সৈয়দ দিয়া সাইদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৈয়দ দিয়া সাইদ
Sayed Dhiya Saeed.jpg
২০১৯ সালে বাহরাইনের হয়ে সাইদ
ব্যক্তিগত তথ্য
জন্ম (1992-07-17) ১৭ জুলাই ১৯৯২ (বয়স ৩০)
জন্ম স্থান মুহাররাক, বাহরাইন
উচ্চতা ১.৭৬ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল খালিদিয়াহ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১৪ আল মুহাররাক ৪৫ (০)
২০১৪–২০১৮ রিফফা ১২ (১)
২০১৮–২০২১ আল নাসর ৩৫ (১৪)
২০২১– আল খালিদিয়াহ (০)
জাতীয় দল
২০১১– বাহরাইন ৯৮ (৭)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:০০, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:০০, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সৈয়দ দিয়া সাইদ (আরবি: سيد ضياء سيد سعيد‎‎‎, ইংরেজি: Sayed Dhiya Saeed; জন্ম: ১৭ জুলাই ১৯৯২) হলেন একজন বাহরাইনী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাহরাইনী ক্লাব আল খালিদিয়াহ এবং বাহরাইন জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১০–১১ মৌসুমে, বাহরাইনী ক্লাব আল মুহাররাকের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল মুহাররাকের হয়ে ৬ মৌসুমে ৪৫ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১৪–১৫ মৌসুমে তিনি রিফফায় যোগদান করেছেন। রিফফায় তিন মৌসুম অতিবাহিত করার পর কুয়েতি ক্লাব আল নাসরের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি আল নাসর হতে বাহরাইনী ক্লাব আল খালিদিয়াহে যোগদান করেছেন।

সাইদ ২০১১ সালে বাহরাইনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাহরাইনের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯৮ ম্যাচে ৭টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সৈয়দ দিয়া সাইদ ১৯৯২ সালের ১৭ই জুলাই তারিখে বাহরাইনের মুহাররাকে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১১ সালের ১৪ই ফেব্রুয়ারি তারিখে, ১৮ বছর, ৬ মাস ও ২৮ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী সাইদ কুয়েতের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাহরাইনের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি বাহরাইন ০–০ গোলে ড্র করেছিল।[১] বাহরাইনের হয়ে অভিষেকের বছরে সাইদ সর্বমোট ৮ ম্যাচে ১টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৯ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাহরাইন ২০১১
২০১২ ১০
২০১৩ ১২
২০১৪
২০১৫ ১৩
২০১৬
২০১৭ ১৩
২০১৮
২০১৯ ১৪
২০২১
সর্বমোট ৯৮

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Strack-Zimmermann, Benjamin (১৪ ফেব্রুয়ারি ২০১১)। "Bahrain vs. Kuwait (0:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ১৯ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]