সৈয়দ আবুজার বুখারী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৈয়দ আবুজার বুখারী
ব্যক্তিগত
মৃত্যু২৪ অক্টোবর ১৯৯৫
ধর্মইসলাম
পিতামাতা

সৈয়দ আবুজার বুখারী (আরবি: سید ابو زر بخاری‎‎, প্রকৃত নাম: সৈয়দ আতা-উল-মুনিম বুখারি, মৃত্যু ২৪ অক্টোবর ১৯৯৫) একজন মুসলিম পাকিস্তানি পণ্ডিত, বুদ্ধিজীবী, বক্তা, কবি, লেখক এবং মজলিস-ই-আহর-ই-ইসলাম-এর প্রাক্তন রাষ্ট্রপতি। তিনি অবিভক্ত ভারতের স্বাধীনতা আন্দোলনের বিশিষ্ট ব্যক্তিত্ব ছিলেন। বুখারী ছিলেন সৈয়দ আতা উল্লাহ শাহ বুখারীর বড় ছেলে এবং তিনি একাধিকবার আহরার পার্টির রাষ্ট্রপতি বা সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়ে মজলিস-ই-আহরার-ই ইসলামের নেতা হন।[১] বুখারী মজলিস-এ-খুদ্দ-এ-সাহাবাহর প্রতিষ্ঠাতা এবং তেহরিক-ই-খাতমে নব্বুওয়াতের ১৯৫৩, ১৯৭৪ এবং ১৯৮৪ সালে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

বুখারী ১৯৬২ সালে কাসিম বাঘ মুলতানে হযরত আমির-ই-মুয়াবিয়ার মৃত্যুর দিন একটি সম্মেলন করেন। একাধিকবার, সরকারবিরোধী ধর্মীয় এবং রাজনৈতিক বক্তৃতার কারণে বুখারীকে গ্রেপ্তার করা হয়েছিল। তিনি লাহোরমুলতান থেকে প্রকাশিত মাসিক সংবাদ কর্পোরেশন, আল-আহরার সম্পাদকও ছিলেন।[২] বুখারী কবিও ছিলেন। তাঁর পিএইচডি থিসিস ইরানের ফারসি গ্রন্থ কান পারসীতে লেখা হয়েছে ।

মৃত্যু[সম্পাদনা]

বুখারী ১৯৯৫ সালের ২৪ অক্টোবর মুলতানে মৃত্যুবরণ। তাকে তাঁর বাবার (সৈয়দ আতা উল্লাহ শাহ বুখারী) কবরের কাছে মুলতানে দাফন করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Book:Ahkam-o-Masaail by Syed Abuzar Bukhari"Scribd। ১৩ সেপ্টেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ১৭ সেপ্টেম্বর ২০১১ 
  2. "Monthly Al-Ahrar megazine"Al-Ahrar, Qasim Cheema। ৫ নভেম্বর ২০১২। ৪ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০২০