত্রনাট্যকাররোহেনা ঘেরা
শ্রেষ্ঠাংশেতিলোত্তোমা শোমে
ভিভেক গম্ভীর
সুরকারপিয়েরে আঁভিয়াত
চিত্রগ্রাহকড্মিনিক কলিন
সম্পাদকজ্যাকুয়াস কমেটস
ব্যপটিস্ট রিব্রাউল্ট
প্রযোজনা
কোম্পানি
প্লাটুন ওয়ান ফিল্মস
মুক্তি১৪.০৫।২০১৮
স্থিতিকাল৯৯মিনিট
দেশভারত
ভাষাহিন্দি

স্যার রোহেনা ঘেরা পরিচালিত হিন্দি ভাষার রোমান্টিক ড্রামা। চলচ্চিত্র তারকা তিলোত্তোমা শোমে ও ভিভেক গম্ভীর, রোহেনা ঘেরা ও ব্রাইস পইজন দ্বারা পরিচালিত হন। স্যার প্রাথমিকভাবে ক্যানাস ফিল্ম ফেসটিভেল ও পরবর্তীতে ২০১৮ সালে থিয়েটারে ইউরোপিয়ান দেশগুলোতে মুক্তি পায়।[১][২] ভারতী্য় থিয়েটারে চলচ্চিত্রটি ১৩ই নভেম্বর ২০২০ এ মুক্তি পায়।[৩]

কাহিনি সংক্ষেপ[সম্পাদনা]

রত্না, আশ্বিন এবং তার মেয়ে-বান্ধবীর দ্বারা নিযুক্ত একজন গৃহপরিচারিকা। তার ভাই অসুস্থ জানার পরে লেখক হওয়ার স্বপ্ন ছেড়ে আশ্বিন সম্প্রতি নিউইয়র্ক থেকে মুম্বাই ফিরে এসেছেন। ভাইয়ের চাকরির মেয়াদ শেষ হলে তিনি মানসিকভাবে তার পরিবারকে সমর্থন করতে ফিরে আসেন। রত্না আত্ম-সম্মানের অধিকারী একজন স্বাধীন ব্যক্তি। তিনি স্বাবলম্বী হতে মুম্বাইয়ে কাজ করছেন এবং তার পরিবারকে আর্থিকভাবে সহায়তা করেন এবং তার বোনকে পড়াশোনা করতে উৎসাহিত করেন। পড়াশোনা করা তার স্বপ্ন ছিল কিন্তু বিয়ের কারণে সে তা পূরণ করতে না পারায় সে চায় তার বোন যেন শিক্ষিত হয়। এখনো তিনি ফ্যাশন ডিজাইনার হওয়ার স্বপ্নকে লালন করেন।

রত্নাকে কাজের জন্য আবার ডেকে আনার সাথে সাথেই চলচ্চিত্রটি শুরু হয় , যখন অশ্বিন তার মেয়ে বন্ধুর সাথে তার বিয়ে ভেঙে দেশে ফিরে এসেছিল। তার বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে কথোপকথন থেকে জানা যায় যে, মেয়েটি তার সাথে প্রতারণা করেছিল। তিনি বেশ কয়েকদিন অবসন্ন থাকেন, তাকে দেখে রত্না অসন্তুষ্ট হন ও বিয়ের মাত্র ৪ মাস পর তার স্বামীকে হারানোর গল্পটি বলেন। তিনি বলেন, "জীবন কখনই থেমে থাকে না", আমাদের যা-কিছু ঘটুক না কেন আমাদের জীবনেে চলতে হবে। তিনি একা একা একজন পুরুষ মানুষের সাথে থাকার খারাপ নাম হওয়ার সম্ভাবনা অস্বীকার করে তার বাড়িতে কাজ করতে ফিরে যান। আমরা আস্তে আস্তে জানতে পারি যে অশ্বিন এক ভালো ব্যক্তি, যে শ্রেণিবৈষম্য নিয়ে চিন্তা করে না এবং রত্নাকে তার জীবনের অন্য যেকোনও ব্যক্তির মতোই সম্মান করে। তিনি তার পক্ষে কথা বলেন যখন তার পরিচিত একজন তাকে পানি ফেলার জন্য তাকে ধমক দেয়। সময়ের সাথে সাথে আশ্বিন রত্নার ফ্যাশন ডিজাইনার হওয়ার স্বপ্নের কথা জানতে পারে যখন রত্না আশ্বিনের কাছে সেলাইয়ের ক্লাসে যাওয়ার অনুমতি চান এবং ফ্যাশন ডিজাইনার হওয়ার ইচ্ছা প্রকাশ করেন। আশ্বিন প্রথমে তার ইচ্ছার কথা চিন্তা করে, তবে সঙ্গে সঙ্গে নিজেকে সংশোধন করে রত্নার ক্ষমা চায় এবং বলে 'প্রত্যেকেরই স্বপ্ন দেখার অধিকার রয়েছে'। রত্না আশ্বিনের জন্যও অনুভব করেন যেহেতু তিনি তার পরিবারের জন্য মুম্বইয়ে আটকে আছেন তাই তিনি লেখার স্বপ্নকে পূরণ করতে পারছেন না। তারা একে অপরকে মানসিকভাবে সমর্থন করে।

