স্নোড্রপ (কোরীয় টেলিভিশন ধারাবাহিক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্নোড্রপ
স্নোড্রপ
প্রচারমূলক পোস্টার
হাঙ্গুল설강화
হাঞ্জা雪降花
ধরন
লেখকইও হিউন-মি
পরিচালকজো হিউন-তাক
অভিনয়ে
  • জুং হে-ইন
  • জিসু
  • ইউ ইন-না
  • কিম হাই-ইয়ুন
  • জ্যাং সেউং-জো
  • ইউন সে-আহ
  • জুং ইউ-জিন
সঙ্গীত রচয়িতাকিম তাই-সেং
মূল দেশদক্ষিণ কোরিয়া
মূল ভাষাকোরিয়ান
পর্বের সংখ্যা১৬
নির্মাণ
নির্মাণ কোম্পানি
পরিবেশক
  • জেটিবিসি
  • ডিজনি+
মুক্তি
মূল নেটওয়ার্কজেটিবিসি
ছবির ফরম্যাট1080i এইচডিটিভি
অডিওর ফরম্যাটডলবি ডিজিটাল
মূল মুক্তির তারিখ১৮ ডিসেম্বর ২০২১ (2021-12-18) –
৩০ জানুয়ারি ২০২২ (2022-01-30)
বহিঃসংযোগ
ওয়েবসাইট
নির্মাণ ওয়েবসাইট

স্নোড্রপ (ইংরেজি: Snowdrop, হাঙ্গুল: 설강화; হানজা: 雪降花; আরআর: Seolganghwa) হচ্ছে একটি দক্ষিণ কোরিয়ার টেলিভিশন সিরিজ যা জুং হে-ইন, জিসু, ইউ ইন-না, জ্যাং সেউং-জো, কিম হাই-ইয়ুন, ইউন সে-আহ এবং জুং ইউ-জিন অভিনীত । এটি ২০২১ সালের ডিসেম্বরের ১৮ তারিখ থেকে ২০২২ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত জেটিবিসি- তে প্রিমিয়ার হয়েছিল।[২][৩][৪] এই ধারাবাহিকটি ডিজনি+ এ কিছু নির্বাচিত দেশে স্ট্রিমিংয়ের জন্যও উপলব্ধ রয়েছে। [৫]

সারমর্ম[সম্পাদনা]

স্নোড্রপ ১৯৮৭ সালের গণতন্ত্র আন্দোলনের পটভূমিতে তৈরি করা হয়েছে , যা দক্ষিণ কোরিয়ার তৎকালীন বর্তমান কর্তৃত্ববাদী সরকারকে সুষ্ঠু নির্বাচন করতে বাধ্য করার উদ্দেশ্যে একটি গণ প্রতিবাদ আন্দোলন ছিল। গণবিক্ষোভের ফলস্বরূপ, ১৯৮৭ সালের ডিসেম্বরে গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠিত হয়, যা পরবর্তীতে দক্ষিণ কোরিয়ায় কর্তৃত্ববাদী শাসনের অবসান ঘটায় এবং কোরিয়ার ষষ্ঠ প্রজাতন্ত্রে গণতান্ত্রিক শাসন প্রতিষ্ঠা করে।

ইম সু-হো (জুং হে-ইন) একজন স্নাতক ছাত্রের ভূমিকায় অভিনয় করেছেন যে, গণতন্ত্রের পক্ষে প্রতিবাদে অংশগ্রহণ করার পর, ইউনিভার্সিটির মহিলা ছাত্রী ইউন ইয়ং-রো (জিসু) দ্বারা রক্তে ঢাকা অবস্থায় আবিষ্কৃত হয়। মেয়েটি তাকে তার মহিলা বিশ্ববিদ্যালয়ের ঘরে লুকিয়ে রাখে। যাইহোক, এটি প্রকাশ করা হয়েছে যে সু-হো সে লোক নয় যাকে সু-হো বলে মনে হচ্ছে। রাজনৈতিক উত্থান-পতনের পটভূমিতে, এই জুটির গল্প উন্মোচিত হয় এবং দুজনের মধ্যে একটি আবেগপ্রবণ সম্পর্ক গড়ে ওঠে।

অভিনয়ে[সম্পাদনা]

প্রধান ভুমিকায়[সম্পাদনা]

  • ইম সু-হো চরিত্রে জং হে-ইন [৬]
একজন কলেজ ছাত্র যিনি জার্মানিতে বেড়ে উঠেছিলেন এবং একটি গোপনীয়তা লুকিয়েছিলেন।
একজন কলেজ ছাত্র যে প্রথম দর্শনেই সু-হোর প্রেমে পড়ে।
  • জ্যাং সেউং-জো লি কাং-মু চরিত্রে
এজেন্সি ফর ন্যাশনাল সিকিউরিটি প্ল্যানিং টিম ওয়ানের নেতা যিনি সবসময় নিয়ম মেনে চলেন।
  • পি সেউং-হি চরিত্রে ইউন সে-আহ
হোসু উইমেন ইউনিভার্সিটির ডরমেটরির গৃহিনী।
  • কি বুন-ওকে চরিত্রে কিম হাই-ইয়ুন
একজন ফোন অপারেটর যিনি আর্থিক সমস্যার কারণে কলেজে যেতে পারেননি।
  • জং ইউ-জিন জাং হান-না হিসাবে
একটি আবেগপ্রবণ কিন্তু উত্সাহী এএনএসপি এজেন্ট।
  • কাং চুং-ইয়া হিসাবে ইউ ইন-না
একজন কমনীয়এবং দক্ষ সার্জন যিনি একটি রাষ্ট্র পরিচালিত হাসপাতালে কাজ করেন।

