স্বামী অভেদানন্দ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
স্বামী অভেদানন্দ
Swami Abhedananda portrait 2.jpg
গুরু রামকৃষ্ণ পরমহংস
দর্শন বেদান্ত

স্বামী অভেদানন্দ (২ অক্টোবর, ১৮৬৬ – ৮ সেপ্টেম্বর, ১৯৩৯) ছিলেন রামকৃষ্ণ পরমহংসের একজন সাক্ষাৎশিষ্য। ১৮৯৭ সালে স্বামী বিবেকানন্দ তাঁকে নিউ ইয়র্ক বেদান্ত সোসাইটির প্রধান নিযুক্ত করে পাশ্চাত্যে বেদান্তের বাণী প্রচার করতে পাঠিয়েছিলেন। বেদান্তের উপর অভেদানন্দ একাধিক গ্রন্থ রচনা এবং পরবর্তীকালে কলকাতাদার্জিলিঙে “রামকৃষ্ণ বেদান্ত মঠ” প্রতিষ্ঠা করেছিলেন। তিনি ছিলেন একজন খ্যাতনামা বাগ্মী, বিশিষ্ট লেখক ও যোগী

পূর্বাশ্রম[সম্পাদনা]

যৌবনে অভেদানন্দ

স্বামী অভেদানন্দের পূর্বাশ্রমের নাম ছিল কালীপ্রসাদ চন্দ্র। তিনি ১৮৬৬ সালের ২ অক্টোবর উত্তর কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন।[১] তাঁর পিতার নাম ছিল রসিকলাল চন্দ্র ও মাতার নাম ছিল নয়নতারা দেবী। ১৮৮৪ সালে আঠারো বছর বয়সে স্কুল ফাইনাল পরীক্ষা দেওয়ার পূর্বে দক্ষিণেশ্বরে রামকৃষ্ণ পরমহংসের সঙ্গে তাঁর সাক্ষাৎ ঘটে। ১৮৮৫ সালের এপ্রিল মাসে গৃহত্যাগ করে তিনি রামকৃষ্ণের কাছে চলে এসেছিলেন। প্রথমে শ্যামপুকুর ও পরে কাশীপুর উদ্যানবাটীতে রামকৃষ্ণের শেষ অসুস্থতার সময় কালীপ্রসাদ তাঁর সঙ্গে ছিলেন।

সন্ন্যাস জীবন[সম্পাদনা]

১৮৮৬ সালে গুরুর মৃত্যুর পর কালীপ্রসাদ বরাহনগর মঠের একটি ঘরে নিজেকে আবদ্ধ করে ধ্যানে ডুবে থাকতে শুরু করেছিলেন। এই জন্য তাঁর গুরুভ্রাতারা তাঁকে "কালী তপস্বী" নাম দিয়েছিলেন।[১] রামকৃষ্ণের মৃত্যুর পর তিনি স্বামী বিবেকানন্দ ও অন্যান্য গুরুভ্রাতাদের সঙ্গে সন্ন্যাস গ্রহণ করেছিলেন। সন্ন্যাস জীবনে তাঁর নাম হয়েছিল "স্বামী অভেদানন্দ"।

এরপর দশ বছর তিনি ভিক্ষোপজীবী সন্ন্যাসীর বেশে সমগ্র ভারত ভ্রমণ করেছিলেন। ভ্রমণকালে পওহারী বাবা, ত্রৈলঙ্গস্বামী ও স্বামী ভাস্করানন্দ প্রমুখ বিশিষ্ট সন্ন্যাসীদের সংস্পর্শে এসেছিলেন অভেদানন্দ। গঙ্গোত্রী ও যমুনোত্রী ভ্রমণ করে তিনি হিমালয়েও কিছুকাল সাধনা করেন।

আলমবাজার মঠ, ১৮৯৬ (মার্কিন যুক্তরাষ্ট্রে যাত্রার পূর্বে স্বামী অভেদানন্দের বিদায়ী সম্ভাষণ) (বামদিক থেকে) দণ্ডায়মান: স্বামী অদ্ভুতানন্দ, যোগানন্দ, অভেদানন্দ, ত্রিগুণাতীতানন্দ, তূরীয়ানন্দ, নির্মলানন্দ, ও নিরঞ্জনানন্দ; উপবিষ্ট: সুবোধানন্দ, ব্রহ্মানন্দ (চেয়ারে), ও অখণ্ডানন্দ

