স্টাম্পড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভারতীয় উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ম্যাথু হেইডেনের বিপক্ষে স্টাম্পড আউটের আবেদন করছেন।

স্টাম্পড হল ক্রিকেটে একজন ব্যাটসম্যানকে আউট করার একটি পদ্ধতি। এই পদ্ধতিতে, ব্যাটসম্যান তার ক্রিজের বাইরে থাকাকালীন উইকেট-রক্ষক উইকেট ভেঙে দিয়ে আউট করে।[১] (সাধারণত বলকে মারার চেষ্টায়, ব্যাটসম্যান তার পপিং ক্রিজ ছেড়ে সামনে এগিয়ে যায়)। স্টাম্পিং এর ক্রিয়াটি কেবলমাত্র উইকেট রক্ষকই করতে পারে; ব্যাটসম্যান যখন ছুটে রান নেবার চেষ্টা করছে না এবং কেবলমাত্র বৈধ বল থেকেই এই আউট হতে পারে (যেমন কোন নো-বল নয়), এটি রান আউটের একটি বিশেষ অবস্থা।

"নিজের ক্রিজের বাইরে থাকা" বলতে বোঝায়, ব্যাটসম্যানের দেহের কোনও অংশ বা তার ব্যাট ক্রিজের পিছনে মাটি স্পর্শ না করে থাকা – অর্থাৎ, ক্রিজের পিছনে থাকা সত্ত্বেও যদি তার ব্যাট মাটি থেকে কিছুটা উপরে থাকে, বা যদি তার পা ক্রিজের রেখার ওপরে থাকে এবং এর পিছনের মাটি স্পর্শ না করে, তাহলে তাকে আউট বিবেচনা করা হবে (যদি উইকেটরক্ষক বল দিয়ে উইকেট ভেঙে থাকে)। ফিল্ডিং দলের একজনকে (যেমন উইকেট রক্ষক নিজেই) উইকেটের জন্য আম্পায়ারকে জিজ্ঞাসা করে অবশ্যই আবেদন (ক্রিকেট) আবেদন করতে হবে। আবেদনটি সাধারণত স্কোয়ার-লেগ আম্পায়ারের দিকে করা হয়, সে আবেদনের বিষয়ে রায় দেওয়ার জন্য সর্বোত্তম অবস্থানে থাকে।

স্টাম্পিং[সম্পাদনা]

কট, বোল্ড, লেগ বিফোর উইকেট এবং রান আউটের পরে স্টাম্পিং হল আউট করার পঞ্চম সাধারণ ধরন,[২] যদিও আক্রমণাত্মক ব্যাটিংয়ের কারণে টুয়েন্টি২০ ক্রিকেটে এই আউট বেশি দেখা যায়। এটি ক্রিকেট আইনের ৩৯ নম্বর ধারা অনুসারে পরিচালিত হয়।[১] সাধারণত মাঝারি বা ধীর গতির বোলারের (বিশেষত, স্পিন বোলার) বোলিংয়ে এই আউট বেশি দেখা যায়, দ্রুতগতির বোলারদের ক্ষেত্রে উইকেট রক্ষক উইকেট থেকে অনেক পিছনে দাঁড়ানোর কারণে স্টাম্প আউট করা সম্ভব হয়না। একজন বোলার এবং উইকেট রক্ষকের মধ্যে সহযোগিতায় এই আউট করা সম্ভব হয়: বোলার তার বল দিয়ে ব্যাটসম্যানকে তার ক্রিজ থেকে বার করে আনে (যেমন বোলার কম দৈর্ঘ্যে বল করলে ব্যাটসম্যান এগিয়ে গিয়ে বলটিকে লাফানোর মুখে মারার চেষ্টা করে), আর ব্যাটসম্যান বলটি মারতে পারেনি বোঝার আগেই এবং তার ক্রিজে ফেরার আগেই (অর্থাৎ পপিং ক্রিজের পেছনে মাটিতে ব্যাট বা তার দেহের কিছু অংশ রাখা) উইকেটরক্ষক বলটি ধরে নিয়ে উইকেট ভেঙে দেয়। উইকেট রক্ষক বল ধরার আগেই যদি উইকেটের বেল অপসারণ করা হয় তাহলে ব্যাটসম্যান আউট হয়না। কিন্তু সেক্ষেত্রে, উইকেটরক্ষক যদি বলটি হাতে ধরে মাটি থেকে যে কোনও একটি স্টাম্প (উইকেট) তুলে দেয় তাহলেও ব্যাটসম্যান স্টাম্পআউট হতে পারে। ব্যাটসম্যানের উইকেটটি বোলারের নামে জমা হয় এবং উইকেট রক্ষককে আউট করার কৃতিত্ব দেওয়া হয়। একজন ব্যাটসম্যান ওয়াইড বল দিয়ে স্টাম্পড আউট হতে পারে[৩] তবে উইকেটের কৃতিত্ব বোলারের জন্য জমা হওয়ার কারণে নো-বল থেকে স্টাম্প আউট করা যায় না।