সহ-অভিনয়ে[সম্পাদনা]

  • ইউন চ্যাং-সু চরিত্রে হিও জুন-হো, ইয়ং-রো এর বাবা।[৭]
  • কিম জং-নান হং এ-রা হিসেবে, ইউন চ্যাং-সু-এর স্ত্রী।[৭]
  • এমিন পার্টির সেক্রেটারি নাম তাই-ইল হিসেবে পার্ক সুং-ওং।[৭]
  • জো সুং শিমের চরিত্রে জুং হাই-ইয়ং, নাম তাই-ইলের স্ত্রী।[৭]

বিশেষ উপস্থিতি[সম্পাদনা]

  • ইয়াম জং-আহ [৮]

পর্বসমূহ[সম্পাদনা]

নং.শিরোনামপরিচালকলেখকমূল মুক্তির তারিখ
"পর্ব ১"জো হিউন-তাকইও হিউন-মি১৮ ডিসেম্বর ২০২১ (2021-12-18)
যখন ইয়ং-রো এবং সু-হো একটি দলগত ব্লাইন্ড ডেটে মিলিত হয়, ইয়ং-রো প্রথম দর্শনেই তার প্রেমে পড়ে যায়।
"পর্ব ২"জো হিউন-তাকইও হিউন-মি১৯ ডিসেম্বর ২০২১ (2021-12-19)
সু-হো মহিলা বিশ্ববিদ্যালয়ের ছাত্রিবাসের ২০৭ নম্বর কক্ষের জানালায় আসে এবং অচেতন হয়ে পড়ে। ইয়াং-রো এবং অন্যরা তাকে অফিসারদের কাছ থেকে আড়াল করার চেষ্টা করে।
"পর্ব ৩"জো হিউন-তাকইও হিউন-মি২৪ ডিসেম্বর ২০২১ (2021-12-24)
ইয়েং-রো চিলেকোঠায় আহত সু-হোর যত্ন নেয় এবং তাকে সবার আড়ালে ছাত্রিবাস থেকে বাইরে পাঠানোর উপায় খুঁজে বের করার চেষ্টা করে।
"পর্ব ৪"জো হিউন-তাকইও হিউন-মি২৫ ডিসেম্বর ২০২১ (2021-12-25)
সু-হো, যে ছাত্রীবাস ছেড়ে যায়, গোপনে আবার ঘোরাফেরা করতে শুরু করে। এদিকে, লি কাং-মু সু-হোর অবস্থানের নির্ণায়ক প্রমাণ সুরক্ষিত করে এবং তাকে অনুসরণ করে।
"পর্ব ৫"জো হিউন-তাকইও হিউন-মি২৬ ডিসেম্বর ২০২১ (2021-12-26)
সো-হো, যিনি হোসু মহিলা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জিম্মি করেছিলেন, তার সতীর্থদের সাথে ছাত্রীবাস থেকে পালানোর জন্য জাতীয় নিরাপত্তা সংস্থার প্রধানের সাথে মধ্যস্থতা করেন।
"পর্ব ৬"জো হিউন-তাকইও হিউন-মি১ জানুয়ারি ২০২২ (2022-01-01)
বিশ্বাসঘাতকতা বোধ করা ইয়েং-রোর দিকে চোখ বন্ধ করে সো-হো জিম্মি সঙ্কট অব্যাহত রাখে এবং একজন ডাক্তার, কাং চুং-ইয়াকে সো-হোর একজন আহত সহযোগীর চিকিৎসার জন্য পাঠানো হয়। ইয়ং-রো পরে প্রকাশ করে যে তার বাবা এএনএসপি-এর বর্তমান অধিকর্তা ইউন চ্যাং-সু।
"পর্ব ৭"জো হিউন-তাকইও হিউন-মি২ জানুয়ারি ২০২২ (2022-01-02)
যখন সো-হো বুঝতে পারে ইয়েং-রো জাতীয় নিরাপত্তা সংস্থার প্রধানের মেয়ে, তখন সে নিজেকে জীবিত বের করার জন্য ইয়েং-রোকে ব্যবহার করা ছাড়া তার আর কোন বিকল্প নেই। চুং-ইয়া সু-হোর দলের কাছে নিজেকে প্রকাশ করে যে সেও একজন উত্তর কোরিয়ার গুপ্তচর ছিল এবং উত্তরের দেওয়া নির্ধারিত সময়সীমার আগে তাদের নিরাপদে ফিরে আসার জন্য তাকে পাঠানো হয়েছিল।
"পর্ব ৮"জো হিউন-তাকইও হিউন-মি৮ জানুয়ারি ২০২২ (2022-01-08)
ইয়েং-রো তার ভাইয়ের মৃত্যুর কথা শুনে মূর্ছুা যায়। ব্যথিত সো-হো তার কাছে ক্ষমা চায়। এদিকে, জিম্মি সংকট দেশব্যাপী সংবাদে পরিণত হওয়ায় উত্তেজনা তৈরি হয়।
"পর্ব ৯"জো হিউন-তাকইও হিউন-মি৯ জানুয়ারি ২০২২ (2022-01-09)
ইয়েং-রো সু-হোর আন্তরিকতায় বিশ্বাস করে না এবং অবশেষে গ্যাং-মুর সাথে একটি পালানোর পরিকল্পনা তৈরি করে। পুরো পর্ব জুড়ে সু-হো ইয়েং-রোর প্রতি কোমল-হৃদয়ের হতে থাকে এবং এটি একে অপরের প্রতি তাদের অনুভূতিতে আরও দ্বন্দ্ব যোগ করে। যাইহোক, পরিকল্পনাটি সফল হতে চলেছিল (সু-হোর ছাড়ের সাথে), চুং-ইয়া সবাইকে হত্যা করার হুমকি দেয় এবং বোমা বিস্ফোরণ ঘটায়।
১০"পর্ব ১০"জো হিউন-তাকইও হিউন-মি১৫ জানুয়ারি ২০২২ (2022-01-15)