রত্না আশ্বিনের জন্মদিনে তাকে একটি শার্ট উপহার দেয় যা সে নিজেই ডিজাইন করছেে। তিনি একই দিনে শার্টটি পরেছিলেন। তাকে আশ্বিন উপহার হিসাবে সেলাই মেশিন দেয়। তারা একে অপরের প্রতি স্নেহশীল হয়। এদিকে রত্না জানতে পারে যে তার বোন পরীক্ষা শেষ করার আগেই বিয়ের জন্য প্রস্তুত হচ্ছে। পড়াশুনা শেষ করার চেয়ে তার বোন মুম্বাইতে আসার জন্য উৎসাহী তা জানতে পেরে তিনি হতাশ হন। তবে আশ্বিন তাকে সান্ত্বনা দেন যে বর সম্ভবত ভাল ব্যক্তি হতে পারে, যিনি চায় তার স্ত্রী স্বাধীন হোক। প্রতিবাদ করা সত্ত্বেও তিনি তার বোনের বিয়ের জন্য কিছু অর্থ উপহার দেন। তিনি যখন তার সাথে যোগাযোগের জন্য বিয়ের জন্য বাইরে আসেন তখন তিনি তাকে ফোন করেন। এই মনোযোগ তাকে অস্বস্তিকর করে তোলে, তবে তিনি খুশিও হন।

আশ্বিনের কাজ করতে ফিরে আসার পরে, তাদের মধ্যে বিশাল পরিবর্তন ঘটে। আশ্বিন তার মনের কথা প্রকাশ করেন। যদিও রত্না এক মুহুর্তের জন্য তাঁর প্রতি আকৃষ্ট হয়, তবে তিনি যে কোনও সম্ভাব্য সম্পর্কের বিরুদ্ধে তার ইচ্ছা প্রকাশ করেন। আশ্বিন তাকে বাইরে যেতে বললে, তিনি তাকে বিল্ডিংয়ের ছাদে নিয়ে যান ও সেখানে তারা তাদের চিন্তাভাবনা সম্পর্কে কথা বলে এবং কথোপকথন করে। আশ্বিন তাকে 'স্যার' ডাকতে নিষেধ করে। আশ্বিনের বন্ধু যখন তার অনুভূতি জানতে পারে তখন সে তাকে কাজের মেয়েটির সাথে সম্পর্কে থাকতে নিরুৎসাহিত করে এবং তাকে এইরকম সম্পর্কের সামাজিক পরিণতিগুলি স্মরণ করিয়ে দেয়। তিনি বলেছিলেন রত্নার খাতিরে তাঁর অনুভূতি নিয়ে কাজ করা উচিত নয়। কাজের মেয়ে হিসেবে রত্নাকে আশ্বিনের মায়ের বাড়িতে একটা পার্টির জন্য রান্না করতে বলা হয়েছিল। আশ্বিন কোনাে চিন্তা ছাড়াই রত্নাকে বাড়িতে ফিরে যাওয়ার জন্য অপেক্ষা করা উচিত কিনা তা জিজ্ঞাসা করে অস্বস্তিতে ফেলে দেয়, যা পরিবারের অন্যান্য কর্মচারীদের বদনামকে উস্কে দেয়।

