সেন্ট অগাস্টিন, ফ্লোরিডা

স্থানাঙ্ক: ২৯°৫৩′৪১″ উত্তর ৮১°১৮′৫২″ পশ্চিম / ২৯.৮৯৪৭২° উত্তর ৮১.৩১৪৪৪° পশ্চিম / 29.89472; -81.31444
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেন্ট অগাস্টিন
San Agustín  (স্পেনীয়)
শহর
সিটি অব সেন্ট অগাস্টিন
Top, left to right: Castillo de San Marcos, St. Augustine Light, Flagler College, Lightner Museum, statue near the Cathedral Basilica of St. Augustine, St. Augustine Alligator Farm Zoological Park, Old St. Johns County Jail
সেন্ট অগাস্টিনের প্রতীক
প্রতীক
ডাকনাম: প্রাচীন শহর
Location in St. Johns County and the U.S. state of Florida
Location in St. Johns County and the U.S. state of Florida
সেন্ট অগাস্টিন ফ্লোরিডা-এ অবস্থিত
সেন্ট অগাস্টিন
সেন্ট অগাস্টিন
সেন্ট অগাস্টিন মার্কিন যুক্তরাষ্ট্র-এ অবস্থিত
সেন্ট অগাস্টিন
সেন্ট অগাস্টিন
St. Augustine
স্থানাঙ্ক: ২৯°৫৩′৪১″ উত্তর ৮১°১৮′৫২″ পশ্চিম / ২৯.৮৯৪৭২° উত্তর ৮১.৩১৪৪৪° পশ্চিম / 29.89472; -81.31444[১]
দেশ United States
অঙ্গরাজ্য Florida
কাউন্টি সেন্ট জনস
প্রতিষ্ঠিত৮ সেপ্টেম্বর ১৫৬৫; ৪৫৫ বছর আগে (1565-09-08)
প্রতিষ্ঠা করেনপেদ্রো মেনেন্দেজ দি আভিলেস
নামকরণের কারণসেন্ট অগাস্টিন
সরকার
 • ধরনসিটি মেয়র কমিশন
 • মেয়রট্রেসি আপচার্চ (রিপাবলিকান)
আয়তন[২]
 • শহর১২.৮৫ বর্গমাইল (৩৩.২৯ বর্গকিমি)
 • স্থলভাগ৯.৫২ বর্গমাইল (২৪.৬৬ বর্গকিমি)
 • জলভাগ৩.৩৩ বর্গমাইল (৮.৬৩ বর্গকিমি)
উচ্চতা[৩]০ ফুট (০ মিটার)
জনসংখ্যা (2010)[৪]
 • শহর১২,৯৭৫
 • আনুমানিক (2019)[৫]১৫,৪১৫
 • জনঘনত্ব১,৬১৯.০৫/বর্গমাইল (৬২৫.০৯/বর্গকিমি)
 • পৌর এলাকা৬৯,১৭৩ (US: ৩৯৯th)
সময় অঞ্চলEST (ইউটিসি−5)
 • গ্রীষ্মকালীন (দিসস)EDT (ইউটিসি−4)
ZIP code(s)32080, 32084, 32085, 32086, 32095, 32082, 32092
এলাকা কোড904
FIPS code12-62500[৬]
GNIS feature ID0308101[৩]
ওয়েবসাইটCity of St. Augustine

সেন্ট অগাস্টিন দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রের একটি শহর। উত্তর-পূর্ব ফ্লোরিডার আটলান্টিক উপকূলে শহরটি অবস্থিত। ১৫৬৫ সালে স্পেনীয় অভিযাত্রীরা শহরটি প্রতিষ্ঠা করেন। সেন্ট অগাস্টিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের প্রাচীনতম ইউরোপীয় বসতি, যেখানে মানুষ এখনো বসবাস করছে। (মূল ভূখণ্ডের বাইরে পুয়ের্তো রিকোর সান হুয়ানে ১৫২১ সালে ইউরোপীয় বসতি স্থাপিত হয়েছিল।)

১৫৬৫ সালের ৮ সেপ্টেম্বর স্পেনীয় অ্যাডমিরাল পেদ্রো মেনেন্দেজ দি আভরিলেস সেন্ট অগাস্টিন শহরটি প্রতিষ্ঠা করেন। তিনি ফ্লোরিডার প্রথম গভর্নর ছিলেন। তিনি বসতির নাম দেন সান অগাস্টিন। সেন্ট অগাস্টিনের ভোজন দিবসে তথা ২৮ আগস্ট, চূড়ান্তভাবে অবতরণের ১১ দিন পূর্বে স্পেনীয় জাহাজযাত্রীরা ফ্লোরিডায় সর্বপ্রথম ভূমি পর্যবেক্ষণ করেন। [৭] ২০০ বছর ধরে শহরটি স্পেনীয় ফ্লোরিডার রাজধানী ছিল। ১৭৬৩ সালে একে ব্রিটিশ পূর্ব ফ্লোরিডার রাজধানী ঘোষণা করা হয়। ১৭৮৩ সালে স্পেনীয়দের ব্রিটিশরা ফ্লোরিডার দখল ফিরিয়ে দেয়।

