সেন্ট জেভিয়ার্স স্কুল, জাওয়ালাখেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেন্ট জেভিয়ার্স স্কুল, জাওয়ালাখেল
অবস্থান


নেপাল
তথ্য
ধরনবেসরকারী সহশিক্ষা স্কুল
নীতিবাক্যলিভ ফর গড, লিড ফর নেপাল
(Live for God, Lead for Nepal)
ধর্মীয় অন্তর্ভুক্তিরোমান ক্যাথলিক (জেসুইট)
প্রতিষ্ঠাকাল১৯৫১; ৭৩ বছর আগে (1951)
প্রতিষ্ঠাতাএফআর. মার্শাল ডি. মোরান, এসজে
অধিশিক্ষকএফআর. এ.ভি. ম্যাথিউ, এসজে
অধ্যক্ষএফআর. জর্জ পি.এম, এসজে
কর্মকর্তাপ্রায় ৪০১
গানহামরো পেয়ারো রামরো স্কুল
ক্রীড়াবাস্কেটবল, ফুটবল, ভলিবল ক্রিকেট এবং টেবিল টেনিস
ডাকনামজেভিয়ারিয়ানস
অন্তর্ভুক্তিমাধ্যমিক শিক্ষা পরীক্ষা
জাতীয় পরীক্ষা বোর্ড
ওয়েবসাইটwww.stx.edu.np

সেন্ট জেভিয়ার্স স্কুল হলো একটি বেসরকারী ক্যাথলিক সহশিক্ষামূলক মৌলিক শিক্ষাপ্রতিষ্ঠান যা নেপালের ললিতপুরে সোসাইটি অফ যিজাসের নেপাল অঞ্চল দ্বারা পরিচালিত। এটি ১৯৫১ সালে প্রতিষ্ঠিত হয়। এটি ছিল নেপালে জেসুইটদের দ্বারা প্রতিষ্ঠিত প্রথম একাডেমিক প্রতিষ্ঠান। বর্তমানে, এটি অধ্যয়নের বারোটি স্তরে (গ্রেড ১ থেকে ১২) ছাত্রদের নিয়ে গঠিত এবং একটি একক প্রশাসনের অধীনে একটি প্রাথমিক বিদ্যালয়, একটি মাধ্যমিক বিদ্যালয় এবং একটি উচ্চ বিদ্যালয় পরিচালনা করে। দেশের প্রাচীনতম প্রাইভেট স্কুলগুলির মধ্যে একটি, সেন্ট জেভিয়ার্স ঐতিহাসিকভাবে একটি অভিজাত প্রতিষ্ঠান হিসাবে বিবেচিত হয়েছে, যা প্রায়ই নেপালের সমাজের উচ্চ স্তরের ছাত্রদের আকর্ষণ করে। স্কুলের প্রাক্তন ছাত্ররা ঐতিহ্যগতভাবে সরকার, আমলাতন্ত্র, সামরিক বাহিনীতে উচ্চ পদে অধিষ্ঠিত হয়েছে বা অন্যান্য পেশায় জাতীয়ভাবে নিজেদের আলাদা করেছে।

ইতিহাস[সম্পাদনা]

সেন্ট জেভিয়ার্স স্কুল প্রতিষ্ঠা করেন জেসুইট মিশনারি মার্শাল ডি মোরান। "রানাদের" দ্বারা এক শতাব্দী দীর্ঘ পারিবারিক শাসন ব্যবস্থার পর সদ্য অর্জিত গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থা থেকে সতেজ, নেপাল বিশ্বের কাছে উন্মুক্ত হতে শুরু করেছিল এবং নেপালের বর্তমান রাজা ত্রিভুবন বীর বিক্রম শাহ ব্যক্তিগতভাবে মোরানকে আমন্ত্রণ জানিয়েছিলেন বলে জানা যায়, যিনি সেই সময়ে নেপালে জেসুইট শিক্ষা নিয়ে আসার জন্য ভারতের পাটনায় কাজ করছিলেন। মোরান আমন্ত্রণ গ্রহণ করেন এবং ১৯৫১ সালে রাজধানী শহর কাঠমান্ডুর উপকণ্ঠে গোদাওয়ারীতে সেন্ট জেভিয়ার্স স্কুল খোলা হয়।

