স্যাম হ্যারিস (লেখক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
স্যাম হ্যারিস

স্যাম বেঞ্জামিন হ্যারিস (ইংরেজি ভাষায়: Sam Benjamin Harris) একজন মার্কিন লেখক, দার্শনিক, ধর্মের সমালোচক[১] ও ব্লগার। তিনি বৈজ্ঞানিক সংশয়বাদ এবং নব-নাস্তিক্যবাদ এর পক্ষে লিখে থাকেন। রিচার্ড ডকিন্স, ক্রিস্টোফার হিচেন্স ও ড্যানিয়েল ডেনেটের সাথে তাকে "নাস্তিক্যবাদের চার ঘোড়সওয়ারী" হিসেবে অভিহিত করা হয়। ২০০৪ সালে তার দি ইন্ড অব ফেইথ: রিলিজান, টেরর, এন্ড দ্যা ফিউচার অব রিজন বইয়ের মাধ্যমেই নব-নাস্তিক্যবাদ এর যাত্রা শুরু হয় বলে দাবী করেন ভিক্টর স্টেংগার। এই বইয়ের জন্য তিনি পেন/মার্থা আলব্র্যান্ড পুরস্কার অর্জন করেন।

২০১০ সালে তিনি তার ইন দ্য মোরাল ল্যান্ডস্কেপ বইয়ে যুক্তি দেখান যে বিজ্ঞান নৈতিক সমস্যার উত্তর দিতে পারে এবং মানুষের মঙ্গলে কাজ করতে পারে।[১] তিনি ২০১১ সালে দীর্ঘ প্রবন্ধ লাইং, ২০১২ সালে ছোট পুস্তিকা ফ্রি উইল, ২০১৪ সালে ওয়েকিং আপ: আ গাইড টু স্পিরিচুয়ালিটি উইদাউট রিলিজিয়ন এবং ২০১৫ সালে ব্রিটিশ লেখক মাজিদ নেওয়াজের সাথে যৌথভাবে ইসলাম অ্যান্ড দ্য ফিউচার অব টলারেন্স: আ ডায়লগ রচনা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ডন, ক্যাথরিন (১৭ অক্টোবর ২০১০)। ""The Moral Landscape": Why science should shape morality"Salon (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৯ মে ২০১৮