স্টারনা প্যারাডাইসাইয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আর্কটিক টার্ন
An arctic tern on the Farne Islands.
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
অপরিচিত শ্রেণী (ঠিক করুন): Sternidae
গণ: Sterna
Pontoppidan, 1763[২]
প্রজাতি: S. paradisaea
দ্বিপদী নাম
Sterna paradisaea
Pontoppidan, 1763[২]
Range of S. paradisaea
     Breeding grounds     wintering grounds                     migration routes
প্রতিশব্দ

Sterna portlandica
Sterna pikei

আর্কটিক টার্ন দ্বিপদ নাম স্টারনা প্যারাডাইসাইয়া হচ্ছে একধরনের সমুদ্রচারী টার্ন পাখি এরা ইউরোপ, এশিয়া এবং উত্তর আমেরিকার আর্কটিক ও সাব-আর্কটিক অঞ্চলে বাস করে। এরা অভিবাসী পাখি এবং একই বছরে দুটি গ্রীষ্মকাল কাটায়। প্রাণীজগতের মধ্যে এরাই সব থেকে লম্বা অভিবাসী হয়। এরা বাতাসে ওড়ার পাশাপাশি গ্লাইডিং করে থাকে।

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

এদের গণ নাম স্টারণা এসেছে পুরাতন ইংরেজি স্টার্ন থেকে যা দিয়ে টার্নকেই বোঝানো হয়। প্রজাতি নাম প্যারাডাইসাইয়া পুরাতন লাতিন প্যারাডিয়াস থেকে এসেছে যার অর্থ স্বর্গ। স্কট ভাষায় এদের নাম পিকটারনি, টারক।

বর্ণনা[সম্পাদনা]

একটি আর্কটিক টার্ন পাখি, ফিনল্যান্ড
Sterna paradisaea

এরা মধ্যম আকারের পাখি, ৩৩–৩৬ সেমি (১৩–১৪ ইঞ্চি) লম্বা, ডানার বিস্তৃতি ৭৫–৮৫ সেমি (৩০–৩৩ ইঞ্চি) এবং ওজন৮৬–১২৭ গ্রাম (৩.০–৪.৫ আউন্স) গ্রাম। এদের পা, পায়ের পাতার মত চঞ্চুও গাঢ় লাল। অন্যান্য টার্ন পাখির মত এদের লেজও বিভক্ত।

বাসস্থান[সম্পাদনা]

এদেরকে উত্তর আমেরিকা এবং ইউরেশিয়ার শীতল তাপমাত্রা সমুদ্র উপকূলে উত্তর গোলার্ধের গ্রীষ্মকালে দেখা যায়। দক্ষিণ গোলার্ধের গ্রীষ্মকালে এদেরকে সাগরে দেখা যায়। আর্কটিক সাগর অভিবাসনের জন্য বিখ্যাত। এরা উড়ে আর্কটিক থেকে এন্টার্কটিকা চলে যায় এবং একই বছরে ফিরে আসে। এই দুই সীমানার মধ্যে সব থেকে কম দূরত্ব ১৯০০০ কিলোমিটার। এই লম্বা ভ্রমণের কারণে প্রতিটি আর্কটিক টার্ন পাখি একই বছরে দুটি গ্রীষ্মকাল দেখতে পায় এবং সকল প্রাণীকূলের মধ্যে এরাই সব থেকে বেশি দিনের আলো উপভোগ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sterna paradisaea"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2013.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। ২০১২। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Birdlife International নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ[সম্পাদনা]