সেন্ট জেভিয়ার্স স্কুল ছিল নেপালের প্রথম ইনস্টিটিউট যেটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত হয়। ১৯৫৭ সালে এটি নেপালে প্রথম জিসিই পরীক্ষার প্রস্তাব দেয় এবং আবার ১৯৮৪ সালে যখন স্কুলটি শিক্ষা ও স্তরের সাধারণ সার্টিফিকেট পুনরায় চালু করে।[১] ১৯৫০-এর দশকের গোড়ার দিকে নেপালকে বিচ্ছিন্ন এবং বাইরের বিশ্বের কাছে খুব কম উন্মুক্ত পাওয়া যায়। সেন্ট জেভিয়ার্স, বেশিরভাগ আমেরিকান জেসুইট দ্বারা পরিচালিত, নেপালে শিক্ষার জন্য শ্রেষ্ঠত্বের একটি নতুন মান চালু করেছে।

যদিও স্কুলের মিশন বিবৃতি "আমাদের ছাত্রদের গঠন, তাদের পিতামাতা এবং একে অপরের, শিক্ষাগত উৎকর্ষ, আধ্যাত্মিক বৃদ্ধি এবং সামাজিক ন্যায়বিচার, ঈশ্বরের সক্রিয় সেবা, নেপাল এবং মানব সমাজের কথা বলে,[২] দেশের উপর এর প্রভাব স্কুলে পড়ানো ইংরেজির উন্নতিতে সমানভাবে লক্ষণীয়।

১৯৫১ থেকে ২০০০ সাল পর্যন্ত একটি অল-বয়েজ স্কুল, সেন্ট জেভিয়ার ২০০০/০১ সালের একাডেমিক সেশন থেকে শুরু করে মেয়েদের ভর্তি করা শুরু করে।

শাখা[সম্পাদনা]

১৯৫১ সালে কাঠমান্ডুর উপকণ্ঠে গোদাওয়ারীতে প্রতিষ্ঠিত সেন্ট জেভিয়ার্স স্কুল, ১৯৫৪ সালে শহরের মধ্যে জাওয়ালাখেলে একটি শাখা যুক্ত করে। ১৯৯৯ সাল পর্যন্ত দুটি শাখা একটি একক ইউনিট হিসাবে কাজ করত এবং গোদাওয়ারীতে ছাত্ররা ষষ্ঠ শ্রেণির পর জাওয়ালাখেলে স্থানান্তরিত হয়। অন্যদিকে জাওয়ালাখেল শাখা প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ক্লাস পরিচালনা করে। ১৯৯৯ সালে শুরু হয়, গোদাওয়ারী শাখা তার অফারগুলিকে মধ্যম বিদ্যালয়ের বাইরে ১০ গ্রেড পর্যন্ত প্রসারিত করে এবং উভয় স্কুলই দেশব্যাপী ছাত্রদের আকর্ষণ করে।

পাঠ্যক্রম[সম্পাদনা]

স্কুলটি গ্রেড দশের জন্য জাতীয় মানের মাধ্যমিক শিক্ষা পরীক্ষা (এস.ই.ই) পাঠক্রম এবং ১২ গ্রেডের জন্য জাতীয় পরীক্ষা বোর্ড (এন.ই.বি) অনুসরণ করে। সেন্ট জেভিয়ার্স স্কুলের শিক্ষার্থীদের এস.ই.ই. পরীক্ষায় পারফরম্যান্স বছরের পর বছর ধরে ব্যতিক্রমী: যে কোনো বছরে ব্যর্থতা বিরল এবং সব পরীক্ষার্থীর অর্ধেকেরও বেশি স্কোর সর্বোচ্চ বিভাগে (সম্মিলিত স্কোরের ৬০%-এর উপরে)।

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About SXC Jawalakhel"। ২০১২। ২০১৩-১১-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "St. Xavier"