বিষয়বস্তুতে চলুন

স্টেরিক প্রভাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রসায়নে স্টেরিক প্রভাব বা স্থানাভাবজনিত প্রভাব বা স্থানাভাবজনিত বাধা হল কোনো অণুতে পরমাণুর অবস্থান জনিত সৃষ্ট বাধা যা মূলত পরমাণুর শূন্যে অবস্থানের জন্য সৃষ্টি হয়। পরমাণুরা কাছাকাছি চলে এলে শক্তি বৃদ্ধি পায় যা স্থিতিশীলতাকে বিনষ্ট করে। তখন স্টেরিক প্রভাবের ফলে অণুর গঠনে পরিবর্তন আসে ও অণুটি সুস্থিত হয়। এটি অণুর সাথে অন্য অণুর বিক্রিয়া করাতে সাহায্য করতেও পারে নাও করতে পারে।

স্টেরিক প্রতিবন্ধকতা (Steric hindrance) স্টেরিক প্রভাবের পরিণতি। স্টেরিক বাধা হল স্টেরিক বাল্কের কারণে রাসায়নিক বিক্রিয়ার ধীরগতি। এটি সাধারণত আন্তঃআণবিক প্রতিক্রিয়ায় প্রকাশিত হয়, যেখানে স্টেরিক প্রভাবের আলোচনা প্রায়শই আন্তঃআণবিক মিথস্ক্রিয়াগুলিতে প্রভাবিত করে। নির্বাচকতা নিয়ন্ত্রণ করার জন্য প্রায়ই স্টেরিক প্রতিবন্ধকতা ব্যবহার করা হয়, যেমন অবাঞ্ছিত পার্শ্ব প্রতিক্রিয়া ধীর করা।

সংলগ্ন গোষ্ঠীর মধ্যে স্টেরিক বাধা বন্ধন কোণকেও প্রভাবিত করতে পারে। স্টেরিক প্রতিবন্ধকতা রোটাক্সেনগুলির পরিলক্ষিত আকৃতি এবং ২,২'-বিবর্তিত বাইফিনাইল এবং বাইন্যাপথাইল ডেরিভেটিভের রেসিমাইজেশনের কম হারের জন্য দায়ী।

ডাইমেথোক্সিট্রিটাইল গ্রুপ এবং রাইবোজ রিং (Py = পিরিডিন) এর কারণে স্টেরিক প্রতিবন্ধকতার ফলে একটি মুক্ত সেকেন্ডারি 3'-হাইড্রক্সি গ্রুপের উপস্থিতিতে থাইমিডিনের প্রাথমিক 5'-হাইড্রক্সিল গ্রুপের রেজিওসেলেক্টিভ ডাইমেথক্সিট্রিটাইলেশন।[১]

আরও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Gait, Michael (১৯৮৪)। Oligonucleotide synthesis: a practical approach। Oxford: IRL Press। আইএসবিএন 0-904147-74-6 

বহিঃসংযোগ

[সম্পাদনা]