যখন বেনামীরা তাদের পরিচয় প্রকাশ করে, তখন হান-না গ্যাং-মুর আদেশ পালন করে এবং জিম্মি সংকটকে ঘিরে থাকা গোপন প্রমাণগুলি হাতে ধরতে চলে যায়। যখন সু-হো সন্দেহ করতে শুরু করে যে সে এবং অন্যরা জীবন্ত বেঁচে ফিরতে পারে, ইয়ং-রো-এর সাথে তার সম্পর্ক আরও মোড় এবং চ্যালেঞ্জের মুখোমুখি হবে।
১১"পর্ব ১১"জো হিউন-তাকইও হিউন-মি১৬ জানুয়ারি ২০২২ (2022-01-16)
অবশেষে জিম্মি সঙ্কটের চারপাশের নিষ্ঠুর সত্যের মুখোমুখি হয়ে সু-হো তার শত্রু গ্যাং-মুর সাথে হাত মেলায় এবং চুং-ইয়াকে দমন করে এবং সে ছাত্রছাত্রী ও কর্মীদের আস্থা পুনরুদ্ধার করার পথে যাত্রা করে। তাদের সম্পর্ক ধীরে ধীরে উন্নত হওয়ার সাথে সো-হো এবং ইয়েং-রো এক কাপ কফি এবং একটি হৃদয় থেকে হৃদয় কথোপকথনের মাধ্যমে তাদের প্রথম চুম্বন ভগ করে নেন।
১২"পর্ব ১২"জো হিউন-তাকইও হিউন-মি২২ জানুয়ারি ২০২২ (2022-01-22)
পরিস্থিতি খারাপ হওয়ার সাথে, সো-হো এবং ইয়েং-রো একে অপরের উপর আরও বেশি নির্ভর করে। সু-হো এবং গ্যাং-মু রাষ্ট্রপতি নির্বাচনের পিছনের পরিকল্পনাটি প্রকাশ করে। তাদের এমন একজন গুপ্তচরের উপস্থিতিও মোকাবেলা করতে হয়েছিল যে গোপনে এএনএসপি-এর কাছে তাদের পরিকল্পনা ফাঁস করে দিয়েছিল।
১৩"পর্ব ১৩"জো হিউন-তাকইও হিউন-মি২৩ জানুয়ারি ২০২২ (2022-01-23)
সু-হো ইয়ং-রোকে সান্ত্বনা দেয় যে তার বাবাকে আর বিশ্বাস করে না। কোন দিকদের বিশ্বাস করা যায় এটা ভেবে ছাত্রছাত্রীরা বিভ্রান্ত হয়।
১৪"পর্ব ১৪"জো হিউন-তাকইও হিউন-মি২৯ জানুয়ারি ২০২২ (2022-01-29)
ইয়েং-রো তার বাবার খবর শুনে অপরাধবোধের সাথে লড়াই করতে দেখে সু-হোর হৃদয় ভেঙে গেছে। সু-হো এবং গ্যাং-মু একে অপরকে অবিশ্বাস করতে শুরু করে। সু-হোর সাথে ইয়েং-রো-এর রোম্যান্স আরও বিকশিত হওয়ার সাথে, এএনএসপি অধিকর্তার মেয়ে হওয়ার কারণে তার বন্ধুরা তাকে পরিত্যাগ করেছিল।
১৫"পর্ব ১৫"জো হিউন-তাকইও হিউন-মি৩০ জানুয়ারি ২০২২ (2022-01-30)
চেওং-ইয়ার প্রতি তার আশা ছেড়ে দিয়ে, জাতীয় নিরাপত্তা সংস্থার প্রধানের প্রস্তাব গ্রহণ করা ছাড়া সু-হোর আর কোন বিকল্প নেই। অলৌকিকভাবে, চেওং-ইয়া টাকা নিয়ে ফিরে আসেন এবং বলেছিলেন যে তিনি এজেন্টদের জন্য একটি জাহাজের ব্যবস্থা করেছেন যাতে তারা অবৈধভাবে দক্ষিণ কোরিয়া ছেড়ে উত্তরে চলে যেতে পারে। সু-হো এবং ইয়েং-রো পরে একে পরকে বিদায় দেন এবং যাবার আগে সু-হো ইয়েং-রোকে তার বোনের নেকলেসটি দ্বিতীয়বার উপহার দিয়েছিলেন।
১৬"পর্ব ১৬"জো হিউন-তাকইও হিউন-মি৩০ জানুয়ারি ২০২২ (2022-01-30)
সু-হো, যিনি ইয়ং-রোকে ছেড়েছেন, তার নিজের শহরে ফিরে আসার ঠিক আগে ভাগ্যের মোড়ে দাঁড়িয়ে আছেন। এজেন্টদের পালানোর সময়, ম্যান-ডং নিজেকে গোপন গুপ্তচর হিসাবে প্রকাশ করেছিলেন এবং মারা যাওয়ার আগে ইং-চিওল এবং গইওক-চ্যান উভয়কেই হত্যা করেছিলেন। চেওং-ইয়া (যিনি দ্রুত দেশ ছেড়ে চলে যান) এর সাথে বিচ্ছেদের পরে, সু-হো ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন এবং তিনি সফলভাবে জিম্মিদের পালাতে সাহায্য করেন, কিন্তু তিনি আত্মত্যাগ করেন এবং ইয়েং-রোকে বন্দুকের গুলির হাত থেকে রক্ষা করতে গিয়ে মারা যান, যা তার যন্ত্রণার জন্য অনেক বেশি। এর পরে, সত্য প্রকাশ্যে আসে এবং চ্যাং-সু, তাই-ইল এবং কিউং-হিকে কারাগারে পাঠানো হয়, এবং ইয়েং-রো এখনও সো-হোর জন্য শোক করছেন কারণ তিনি তার টেপটি শুনেছিলেন যা তার শেষ কথাগুলি রেকর্ড করেছিল, ইয়েং-রোর প্রতি তার ভালবাসার স্বীকারোক্তি। ধারাবাহিকটি একটি কাল্পনিক দৃশ্য দিয়ে শেষ হয়েছিল যেখানে একটি কফির দোকানে সু-হো একটি গিটার বাজিয়েছিলেন এবং ইয়েং-রোর জন্য গান গেয়েছিলেন।