১৮৯৬ সালে লন্ডনে অবস্থানকালে স্বামী বিবেকানন্দ তাঁকে ডেকে পাঠিয়ে পাশ্চাত্যে বেদান্তের বাণী প্রচারের কাজে নিযুক্ত করেছিলেন। ১৮৯৭ সালে অভেদানন্দ মার্কিন যুক্তরাষ্ট্রে গমন করেছিলেন। সেদেশে স্বামী বিবেকানন্দের নির্দেশ অনুযায়ী তিনি নিউ ইয়র্ক বেদান্ত সোসাইটির ভার গ্রহণ করেছিলেন। এই সোসাইটির মাধ্যমে তিনি বেদান্ত ও রামকৃষ্ণ পরমহংসের বাণী প্রচার করতেন।[২] সুদীর্ঘ ২৫ বছর ধরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, জাপান ও হংকং ভ্রমণ করে সফলভাবে বেদান্তের বাণী প্রচার করতে সক্ষম হয়েছিলেন। অবশেষে ১৯২১ সালে হোনোলুলুতে প্যান-প্যাসিফিক এডুকেশন কনফারেন্সে যোগদানের পর তিনি ভারতে প্রত্যাবর্তন করেন।[৩]

১৯২২ সালে অভেদানন্দ পদব্রজে হিমালয় পার হয়ে তিব্বতে গিয়েছিলেন। সেখানে তিনি বৌদ্ধ দর্শন ও লামাবাদ অধ্যয়ন করেছিলেন। হিমিস গুম্ফায় তিনি যিশুর অজ্ঞাত বছরগুলি সংক্রান্ত একটি পাণ্ডুলিপি আবিষ্কার করেছিলেন।[৪] এই পাণ্ডুলিপিটি রামকৃষ্ণ বেদান্ত মঠ প্রকাশিত স্বামী অভেদানন্দ'স জার্নি ইনটু কাশ্মীর অ্যান্ড টিবেট গ্রন্থের অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৯২৩ সালে কলকাতায় তিনি "রামকৃষ্ণ বেদান্ত সোসাইটি" স্থাপন করেছিলেন। ১৯২৪ সালে তিনি দার্জিলিঙে স্থাপন করেছিলেন "রামকৃষ্ণ বেদান্ত মঠ"। ১৯২৭ সালে তিনি রামকৃষ্ণ বেদান্ত সোসাইটির মুখপত্র বিশ্ববাণী পত্রিকাটি চালু করেছিলেন। ১৯২৭ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত তিনিই এই পত্রিকাটি সম্পাদনা করতেন।[৪] এই পত্রিকাটি আজও প্রকাশিত হয়ে থাকে। ১৯৩৬ সালে রামকৃষ্ণ পরমহংসের জন্মশতবর্ষ উপলক্ষে তিনি কলকাতার টাউন হলে বিশ্বধর্মমহাসভার পৌরোহিত্য করেছিলেন।[১]

১৯৩৯ সালের ৮ সেপ্টেম্বর দার্জিলিঙের রামকৃষ্ণ বেদান্ত মঠে অভেদানন্দ দেহরক্ষা করেন। মৃত্যুকালে তিনিই ছিলেন রামকৃষ্ণ পরমহংসের শেষ সাক্ষাৎশিষ্য।[৩]

প্রকাশিত গ্রন্থ (ইংরেজি)[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • An Apostle of Monism: An Authentic Account of the Activities of Swami Abhedananda in America, by Mary Le Page. Published by Ramakrishna Vedanta Math, 1947.
  • Swami Abhedananda, the Patriot-saint, by Ashutosh Ghosh. Published by Ramakrishna Vedanta Math, 1967.
  • Swami Abhedananda centenary celebration, 1966-67: souvenir, containing the most valuable and authentic records of the glorious life of Swami Abhedananda, by Swami Abhedānanda. Published by Ramakrishna Vedanta Math, 1966.
  • Swami Abhedananda: A Spiritual Biography, by Moni Bagchee. Published by Ramakrishna Vedanta Math, 1968.
  • The Bases of Indian Culture: Commemoration Volume of Swami Abhedananda, by Amiya Kumer Mazumder, Prajnanananda. Published by Ramakrishna Vedanta Math, 1971.
  • The Philosophical Ideas of Swami Abhedananda: A Critical Study; a Guide to the Complete Works of Swami Abhedananda, by Prajnanananda. Published by Ramakrishna Vedanta Math, 1971.
  • Five articles by Swami Abhedananda

পাদটীকা[সম্পাদনা]

  1. Biography Belur Math Official website.
  2. Swami Abhedananda of India Discusses the Subject at Mott Memorial Hall. New York Times, March 21, 1898, "...He said that the belief in sin and sinners was a hindrance to realizing the unity of the individual soul with God"
  3. Swami Abhedananda Biography The Ramakrishna Mission Institute of Culture .
  4. Swami Abhedananda - Biography Banglapedia, The National Encyclopedia of Bangladesh.

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ModernDharmicWriters