স্বয়ংক্রিয়তা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্বয়ংক্রিয়তা(Automation) হ'ল এক প্রকার প্রযুক্তি যা দ্বারা কোনও প্রক্রিয়া বা পদ্ধতি ন্যূনতম মানব সহায়তায় সঞ্চালিত হয়। স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ হ'ল অপারেটিং সরঞ্জামগুলির জন্য বিভিন্ন নিয়ন্ত্রণ ব্যবস্থা যেমন যন্ত্রপাতি, কারখানাগুলিতে প্রক্রিয়াজাতকরণ, বয়লার এবং তাপ চিকিত্সা ওভেন, টেলিফোন নেটওয়ার্কগুলিতে স্যুইচিং, জাহাজ, বিমান এবং অন্যান্য অ্যাপ্লিকেশন এবং ন্যূনতম সহ যানবাহনগুলির স্টিয়ারিং এবং স্থিতিশীলকরণ বা হস্তক্ষেপ হ্রাস।

ইতিহাস[সম্পাদনা]

৮৫০ খ্রিস্টাব্দে পারসীয় বনু মুসা ভাতৃদ্বয় রচিত কিতাব আল-হিয়্যাল -এ স্বয়ংক্রিয়তার উল্লেখ মেলে।

সুবিধা, অসুবিধাগুলি এবং সীমাবদ্ধতা[সম্পাদনা]

সুবিধা[সম্পাদনা]

উত্পাদনশীলতা বৃদ্ধি পেয়েছে।

গুণমানের বৃদ্ধি বা পূর্বাভাসযোগ্যতা।

ধারাবাহিকতা বৃদ্ধি

অসুবিধাগুলি[সম্পাদনা]

সম্ভাব্য সুরক্ষা হুমকী / দুর্বলতা

উচ্চ প্রাথমিক ব্যয়।

উদীয়মান প্রয়োগ[সম্পাদনা]

ব্যবসায়ের প্রক্রিয়া[সম্পাদনা]

ব্যবসায়িক প্রক্রিয়া স্বয়ংক্রিয়তা (বিপিএ) জটিল ব্যবসায়িক প্রক্রিয়াগুলির প্রযুক্তি-সক্ষম অটোমেশন প্রদান করে ।[১] রোবোটিক প্রক্রিয়া স্বয়ংক্রিয়তা(আরপিএ; বা স্ব-নির্দেশিত আরপিএ 2.0 এর জন্য আরপিএআই) বিপিএর মধ্যে একটি উদীয়মান ক্ষেত্র এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে।

বর্তমানে বেশ কিছু কর্পোরেট সংস্থা রোবোটিক প্রক্রিয়া স্বয়ংক্রিয়তা সমাধান প্রদান করে থাকে। তাদের মধ্যে ২০০১ সালে প্রতিষ্ঠিত ব্রিটিশ সংস্থা ব্লু প্রিজম , ২০০৩ সালে ভারতীয় অংকুর কোঠারি, মিহির শুক্লা, নীতি মেহতা, এবং রুশভ পারমানি প্রতিষ্ঠিত মার্কিন সংস্থা অটোমেশন এনিহোয়ার , ২০০৫ সালে প্রতিষ্ঠিত রোমানিয়ান সংস্থা ইউআইপাথ উল্লেখযোগ্য।

তথ্যসূত্র[সম্পাদনা]