প্রযোজনা[সম্পাদনা]

উন্নয়ন[সম্পাদনা]

সিরিজের প্রাথমিক কাজের শিরোনাম ছিল লিহওয়া মহিলা বিশ্ববিদ্যালয় ডরমেটরি ( 이대 기숙사 ) [৯] এটি লিখেছেন ইউ হিউন-মি এবং পরিচালনা করেছেন জো হিউন-টাক, সফল ব্যাঙ্গাত্মক থ্রিলার স্কাই ক্যাসেল (২০১৮-১৯)-এ একসাথে কাজ করার পরে স্নোড্রপ-কে তাদের দ্বিতীয় সহযোগিতায় পরিণত করেছে। [১০] সিরিজটি এমন একজন ব্যক্তির স্মৃতিচারণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যিনি উত্তর কোরিয়ার একটি রাজনৈতিক কারাগার থেকে পালিয়ে গিয়েছিলেন। [১১]

অভিনয়ের নট-নটী[সম্পাদনা]

১৮ জুন, ২০২০-এ, মিডিয়া রিপোর্ট করেছে যে কিম হাই-ইয়ুন , যিনি স্কাই ক্যাসেলে অভিনয় করার পরে খ্যাতি অর্জন করেছিলেন, সিরিজে অভিনয় করার জন্য আলোচনায় ছিলেন; তার সংস্থা নিশ্চিত করেছে যে সে প্রস্তাবটি পর্যালোচনা করছে। [১২] ১৮ই আগস্ট, জিসুকে এই সিরিজের অন্যতম প্রধান অভিনেত্রী হিসেবে অভিনয় করার খবর প্রকাশিত হয়। [১৩] [১৪] জিসুর এজেন্সি, ওয়াইজি এন্টারটেইনমেন্ট সেই দিন পরে এটি নিশ্চিত করেছিল। [১৫] [১৬] ২৪শে আগস্ট, কিম হাই-ইয়ুনকে [১৭] সাথে সহ-অভিনেতা হিসেবে নিশ্চিত করা হয়েছিল এবং জানা গেছে যে জুং হে-ইন একটি প্রস্তাব পেয়েছে কিন্তু এখনও এটি পর্যালোচনা করছে। [১৮] জংসিয়ুং-জো আনুষ্ঠানিকভাবে ২৬শে আগস্ট অভিনয়ে যোগ দেন [১৯] [২০] এবং জং ইয়ো-জিন সেপ্টেম্বরের ১৭ [২১] ও ইয়ুন সে-আহ সেপ্টেম্বরের ১৮ তারিখ যোগ দেন। [২২] .৫ই অক্টোবর, ২০২০-এ, প্রধান অভিনয়কারী এবং চরিত্রগুলির বিবরণ জেটিবিসি দ্বারা নিশ্চিত করা হয়েছিল। [২৩] ইউ ইন-না আনুষ্ঠানিকভাবে ২৮শে ডিসেম্বর অভিনয়ে যোগ দেন। [২৪]

চিত্রগ্রহণ[সম্পাদনা]

২৪শে নভেম্বর, ২০২০-এ, জেটিবিসি ঘোষণা করেছে যে একজন সহযোগী অভিনেতার সাথে ঘনিষ্ঠ সংস্পর্শে আসার পরে স্নোড্রপ-এর কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারী|জন্য চিত্রগ্রহণ সাময়িকভাবে বন্ধ করা হয়েছিল, যিনি করোনাভাইরাস রোগ ২০১৯-এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন। [২৫] [২৬] [২৭] পরের দিন, জেটিবিসি নিশ্চিত করেছে যে সমস্ত অভিনয়কারী এবং ক্রু সদস্যরা ভাইরাসের জন্য নেতিবাচক পরীক্ষা করার পরে চিত্রগ্রহণ আবার শুরু হবে। [২৭] ২০২১ সালের জুলাইয়ের শেষের দিকে চিত্রগ্রহণ সম্পন্ন হয়েছিল। [২৮]

নেতিবাচক প্রতিক্রিয়া[সম্পাদনা]

মুক্তির পূর্বে[সম্পাদনা]

