বিষয়বস্তুতে চলুন

স্পর্শকোণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
side view of a drop of water on a gray cloth. Looks like about a 120 degree angle.
কাপড় হাইড্রোফোবিক হিসাবে বিবেচিত।

স্পর্শকোণ হচ্চে এক বিশেষ ধরনের কোণ। প্রচলিতভাবে একে তরলের মাধ্যমে পরিমাপ করা হয় যেখানে একটি তরল-বাষ্পের অন্তঃসংযোগস্থল একটি শক্ত পৃষ্ঠের সাথে মিলিত হয়। এটি ইয়াং সমীকরণের মাধ্যমে একটি তরল দ্বারা একটি শক্ত পৃষ্ঠের ঝাঁকুনিকে পরিমাপ করে। একটি নির্দিষ্ট তাপমাত্রা এবং চাপে কঠিন, তরল এবং বাষ্পের জন্যে একটি প্রদত্ত সিস্টেমের একটি অনন্য সুস্থিতি স্পর্শকোণ কোণ রয়েছে। যাইহোক স্পর্শকোণের হিস্টেরেসিস যা কিনা একটি গতিশীল ঘটনা প্রায়শই প্রতিয়মান হয়। যার বিস্তার বর্ধিত স্পর্শকোণ থেকে ক্ষয়িষ্ণু স্পর্শকোণ পর্যন্ত।[১] এখানে জেনে রাখা দরকার এই সুস্থিতি অন্তঃসংযোগস্থলের মান এর মধ্যেই আছে এবং এটা থেকেই এর পরিমাপ করা হয়। সুস্থিতি অন্তঃসংযোগস্থলের কোণ কঠিন, তরল এবং বাষ্পের আণবিক মিথস্ক্রিয়াটির তুলনামূলক শক্তি প্রতিফলিত করে।

তাপগতীয়

[সম্পাদনা]
ইয়াং সমীকরণের পরিমাণগুলি দ্বারা প্রদর্শিত একটি তরল ফোটার চিত্র

তরল-বাষ্পের অন্তঃসংযোগস্থলের গঠন ইয়াং-ডুপরে সমীকরণ দ্বারা নির্ধারিত। মেখানে সংযোগ কোণ ইয়াং সমীকরণের দ্বারা সীমাবস্থাকে নিয়ন্ত্রণ করে। তাপগতীয় ভারসাম্য বিবেচনার সংযোগের তাত্ত্বিক বিবরণটি তিনটি পর্যায়ে বিভক্ত। যার মধ্যে আছে তরল পর্যায় (এল),কঠিন পর্যায় (এস) এবং গ্যাসীয় বা বাস্পীয় পর্যায় (জি)। যা পারিপার্শ্বিক পরিবেশের একটি মিশ্রণ হতে পারে অথবা তরল বাষ্পের একটি ভারসাম্য ঘনত্বকে বোঝায়। উল্লেখ্য যে, উপর্যুক্ত বাস্পীয় পর্যায়টি যেকোনো তরল পর্যায় দ্বারা প্রতিস্থাপিত হতে পারে। কঠিন-বাষ্পীয় পৃষ্ঠটান, কঠিন-তরল পৃষ্ঠটান এবং তরল-বাষ্পীয় পৃষ্ঠটানকে যথাক্রমে , এবং দ্বারা চিহ্নিত করা হয়। তারপর সমতা সংযোগ কোণ ইয়াং সমীকরণের দ্বারা নিরূপণ করা হয়। সমীকরণটি নিম্নরূপ হয়ে থাকে:

এছাড়াও সংযোগ কোণ ইয়াং-ডুপরে সমীকরণের দ্বারা সংশ্লেষ তত্ত্ব এর সাথে সম্পর্কযুক্ত। উল্লেখিত সমীকরণটি নিম্নরূপ

স্পর্শকোণ এর নিয়ন্ত্রণ

[সম্পাদনা]

পরিমাপের পদ্ধতি

[সম্পাদনা]

আরও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Shi, Z.; ও অন্যান্য (২০১৮)। "Dynamic contact angle hysteresis in liquid bridges"। Colloids and Surfaces A: Physicochemical and Engineering Aspects555: 365–371। arXiv:1712.04703অবাধে প্রবেশযোগ্যডিওআই:10.1016/j.colsurfa.2018.07.004