স্পেন ১৮১৯ সালে ফ্লোরিডার নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্রের কাছে সমর্পণ করে। ১৮২১ সালে অ্যাডামস-ওনিস চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর একে ফ্লোরিডা ভূখণ্ডের রাজধানী ঘোষণা করা হয়। ১৮২৪ সালে ফ্লোরিডা সরকার তালাহাসি-তে রাজধানী স্থানান্তরিত করে।

সেন্ট অগাস্টিন সেন্ট জনস কাউন্টির কাউন্টি আসন। এটি ফ্লোরিডার প্রথম উপকূল ও জ্যাকসনভিল মেট্রোপলিটন এলাকার অংশ। ঊনবিংশ শতাব্দী থেকেই পর্যটকরা ঐতিহাসিক প্রেক্ষাপটের জন্য বিপুল সংখ্যায় সেন্ট অগাস্টিন পরিদর্শন করেন।

ইতিহাস[সম্পাদনা]

১৫৬০ সালে স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপ পেদ্রো মেনেন্দেজ দি আভরিলেস-কে ইন্দিজ জাহাজের ক্যাপ্টেন জেনারেল এবং তার ভাই বার্তোলোমে মেনেন্দেজ-কে অ্যাডমিরাল হিসেবে নিয়োগ দেন। [৮]মেনেন্দেজ মেক্সিকো থেকে ক্যারিবীয় হয়ে স্পেন পর্যন্ত সুদূর পথ যাত্রা করেছিলেন এবং যাত্রাপথের লিখিত নথি সংরক্ষণ করেছিলেন।

১৫৬৪ সালে মেনেন্দেজ ফ্লোরিডা যাওয়ার অনুমতি প্রার্থনা করেন। তার ছেলে অ্যাডমিরাল হুয়ান মেনেন্দেজ লা কনসেপসিকন জাহাজের নেতৃত্ব দিতেন। সেই জাহাজটি ১৫৬৩ সালের সেপ্টেম্বরে স্পেনে ফেরার পথে সাউথ ক্যারোলাইনা উপকূলে বারমুডা অক্ষাংশে হারিয়ে যায়। [৯] কিন্তু রাজা তার এই অনুরোধ রাখতে সম্মত হননি।

১৫৬৫ সালে স্পেনীয়রা ফ্রেঞ্চ ফাঁড়ি ফোর্ট ক্যারোলিন (বর্তমানে জ্যাকসনভিল) ধ্বংস করার সিদ্ধান্ত নেয়। তখন রাজা মেনেন্দেজকে ফ্লোরিডা অভিযাত্রার নির্দেশ দেন। তবে শর্ত ছিল, ফ্লোরিডায় স্পেনীয়দের বসতি স্থাপন করতে হবে ও হুনো ফ্রেঞ্চদের ধ্বংস করতে হবে। ক্যাথলিক স্পেন হুনোদের বিপথগামী বিবেচনা করত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "GNIS Detail – Saint Augustine"geonames.usgs.govGeographic Names Information System। ২০১১-০২-১২। সংগ্রহের তারিখ ২০১১-০৪-২৩ 
  2. "2019 U.S. Gazetteer Files"। United States Census Bureau। সংগ্রহের তারিখ জুলাই ২, ২০২০ 
  3. "US Board on Geographic Names"geonames.usgs.govUnited States Geological Survey। ২০০৭-১০-২৫। ২০১২-০২-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০১-৩১ 
  4. "State & County QuickFacts"Census.gov। U.S. Census Bureau, Population Division। এপ্রিল ১, ২০১৬। ২০১২-০৫-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০৪-১৩ 
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; USCensusEst2019CenPopScriptOnlyDirtyFixDoNotUse নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. "U.S. Census website"census.govUnited States Census Bureau। সংগ্রহের তারিখ ২০০৮-০১-৩১ 
  7. Hennesey, James J. (24 মার্চ, 1983)। "American Catholics: A History of the Roman Catholic Community in the United States"। Oxford University Press – Google Books-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  8. Lowery, Woodbury (20 ডিসেম্বর, 1911)। "The Spanish Settlements Within the Present Limits of the United States: Florida, 1562-1574"। G.P. Putnam – Google Books-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  9. "Menéndez anguishes in prison as son is lost at sea"web.archive.org। 31 জানু, 2016।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]