২০২১ সালের মার্চ মাসে, স্নোড্রপ স্ক্রিপ্টে কথিত ঐতিহাসিক ভুলের সাথে সম্পর্কিত বিতর্কের বিষয় হয়ে ওঠে। এটি ঐতিহাসিক বিকৃতির অনুরূপ অভিযোগের কারণে এসবিএস নাটক জোসেন এক্সরসিস্ট বাতিলের পরে ছিল। [১] সারসংক্ষেপ এবং চরিত্রের প্রোফাইলের অংশগুলি অনলাইনে প্রচার করা হয়েছিল, যা প্রকাশ করেছিল যে পুরুষ নায়ক আসলে একজন উত্তর কোরিয়ার গুপ্তচর যে একজন গণতন্ত্রপন্থী ছাত্র কর্মী হিসাবে জাহির করে যিনি বিশৃঙ্খলা এবং রাজনৈতিক অস্থিতিশীলতা উসকে দিতে দক্ষিণ কোরিয়ায় অনুপ্রবেশ করে। [১]১৯৮৭ সালে নাটকটি স্থাপন করার কারণে ভিত্তিটি প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল, যা ছিল দক্ষিণ কোরিয়ার গণতন্ত্র আন্দোলনের মূল বছর যা বর্তমান সময়ের গণতান্ত্রিক প্রজাতন্ত্র প্রতিষ্ঠার দিকে পরিচালিত করেছিল। [২৯] [৩০] উত্তর কোরিয়ার গুপ্তচর হিসাবে পুরুষ নায়কের প্রকাশ ১৯৮৭ সালের গণতন্ত্রীকরণ আন্দোলনের সময়, যেটি গণতন্ত্রপন্থী প্রতিবাদকারীদের উত্তর কোরিয়ার গুপ্তচর হিসাবে তৈরি করেছিল, কর্তৃত্ববাদী সরকারের গোয়েন্দা সংস্থা এজেন্সি ফর ন্যাশনাল সিকিউরিটি প্ল্যানিং (এএনএসপি) দ্বারা করা মিথ্যা দাবিগুলিকে আহ্বান করে৷ [১] [৩০] অধিকন্তু, এএনএসপি-এর একজন এজেন্ট লি কাং-মু চরিত্রটিকে এএনএসপিদ্বারা সংঘটিত অসংখ্য মানবাধিকার লঙ্ঘন সত্ত্বেও ন্যায্য এবং ধার্মিক হিসাবে চিত্রিত করা হয়েছে।[৩১] মহিলা নায়ক, ইউন ইয়ং-চো-এর নামটি আরও যাচাই-বাছাই করে, কারণ "ইয়ং-চো" নামটি বাস্তব জীবনের গণতন্ত্রপন্থী কর্মী চুন ইয়ং-চো-এর নামের সাথে মিল ছিল।[৩২] চুন ইয়ং-চো তার সহকর্মী গণতন্ত্রপন্থী কর্মী জুং মুন-হওয়াকে বিয়ে করেছিলেন, যাকে গুপ্তচর হিসেবে অভিযুক্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল মিনচেং একাডেমি ঘটনার সময় ১৯৭৪ সালে এবং জেল থেকে মুক্তি পাওয়ার পর অপুষ্টিতে মারা যান। [৩৩]

৩০শে মার্চ, বিক্ষোভকারীরা সিউলের জেটিবিসি ভবনের জায়গায় প্রতিবাদের চিহ্ন বহনকারী একটি ট্রাক দাড় করায়। [৩৪]

মুক্তির পরে[সম্পাদনা]

১৮ ডিসেম্বর, ২০২১-এ, স্নোড্রপের প্রথম পর্ব প্রচারিত হয়েছিল। ১৯শে ডিসেম্বর ব্লু হাউসে একটি নতুন অনলাইন পিটিশন দাখিল করা হয়েছিল যাতে নাটকটির সম্প্রচার স্থগিত করা হয়।[৩৫] কয়েক ঘন্টার মধ্যে ৮০,০০০ জনেরও বেশি লোক পিটিশনে স্বাক্ষর করেছে এবং দিনের শেষে ২০০,০০০ জনেরও বেশি লোক পিটিশনে স্বাক্ষর করেছেন।[৩৬][৩৭] পিটিশনটি ২১ ডিসেম্বরের মধ্যে ৩০০,০০০ স্বাক্ষরে পৌঁছেছিল।[৩৮] ২১শে ডিসেম্বরের মধ্যে, স্নোড্রপ বাতিল করার জন্য প্রায় ৩,০০০টি অনুরোধ জেটিবিসি-এর ওয়েবসাইটে পোস্ট করা হয়েছিল এবং প্রায় ৭৪০টি অভিযোগ কোরিয়া কমিউনিকেশন স্ট্যান্ডার্ড কমিশনের কাছে নাটকটির বিষয়ে করা হয়েছিল।

নাটকের শুরু থেকে ভুল বোঝাবুঝির দ্রুত সমাধান করার জন্য জেটিবিসি স্নোড্রপের সম্প্রচার সময়সূচী দ্রুত করে এবং ২৪, ২৫ এবং ২৬ ডিসেম্বর যথাক্রমে ৩, ৪ এবং ৫ পর্ব প্রচার করে। জেটিবিসি বয়ান দিয়েছে যে পর্ব ৩-৫ দ্রুত প্রকাশ করা হয়েছিল কারণ তারা সো-হো চরিত্রের নেপথ্য কাহিনী ব্যাখ্যা করেছিল এবং নাটকের গল্পে এএনএসপি এবং উত্তর কোরিয়ার সরকারের মধ্যে যোগসাজশ প্রকাশ করেছিল।[৩৯]

দর্শকসংখ্যা[সম্পাদনা]

টেলিভিশন[সম্পাদনা]

