স্পিডোমিটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একটি অ্যানালগ স্পিডোমিটার হাত কীভাবে গাড়ির গতি নির্দেশ করতে পারে তা দেখায় একটি বৈদ্যুতিন অস্টন মার্টিন স্পিডোমিটারের স্ব-পরীক্ষার রুটিনের একটি অ্যানিমেশন।
একটি ফোর্ড স্পিডোমিটার, এমপিএইচ (বাইরের) এবং কিমি / ঘণ্টা (অভ্যন্তরীণ) পাশাপাশি মাইলের মধ্যে একটি ওডোমিটার উভয়ই দেখায়।
টয়োটা করোলায় একটি আধুনিক স্পিডোমিটার
একটি হোন্ডা অন্তর্দৃষ্টিতে একটি ডিজিটাল, এলসিডি স্পিডোমিটার

একটি স্পিডোমিটার বা একটি স্পিড মিটার একটি গেজ যা কোনও গাড়ির তাৎক্ষণিক গতি পরিমাপ করে এবং তা প্রদর্শন করে। এগুলো এখন সর্বজনীনভাবে মোটর গাড়িগুলিতে লাগানো থাকে। মটোরগাড়িগুলোতে ১৯০০-এর দশকে বিকল্প ভাবে এবং ১৯১০ সাল থেকে স্ট্যান্ডার্ড সরঞ্জাম হিসাবে উপলব্ধ হতে শুরু করে। [১] অন্যান্য যানবাহনের স্পিডোমিটারগুলির একটি নির্দিষ্ট নাম রয়েছে। যেমন - একটি নৌকা জন্য, এটি একটি পিট লগ । একটি বিমানের জন্য, এটি একটি এয়ারস্পিড ইন্ডিক্যাটর ।

চার্লস ব্যাবেজকে একটি প্রারম্ভিক ধরনের স্পিডোমিটার তৈরির জন্য কৃতিত্ব দেওয়া হয়। যা সাধারণত ইঞ্জিনে লাগানো হতো। [২][৩]

বৈদ্যুতিক স্পিডোমিটারটি ১৮৮৮ সালে ক্রোয়েশিয়ান জোসিপ বেলুসিয় [৪] দ্বারা উদ্ভাবিত হয়েছিল। বৈদ্যুতিক স্পিডোমিটারটি একটি গতিবেগক (velocimeter) হিসাবে পরিচিত।

অপারেশন[সম্পাদনা]

বৈদ্যুতিক[সম্পাদনা]

বেশিরভাগ আধুনিক স্পিডোমিটার বৈদ্যুতিক হয় । পূর্ববর্তীতে এডি-কারেন্ট মডেলগুলি থেকে প্রাপ্ত নকশাতে, হস্তান্তরে লাগানো একটি ঘূর্ণন সেন্সর এমন একাধিক বৈদ্যুতিক স্পন্দন সরবরাহ করে যার ফ্রিকোয়েন্সি ড্রাইভশ্যাফটের (গড়) ঘূর্ণন গতির সাথে মিলে যায়।

ত্রুটি[সম্পাদনা]

আন্তর্জাতিক চুক্তি[সম্পাদনা]

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

যুক্তরাজ্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Harris, William (১০ জুলাই ২০০৭)। "How Speedometers Work"। How stuff works। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০১৫ 
  2. "Charles Babbage and the Difference Engine - NewMyths.com"google.com। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০১৫ 
  3. "Udini → Flow"proquest.com। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০১৫ 
  4. Sobey, Ed (২০০৯)। A Field Guide to Automotive Technology। Chicago Review Press। পৃষ্ঠা 78। আইএসবিএন 9781556528125। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০১৫