টীকা:

  • পপিং ক্রিজটি ক্রিজ চিহ্নিতকরণ রেখার পেছনের প্রান্ত হিসাবে সংজ্ঞায়িত করা হয় (অর্থাৎ উইকেটের কাছাকাছি দিক। সুতরাং, এমন ব্যাটসম্যান যার ব্যাট বা পা ক্রিজের চিহ্নিতকরণ রেখার ওপরে আছে, কিন্তু ক্রিজ চিহ্নিতকরণ রেখার পেছনে মাটি স্পর্শ করে নি, সে স্টাম্পড হতে পারে। ব্যাটসম্যানের পেছনের পা যদি ওপরে ওঠানো থাকে তবে কেবল তার পায়ের আঙ্গুলটি মাটিতে ঠেকে থাকলে এই রকম আউট খুব সাধারণ।
  • উইকেটটি অবশ্যই ক্রিকেটের আইনের ২৯ নম্বর ধারা অনুসারে যথাযথভাবে ফেলতে হবে: বল দিয়েই, বা যেখানে বল ধরা রয়েছে সেই হাত বা বাহু ব্যবহার করে। এখানে লক্ষ্যনীয় যেহেতু বল দিয়েই আইনত উইকেট ভাঙা যেতে পারে, উইকেটরক্ষকের কাছ থেকে বল বেরিয়ে গিয়ে উইকেট ভেঙে গেলেও স্টাম্পিং বৈধ হবে।
  • উইকেট রক্ষককে অবশ্যই বলটি নেওয়ার আগে বলটিকে স্টাম্প পার হয়ে আসতে হবে, যদি না এটি ব্যাটসম্যান বা তার ব্যাটকে প্রথমে স্পর্শ করে। উইকেটরক্ষক যদি এটি করতে ব্যর্থ হয়, তাহলে বলটি একটি "নো-বল" হয়ে যাবে, তখন আর ব্যাটসম্যানকে স্টাম্প আউট করা যাবে না (এবং রান আউটও করা যাবেনা, যদি না সে বিপরীত উইকেটের দিকে দৌড়ানোর চেষ্টা করে)"।[৪]).

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Law 39 (Stumped)"। Marylebone Cricket Club। ২০১৩। সংগ্রহের তারিখ ৫ জানুয়ারি ২০১৭ 
  2. "Analysing Test dismissals across the ages"। ESPN Cricinfo। ১৮ জানুয়ারি ২০১৩। সংগ্রহের তারিখ ৫ জানুয়ারি ২০১৭ 
  3. "Ask Steven: Cricketing MPs, and stumped off a wide"www.espncricinfo.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১০ 
  4. "{% DocumentName %} Law | MCC"www.lords.org। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]