গড় টিভি দর্শকের রেটিং
পর্ব আসল সম্প্রচারের তারিখ গড় দর্শক ভাগ
(নিলসেন কোরিয়া)[৪০]</ref>[৪১]
দেশব্যাপী সিউল
১৮ ডিসেম্বর, ২০২১ ২.৯৮৫% ৩.২৩৫%
১৯ ডিসেম্বর, ২০২১ ৩.৮৯৮% ৩.৬৮৭%
ছুরি ২৪ ডিসেম্বর, ২০২১ ১.৮৫৩%
ছুরি ২৫ ডিসেম্বর, ২০২১ ১.৬৮৯%
ছুরি ২৬ ডিসেম্বর, ২০২১ ২.৭৫১%
১ জানুয়ারি, ২০২২ ১.৯১২%
২ জানুয়ারি, ২০২২ ৩.২৫২% ৩.৪৯১%
৮ জানুয়ারি, ২০২২ ২.৫৮৪%
৯ জানুয়ারি, ২০২২ ৩.০৬৪% ৩.৩৬২%
১০ ১৫ জানুয়ারি, ২০২২ ২.৫৭১% ২.৪৮৯%
১১ ১৬ জানুয়ারি, ২০২২ ৩.০১৭% ৩.১২৭%
১২ ২২ জানুয়ারি, ২০২২ ২.৫২১% ২.৮০৫%
১৩ ২৩ জানুয়ারি, ২০২২ ২.৭৯৮% ২.৮৫১%
১৪ ২৯ জানুয়ারি, ২০২২ ২.৭৪৯% ৩.১৮০%
১৫ ৩০ জানুয়ারি, ২০২২[৪২] ২.৭৭৩% ২.৭৩৪%
১৬ ৩.৩৯৩% ৩.৪৩৮%
গড় ২.৭৩৮% ৩.১২৭%
  • উপরের ছকে, নীল সংখ্যাগুলো সর্বনিম্ন রেটিং এবং লাল সংখ্যাগুলো সর্বোচ্চ রেটিং প্রতিস্থাপন করে।
  • ছুরি পর্ব ৩-৫ দর্শকদের উদ্বেগ দূর করার জন্য ২৪ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত প্রচারিত হয়েছে।[৪৩]
  • এখানে প্রযোজ্য নয় বোঝায় এর রেটিং প্রকাশ করা হয়নি।

স্ট্রিমিং[সম্পাদনা]

