সৌদি আরবের ক্যাথলিক গির্জা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সৌদি আরবের ক্যাথলিক চার্চ হলো আনুষ্ঠানিকভাবে ধর্ম পালনের জন্য নিষিদ্ধ। যদিও ক্যাথলিকদের অস্থায়ী কাজের জন্য দেশে প্রবেশের অনুমতি দেওয়া হয়। সৌদি আরবে একটি বৃহৎ প্রবাসী ফিলিপিনো সম্প্রদায় রয়েছে, যাদের অনেকেই ক্যাথলিক বলে মনে করা হয়। সৌদি আরবে কোনো ডিওসিস নেই। যা উত্তর আরবের অ্যাপোস্টলিক ভিকারিয়েটের এখতিয়ারের অধীনে আসে।

অবস্থা[সম্পাদনা]

ক্যাথলিকদের সংখ্যা প্রায় ১.৩ মিলিয়ন। যা সৌদি জনসংখ্যার প্রায় ৭%। দেশটিতে একটি উল্লেখযোগ্য ক্যাথলিক সম্প্রদায় রয়েছে, যা একচেটিয়াভাবে অভিবাসী কর্মীদের দ্বারা গঠিত। প্রধানত ফিলিপিনো ক্যাথলিক (প্রায় ১ মিলিয়ন, ২০১০ সালের অনুমান অনুসারে ৮৫% ক্যাথলিক) এবং ভারতীয় ক্যাথলিক, যাদের সংখ্যা সঠিকভাবে জানা যায়নি।[১] সৌদি আরবে কোন স্থানিক অধিক্ষেত্র রয়েছে ক্যাথলিক চার্চ : দেশ সীমানার মধ্যে অন্তর্ভুক্ত করা হয় উত্তর আরবের অ্যাপোস্টিলিক ভিকারিয়েট ভিত্তিক আওয়ালী, বাহরাইন।

হলি সি ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক[সম্পাদনা]

সৌদি আরব এবং হলি সি এর মধ্যে কূটনৈতিক সম্পর্ক নেই। স্থানীয় খ্রিস্টানদের পোন্টিফিক্যাল প্রতিনিধি হলেন আরব উপদ্বীপের প্রেরিত প্রতিনিধি, যিনি কুয়েতে থাকেন।

নভেম্বর ৬, ২০০৭ সালে একটি ঐতিহাসিক মুহূর্ত ঘটেছিল। যখন পোপ ষোড়শ বেনেডিক্ট ভ্যাটিকানে রাজা আবদুল্লাহকে অভ্যর্থনা জানান হয়।[২]

আরও দেখুন[সম্পাদনা]

  • সৌদি আরবে মানবাধিকার
  • সৌদি আরবে ধর্মের স্বাধীনতা
  • সৌদি আরবে খ্রিস্টান ধর্ম
  • সৌদি আরবে মৃত্যুদণ্ড
  • সৌদি আরবে ফিলিপিনোরা

তথ্যসূত্র[সম্পাদনা]