যখন তারা ফিরে আসে রত্না স্পষ্ট করে বলে দেয় যে তারা কোনও সম্পর্কে থাকতে পারে না এবং তার পরিবার এবং বন্ধুবান্ধব এবং তদ্বিপরীতদের মধ্যে সে স্বাগত হবে না। যখন তিনি একসাথে থাকার জন্য জেদ করেন, তখন তিনি চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন এবং অশ্বিনের অনুরোধ সত্ত্বেও যদি তারা একসাথে না থাকেন তবে তাকে যেকোনোভাবে সাহায্য করার অনুরোধ উপেক্ষা করে । তিনি তাকে তার জন্য চিন্তা করবেন না বলে। রত্না তার বোনের বাড়িতে চলে আসে, আর আশ্বিন তার বাবাকে বলে যে সে নিউইয়র্কে ফিরে যাবে রত্নার প্রতি তার ভালবাসা নিয়ে । কিছুক্ষণ পরে আমরা দেখি রত্না আশ্বিনের বন্ধু যিনি ফ্যাশন ডিজাইনার, তাকে সম্ভবত আশ্বিনের সুপারিশের কারণে কাজে নেয়া হয়েছিল। রত্না তাকে দেখার জন্য আশ্বিনের বাড়িতে যায় তবে দেখতে পায় যে দরজাটি তালাবন্ধ। তিনি ছাদে গিয়ে আশ্বিনের ডাক শুনতে পান। অবশেষে, আশ্বিনকে সমান হিসাবে দেখার জন্য তাঁর উদ্বেগ বুঝতে পেরে তিনি তার পরিচয় সংকটের সাথে মিলিত হন এবং তাঁর প্রথম নাম "আশ্বিন" দ্বারা সম্বোধন করেন।

অভিনয়ে[সম্পাদনা]

  • রত্না চরিত্রে তিলোত্তোমা শোমে
  • আশ্বিণ চরিত্রে ভিভেক গম্ভীর
  • লক্ষ্মী চরিত্রে গীতাঞ্জলি কুল্কারনি
  • দেভিকা চরিত্রে আহমারীন আঞ্জুম
  • হারিশ চরিত্রে রাহুল ভোহরা

সমালোচনা[সম্পাদনা]

ফিল্ম কমপানিওনের রাহুল দেসাই লিখেছেন,"আশ্বিণ গৃহকর্তা ও রত্না গৃহ পরিচারিকা। স্যার এদের মধ্যকার অসম্ভব বন্ধন নিয়ে, এটি সমাজের শিকলগুলোর উপর দৃষ্টিপাত করে, এছাড়াও এটি সামাজিক ভালোবাসার প্রতি অভিযোগ।"[৪]

সাউন্ডট্র্যাক[সম্পাদনা]

স্যার
রাঘব ভাগব
কর্তৃক সাউন্ডট্র্যাক অ্যালবাম
মুক্তির তারিখ১৩ই নভেম্বর ২০২০[৫]
শব্দধারণের সময়২০১৮
ঘরানাচলচ্চিত্রে ব্যবহূত সাউন্ডট্র্যাক
দৈর্ঘ্য:০৫
ভাষাহিন্দি
সঙ্গীত প্রকাশনীজি মিউজিক কো্ম্পানি
সঙ্গীত ভিডিও
ইউটিউবে Sir - Full Album

ছবিটির সংগীত রচনা করেছেন রাঘব ভাগব , লিখেছেন মোহিত চৌহান

Track listing
নং.শিরোনামSinger(s)দৈর্ঘ্য
১."জিনে ম্যায় ক্যায়া যাতা হ্যায়"সুবর্ণ তিওয়ারি৩:০১
২."জিন্দেগি কা ফিল"নাকাশ আজিজ৩:০৪
মোট দৈর্ঘ্য:৬:০৫

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bradshaw, Peter (২০১৮-০৫-১৪)। "Sir review – sexual tension brews in Mumbai"The Guardian (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0261-3077। সংগ্রহের তারিখ ২০২০-০৩-০৬ 
  2. Ide2018-05-14T13:00:00+01:00, Wendy। "'Sir': Cannes Review"Screen (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-০৬ 
  3. "Sir, Rohena Gera's Cannes award-winning romantic drama, to release in Indian cinemas on 13 November - Entertainment News , Firstpost"Firstpost। নভেম্বর ৪, ২০২০। 
  4. Desai, Rahul (১৮ নভেম্বর ২০২০)। "Sir Review"Film Companion। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০২০ 
  5. "Sir – Original Motion Picture Soundtrack"। Jiosaavn। 

বহিঃসংযোগ[সম্পাদনা]