৪ঠা জানুয়ারী, ২০২২-এ এনএমই রিপোর্ট করেছে যে স্নোড্রপ সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, হংকং এবং তাইওয়ানে ডিজনে+ এ সর্বাধিক দেখা সিরিজের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। জাপানে অনুষ্ঠানটি স্ট্রিমিং প্ল্যাটফর্মের তৃতীয় সর্বাধিক দেখা সিরিজ ছিল, হকআই এবং দ্য বুক অফ বোবা ফেট এর পরে।[৪৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Park, Ji-won (মার্চ ২৮, ২০২১)। "JTBC drama facing pre-release backlash"The Korea Times। মার্চ ২৮, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৯, ২০২১ 
  2. Moon Ji-yeon (অক্টোবর ৫, ২০২১)। "[공식] 정해인·지수 '설강화' 12월 첫방송 확정..포스터 공개" [[Official] Jung Hae-in and Jisoo's 'Seolganghwa' confirmed for December first broadcast..Poster released] (কোরীয় ভাষায়)। Sports Chosun। সংগ্রহের তারিখ অক্টোবর ৫, ২০২১ – Naver-এর মাধ্যমে। 
  3. Lee, Jae-lim (অক্টোবর ৫, ২০২১)। "JTBC's 'Snowdrop' featuring Jung Hae-in and Jisoo to drop in December"Korea JoongAng Daily। সংগ্রহের তারিখ অক্টোবর ৫, ২০২১ 
  4. "JTBC '설강화:snowdrop' 12월 18일 첫 방송! 정해인X지수, 설레는 순간 담은 마법 같은 티저 포스터 공개 '심쿵 눈빛'"제니스글로벌뉴스 (কোরীয় ভাষায়)। ২০২১-১১-০৯। সংগ্রহের তারিখ ২০২১-১১-০৯ 
  5. Pederson, Erik (অক্টোবর ১৩, ২০২১)। "Disney+ Slate Of Asia-Pacific Fare Includes Series Led By K-Pop Star Kang Daniel"Deadline। সংগ্রহের তারিখ অক্টোবর ১৪, ২০২১ 
  6. Moon Ji-yeon (অক্টোবর ৫, ২০২১)। "[공식] 정해인·지수 '설강화' 12월 첫방송 확정..포스터 공개" (কোরীয় ভাষায়)। Sports Chosun। সংগ্রহের তারিখ অক্টোবর ৫, ২০২১ – Naver-এর মাধ্যমে। 
  7. কিম সু-জিন (নভেম্বর ২৯, ২০২১)। "블랙핑크 지수X정해인, '설강화' 대본리딩 현장 공개" [BLACKPINK Jisoo X Jung Hae-in, 'Seolganghwa' script reading site released] (কোরীয় ভাষায়)। Star News। সংগ্রহের তারিখ নভেম্বর ২৯, ২০২১ – Naver-এর মাধ্যমে। 
  8. Yoon Hyo-jung (ফেব্রুয়ারি ২৩, ২০২১)। "[단독] "'스카이캐슬' 의리" 염정아, JTBC '설강화' 카메오 출격"news1 (কোরীয় ভাষায়)। এপ্রিল ১৪, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৩, ২০২১ 
  9. "Kim Hye-yoon, BLACKPINK Jisoo and Jung Hae-in in "Snowdrop""HanCinema। আগস্ট ২৪, ২০২০। অক্টোবর ১৫, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  10. Hong, Shin-ik (আগস্ট ১৮, ২০২০)। "Jisoo (Blackpink) confirms playing lead role in new drama of "SKY Castle" director-scriptwriter duo"JTBC PlusV Live। অক্টোবর ১১, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  11. Kim, Soo-yeon (আগস্ট ২৪, ২০২০)। "김혜윤에 블랙핑크 지수·정해인까지…'설강화' 어떤 작품이길래"Hankyung (কোরীয় ভাষায়)। অক্টোবর ৭, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  12. Lee, Ho-yeon (জুন ১৮, ২০২০)। "김혜윤 측 "'설강화' 검토 중"…'SKY캐슬' 제작진과 재회하나 [공식]"Hankook Ilbo (কোরীয় ভাষায়)। Naver। আগস্ট ১৯, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  13. Park, Yoon-jin (আগস্ট ১৮, ২০২০)। "[단독] 블랙핑크 지수, '설강화' 전격 캐스팅…주연 꿰찼다"MyDaily (কোরীয় ভাষায়)। Naver। আগস্ট ১৯, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  14. Lee, Jae-lim (আগস্ট ১৮, ২০২০)। "Blackpink's Jisoo lands leading role in upcoming drama series"Korea JoongAng Daily। নভেম্বর ১৪, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  15. "BLACKPINK Jisoo to Star in "Snowdrop""HanCinema। আগস্ট ১৯, ২০২০। আগস্ট ২২, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  16. Ko, Dong-hwan (আগস্ট ২০, ২০২০)। "Will BLACKPINK's Jisoo enter acting hall of fame?"The Korea Times। আগস্ট ২৮, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  17. Park, Soo-in (আগস্ট ২৪, ২০২০)। "김혜윤 '설강화' 주연 캐스팅 'SKY 캐슬' 제작진과 재회(공식)"Newsen (কোরীয় ভাষায়)। Naver। নভেম্বর ৫, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  18. Kwak, Yeon-soo (আগস্ট ২৪, ২০২০)। "정해인 측 "'설강화' 캐스팅? 검토 중인 작품 중 하나" [공식]"Sports Donga (কোরীয় ভাষায়)। Naver। নভেম্বর ২১, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  19. Moon, Ji-yeon (আগস্ট ২৬, ২০২০)। "[단독] 장승조 '모범형사'대박→ '설강화' 주연 합류..'SKY캐슬' 제작진 만난다"Sports Chosun (কোরীয় ভাষায়)। Naver। নভেম্বর ১৬, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  20. Kwak, Hyun-soo (আগস্ট ২৬, ২০২০)। "장승조 측 "'설강화' 주연 합류 맞아"…지수·김혜윤과 호흡 [공식]"Sports Donga (কোরীয় ভাষায়)। Naver। আগস্ট ১৯, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০২০ 
  21. Hong, Se-young (সেপ্টেম্বর ১৭, ২০২০)। "[단독] 정유진 '설강화' 출연, 블랙핑크 지수·김혜윤과 호흡"Sports Donga (কোরীয় ভাষায়)। Naver। নভেম্বর ১৪, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৭, ২০২০ 
  22. Jang, A-reum (সেপ্টেম্বর ১৮, ২০২০)। "[단독] 윤세아, '설강화' 합류…'SKY캐슬' 작가·감독과 재회"News1 (কোরীয় ভাষায়)। Naver। অক্টোবর ৩, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৮, ২০২০ 
  23. Kim, Young-jin (অক্টোবর ৭, ২০২০)। "Jung Hae-in, Jisoo and Yoon Se-ah Team Up for "Snowdrop""HanCinema। অক্টোবর ১৪, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৯, ২০২০ 
  24. JTBC News Operation Team (ডিসেম্বর ২৮, ২০২০)। "Yoo in-na to Star in the JTBC Drama "Snowdrop""HanCinema। ডিসেম্বর ২৯, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৩১, ২০২০ 
  25. Hyung, Hye-sun (নভেম্বর ২৪, ২০২০)। ""Snowdrop" Seizes Production Due to Contact With COVID-19"HanCinema। নভেম্বর ২৫, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১, ২০২০ 
  26. Kwak, Yeon-soo (নভেম্বর ২৬, ২০২০)। "Film events, TV productions halted by COVID-19 resurgence"The Korea Times। নভেম্বর ২৬, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১, ২০২০ 
  27. ""Snowdrop" resumes filming, cast & crew all COVID-19 negative"WhatALife!। নভেম্বর ২৭, ২০২০। ১০ এপ্রিল ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ এপ্রিল ২০২১ 
  28. "JTBC drama Snowdrop starring BLACKPINK's Jisoo has completed filming"The Independent (Singapore)। ২৯ জুলাই ২০২১। ৩ আগস্ট ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ আগস্ট ২০২১ 
  29. Kim, Min-ji (মার্চ ২৬, ২০২১)। [공식입장] JTBC, '설강화' 역사 왜곡 의혹 반박 "민주화 운동 폄훼·간첩 미화 아냐"News1 (কোরীয় ভাষায়)। জুন ২, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৯, ২০২১Naver-এর মাধ্যমে। 
  30. Lim, Jang-won (মার্চ ৩১, ২০২১)। "JTBC doubles down on denial of history distortion"The Korea Herald। মে ৩১, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৩১, ২০২১ 
  31. Haberman, Clyde (জানুয়ারি ৩১, ১৯৮৭)। "Seoul Student's Torture Death Changes Political Landscape"The New York Times। জানুয়ারি ২০, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৩০, ২০২১ 

