সৈয়দ মোয়াজ্জেম হোসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন
জাতীয়তাবাংলাদেশী
নাগরিকত্ববাংলাদেশ Flag of Bangladesh.svg

সৈয়দ মোয়াজ্জেম হোসেন একজন বাংলাদেশী শিক্ষাবিদ এবং ইসলামী পণ্ডিত ব্যক্তি ছিলেন।তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।[১] [২]

জন্ম[সম্পাদনা]

টাঙ্গাইল জেলাধীন মির্জাপুর উপজেলার বানিয়ারা গ্রামে ১ আগস্ট ১৯০১ সালে সৈয়দ পরিবারে জন্মগ্রহণ করেন ড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন।

শিক্ষাজীবন[সম্পাদনা]

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বিভাগে আরবিতে এমএ পাশ করেন (১৯২৪) এবং ক্লাসিকেল এরাবিক পোয়েট্রির উপর থিসিস লিখে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আরবিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

ডঃ সৈয়দ মোয়াজ্জেম হোসেন পূর্ব পাকিস্তান কর্ম কমিশনের চেয়ারম্যান (১৯৫৩-১৯৫৬), করাচি ইনকোয়ারী কমিটি সদস্য (১৯৫৬-১৯৫৭), চেয়ারম্যান ইসলামিক ইউনিভার্সিটি কমিশন ছিলেন (১৯৬৪-১৯৬৫)। ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে কর্মরত (১৯৪৮-১৯৫৩), এবং আরবি বিভাগে রিডার হিসেবে যোগদান করেন (১৯৩০)।

প্রকাশিত বই[সম্পাদনা]

ডঃ সৈয়দ মোয়াজ্জেম হোসেন দেশ ও বিদেশের বহু পত্রপত্রিকায় বিভিন্ন তথ্য ও তত্ত্বপূর্ণ প্রবন্ধ এবং বহু বই প্রকাশ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল:

  • Early Arabic Odes
  • ঢাকা
  • কিতাব-আল-রুমুয
  • দামেস্ক
  • The Poems of Suragalb-Mirdan al-Driqi
  • কিতাব-উল-মারিফাত হাদিস

মৃত্যু[সম্পাদনা]

আরবি ভাষার এই সুমহান পণ্ডিত ১৯৯১ সালে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "প্রখ্যাত ব্যক্তিত্ব"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ২২ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. "ড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন"Tangail Info। মার্চ ২২, ২০১৬। সংগ্রহের তারিখ ২০১৬-১০-২২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]