স্ব-নোঙর সাসপেনশন সেতু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্ব-নোঙর সাসপেনশন সেতু
Ancestorসাসপেনশন সেতু
Relatedনা
Descendantনা
Carriesপথচারী, গাড়ি, ট্রাক, হালকা রেল
Span rangeমাঝারি
Materialইস্পাত দড়ি, ইস্পাত আইবার, কংক্রিট স্পার, উত্তেজনাপূর্ণ কংক্রিটের ডেক
Movableনা
Design effortউচ্চ
Falsework requiredকখনও কখনও

একটি স্ব-নোঙর সাসপেনশন সেতু একটি সাসপেনশন সেতু যাতে মূল তারগুলি বড় নোঙরগুলির মাধ্যমে স্থলে স্থাপনের পরিবর্তে ডেকের প্রান্তে সংযুক্ত থাকে। উন্নত গিরির উপরে বা অস্থির মৃত্তিকার অঞ্চলে নকশাটি নির্মাণের জন্য উপযুক্ত, কারণ এই সকল স্থানে নোঙর স্থাপন করা বেশ কঠিন কাজ।

স্ব-নোঙর সাসপেনশন (এসএএস) সেতুর সড়কে উপরে সৃষ্টি ভার মূল তারগুলিতে উল্লম্ব ভারকে টান শক্তিকে রূপান্তরিত করে, যা টাওয়ার এবং ডেকে সংক্ষিপ্ত শক্তি দ্বারা প্রতিরোধ করা হয়। যেখানে এটি বৃহত অনুভূমিক শক্তি নোঙর করা কঠিন, সেখানে ব্যবস্থাটি বাহ্যিক নোঙরের প্রয়োজনীয়তা ছাড়াই অভ্যন্তরীণভাবে শক্তির ভারসাম্য বজায় রাখে। এটি একটি আবদ্ধ-খিলান সেতুতে ব্যবহৃত পদ্ধতির মতো, যেখানে খিলানের সদস্য সংকোচন ডেকে টান দিয়ে ভারসাম্যপূর্ণ।

ইতিহাস[সম্পাদনা]

স্ব-নোঙর সাসপেনশন সেতুর ধরনটি উনিশ শতকের মাঝামাঝি সময়ে উত্থিত হয়, ১৮৫৯ সালে অস্ট্রিয়ান প্রকৌশলী জোসেফ ল্যাঙ্গার এবং ১৮৬৭ সালে মার্কিন পেটেন্ট নং ৭১,৯৫৫ এর আমেরিকান প্রকৌশলী চার্লস বেন্ডার দ্বারা সেতুর বিবরণ প্রকাশিত হয়। বিংশ শতাব্দীর প্রথমার্ধে এই ধরনটি জার্মানিতে রাইন নদীতে পারাপারের জন্য কয়েকটি স্থানে প্রয়োগ করা হয়।[১]

উদাহরণ[সম্পাদনা]

নির্মাণ পদ্ধতি[সম্পাদনা]

স্থায়ী কাঠামোর উপর কাজ শুরুর আগে স্ব-নোঙর সাসপেনশন সেতুর প্রকৃতি সংকোচনের প্রবণতা বা আন্ডারডেক আকারে মিথ্যা কাজগুলির অস্থায়ী নির্মাণের প্রয়োজন। এই প্রয়োজনীয়তা কাঠামোর সংজ্ঞায় অন্তর্নিহিত।

তারের নোঙর[সম্পাদনা]

হুটসনভিলে সেতুর তারের নোঙর বিশদে

ঐতিহ্যবাহী সাসপেনশন সেতুর মতো, মূল তারটি হুটসনভিলে সেতুর ডানদিকের চিত্রের মতো একাধিক সমান্তরাল স্বতন্ত্র তার (আর বিদ্যমান নেই), বা আইবার বা আরও প্রচলিত সংমিশ্রিত তার হতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. John A. Ochsendorf and David P. Billington, "Self-Anchored Suspension Bridges," ASCE Journal of Bridge Engineering, vol. 4, No. 3 (August 1999): 151-156.
  2. Cabanatuan, Michael (২১ নভেম্বর ২০১২)। "Bay Bridge span's 'Big Lift' complete"। SF Gate। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]