    Jang, Ye-ji (জুন ২৯, ২০২০)। "Former ANSP investigator sentenced to prison for falsely testifying about torture of labor activist"The Hankyoreh। জুন ২, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৩০, ২০২১ 

    Amnesty International (মার্চ ৯, ১৯৯৪)। SOUTH KOREA: HUMAN RIGHTS VIOLATIONS CONTINUE UNDER THE NEW GOVERNMENTAmnesty International। ২৭ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০২১ 
  32. "Blackpink's Jisoo in Snowdrop: Her K-drama character's name changed after historical issues"CNA। মার্চ ৩১, ২০২১। মার্চ ৩১, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১, ২০২১ 
  33. In, Hyun-woo (মার্চ ৩১, ২০২১)। ""1987년 배경인데 민주화 운동 안 다룬다?" 끝나지 않은 '설강화' 논란"한국일보 (Hankook Ilbo)। ৫ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ জুন ২০২১ 
  34. "Protests mount over K-drama Snowdrop's alleged historical inaccuracies"The Straits Times। এপ্রিল ১, ২০২১। জুন ২, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৫, ২০২১ 
  35. "드라마 *** 방영중지 청원."대한민국 청와대। ডিসেম্বর ২০, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২০, ২০২১ 
  36. Lee, Ga-young (ডিসেম্বর ১৯, ২০২১)। "간첩이 운동권 학생 위장? 설강화, 방영중지 청원 하루만에 8만 돌파"The Chosun Ilbo। ডিসেম্বর ২৪, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১৯, ২০২১ 
  37. "'설강화 방영 중단' 국민청원, 하루만에 20만명 동의 넘어"Seoul Shinmun। ডিসেম্বর ১৯, ২০২১। জানুয়ারি ১০, ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১৯, ২০২১ 
  38. 이태훈 (ডিসেম্বর ২১, ২০২১)। ""민주화 운동 폄훼" "폐지는 성급"... 靑청원 30만 '설강화' 논란 일파만파"조선일보 (কোরীয় ভাষায়)। ডিসেম্বর ২২, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২২, ২০২১ 
  39. 홍, 세영 (ডিসেম্বর ২৩, ২০২১)। ""'설강화' 3~5회 연달아 편성", JTBC 정면돌파 (전문)[공식]"동아닷컴 (কোরীয় ভাষায়)। ডিসেম্বর ২৪, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৪, ২০২১ 
  40. নিলসেন কোরিয়া রেটিং:
    • "পর্ব ১" (কোরীয় ভাষায়)। Newsen। ডিসেম্বর ২০, ২০২১। ডিসেম্বর ২২, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২২, ২০২১ – Naver-এর মাধ্যমে। 
    • "পর্ব ২" (কোরীয় ভাষায়)। News1। ডিসেম্বর ২০, ২০২১। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২২, ২০২১ – Naver-এর মাধ্যমে। 
    • "পর্ব ৩" (কোরীয় ভাষায়)। Newsen। ডিসেম্বর ২৪, ২০২১। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৫, ২০২১ – Daum-এর মাধ্যমে। 
    • "পর্ব ৪" (কোরীয় ভাষায়)। Newsen। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৬, ২০২১ – Naver-এর মাধ্যমে। 
    • "পর্ব ৫"Nielsen Korea (কোরীয় ভাষায়)। ডিসেম্বর ২৬, ২০২১। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৭, ২০২১ 
    • "পর্ব ৬"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ১, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ২, ২০২২ 
    • "পর্ব ৭"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ২, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ৩, ২০২২ 
    • "পর্ব ৮"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ৮, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ৯, ২০২২ 
    • "পর্ব ৯"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ৯, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ১০, ২০২২ 
    • "পর্ব ১০"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ১৫, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৬, ২০২২ 
    • "পর্ব ১১"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ১৬, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৭, ২০২২ 
    • "পর্ব ১২"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ২২, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৩, ২০২২ 
    • "পর্ব ১৩"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ২৩, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৪, ২০২২ 
    • "পর্ব ১৪"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ২৯, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ৩০, ২০২২ 
    • "পর্ব ১৫-১৬"Nielsen Korea (কোরীয় ভাষায়)। জানুয়ারি ৩০, ২০২২। সংগ্রহের তারিখ জানুয়ারি ৩১, ২০২২ 
  41. দাউম এর মাধ্যমে দেশব্যাপী নিলসেন কোরিয়া রেটিং
    • "설강화 시청률" [Snowdrop Ratings] (কোরীয় ভাষায়)। Nielsen Korea। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৭, ২০২২ – Daum-এর মাধ্যমে। 
  42. Shim, Eon-kyung (জানুয়ারি ২১, ২০২২)। "[단독]'설강화', 30일 2회 연속 방송으로 앞당겨 종영" [[Exclusive] 'Snowdrop', will air its last two episodes consecutively on the 30th.] (কোরীয় ভাষায়)। SPOTV News। সংগ্রহের তারিখ জানুয়ারি ২১, ২০২২ – Naver-এর মাধ্যমে। 
  43. Park Seo-hyun (ডিসেম্বর ২৩, ২০২১)। "'설강화' 논란에 정면돌파?..5회차 앞당겨 특별 편성 "우려 덜어드리고자"[전문]" (কোরীয় ভাষায়)। Heraldpop। ডিসেম্বর ২৩, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৪, ২০২১ – Naver-এর মাধ্যমে। 
  44. Yeo, Gladys (জানুয়ারি ৫, ২০২২)। "'Snowdrop' is the most-watched Disney+ series in Singapore and South Korea"। সংগ্রহের তারিখ জানুয়ারি ৫, ২০২২