সেন্ট্রাল এরিয়া, সিঙ্গাপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সেন্ট্রাল এরিয়া, যাকে সিটি এরিয়াও বলা হয় এবং অনানুষ্ঠানিকভাবে দ্য সিটি, সিঙ্গাপুরের শহর কেন্দ্র । মধ্য অঞ্চলের দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত, কেন্দ্রীয় অঞ্চলটি এগারোটি নির্বাচনী অঞ্চল, ডাউনটাউন কোর, মেরিনা ইস্ট, মেরিনা দক্ষিণ, যাদুঘর পরিকল্পনা অঞ্চল, নিউটন, অর্চার্ড, আউটরাম, রিভার ভ্যালি, রোচর, সিঙ্গাপুর নিয়ে গঠিত আরবান রিডিবলপমেন্ট অথরিটি কর্তৃক সংজ্ঞায়িত হিসাবে নদী এবং স্ট্রেইট ভিউ । সেন্ট্রাল বিজনেস জেলা ( সিবিডি ) শব্দটি বেশিরভাগ কেন্দ্রীয় অঞ্চলকে বর্ণনা করতেও ব্যবহৃত হয়েছে, যদিও এর সীমানাগুলি ডাউনটাউন কোরের অন্তর্গত। [১]

সেন্ট্রাল এরিয়া সিঙ্গাপুর নদী এবং মেরিনা বে নদীর তীরে ঘিরে রয়েছে যেখানে ১৮১৯ সালে রাফেলসের আগমনের পরেই দ্বীপের প্রথম বসতি স্থাপন করা হয়েছিল। চারপাশের অঞ্চলটি মধ্য অঞ্চলের বাকী অংশ। কেন্দ্রীয় অঞ্চলটি উত্তরে নভেনা, উত্তর ও উত্তর-পূর্বে কল্লাং, উত্তর-পশ্চিম ও পশ্চিমে টাঙ্গলিন, দক্ষিণ-পশ্চিমে বুকিত মেরাহ এবং পূর্বে মেরিন প্যারেডের পরিকল্পনাগুলির সাথে সীমানা ভাগ করে দেয়। শহরের দক্ষিণ-পূর্ব সীমানা মেরিনা ব্যারেজ দ্বারা আবদ্ধ, যেখানে মেরিনা বেয়ের মুখ সিঙ্গাপুর জলস্রোতের সাথে দেখা করে ।

ইতিহাস[সম্পাদনা]

তেলোক আয়ার রোড দ্বারা সীমাবদ্ধ বেশিরভাগ কেন্দ্রীয় অঞ্চল, যা আকাশচুম্বী লোকের উচ্চ ঘনত্ব রয়েছে, পুনরুদ্ধারকৃত জমিতে নির্মিত। সুতরাং, ১৮৩৯ সালে তেলোক আয়ার রোড ধরে নির্মিত থিয়ান হক কেনেগ মন্দিরটি সমুদ্রের মুখোমুখি হত এবং এটি নিরাপদ সমুদ্রযাত্রার জন্য চাইনিজ অভিবাসীরা মা জু (সমুদ্রের দেবী) কে ধন্যবাদ জানায়। 1839 এর আগে, মন্দিরটি হক্কিয়ান অভিবাসীদের জন্য জাস-হাউস হিসাবে কাজ করেছিল। এই মন্দিরটি হানকিয়েন বংশের দ্বারা টান টোক সেনং এবং সি হু কেহের নেতৃত্বে নির্মিত প্রথম হকিইন মন্দিরটি দক্ষিণ চিনের স্থাপত্য রীতিতে রয়েছে, কেবল চীন থেকে আমদানিকৃত উপকরণ ব্যবহার করে এবং কোনও নখ ছাড়াই সমর্থিত বংশের অফিস সেখানে রাখা হয়েছিল এবং এই মন্দিরটি সভার স্থান হিসাবেও ব্যবহৃত হত। মন্দিরটি নির্মাণের কাজটি ১৮৪২ সালে শেষ হয়েছিল এবং এই মন্দিরের ইতিহাসের বিবরণ প্রবেশদ্বার হলের অভ্যন্তরের দেওয়ালে পাওয়া গ্রানাইট ট্যাবলেটগুলিতে লিপিবদ্ধ আছে। ১৯০৭ সালে গুয়াংসু সম্রাট উপস্থাপন করেছিলেন বো জিং নান মিং (দক্ষিণ সমুদ্রের ওপরে কোমল তরঙ্গ) শব্দযুক্ত একটি ফলক যা এই মন্দিরে পাওয়া যায়, এটি মন্দিরের দৈর্ঘ্যের প্রমাণ সরবরাহ করে। মন্দিরে পাথর, টাইলস এবং কাঠ, ড্রাগন এবং ফিনিক্সের পাশাপাশি খোদাই, ভাস্কর্য এবং কলামগুলির একটি স্থাপত্যকর্ম রয়েছে। থিয়ান হক কং মন্দিরটি ১৯৭৩ সালে জাতীয় স্মৃতিস্তম্ভ

চার্চ স্ট্রিটে রয়েছে ইউহে হাই চিং মন্দির, প্রাচীনতম তাওবাদী মন্দিরগুলির মধ্যে একটি, এটি ১৮২৬ সালে নির্মিত হয়েছিল। এই মন্দিরটি চীনের গুয়াংজু থেকে আগত একদল তেওচি বন্দীদাতা প্রতিষ্ঠা করেছিলেন যখন তারা তিয়ান হাউয়ের উদ্দেশ্যে একটি মন্দির উৎসর্গ করেছিলেন। এই মন্দিরটি সমুদ্রের মুখোমুখি হয়েছিল এবং তাই এটি এমন এক জায়গা যেখানে নতুন আগত চীনা অভিবাসীরা (নাবিক এবং ভ্রমণকারীরা অন্তর্ভুক্ত) সমুদ্রের ওপারে তাদের নিরাপদ সমুদ্রযাত্রার জন্য দেবীকে ধন্যবাদ জানাতে এসেছিল। মন্দিরটির সংস্কার কাজটি এনজি কোংসি করেছিলেন, যা তেওহে সম্প্রদায়ের একদল অভিবাসী দ্বারা গঠিত হয়েছিল। এই মন্দিরটি উনিশ শতকের শেষদিকে যখন তেওচিউজ সিঙ্গাপুরের দ্বিতীয় বৃহত্তম চীনা উপভাষা গোষ্ঠীতে পরিণত হয়েছিল তখন তেওচী সম্প্রদায়ের লোকদের জন্য একটি মিলনের জায়গা হিসাবে কাজ করেছিল। ১৯০৭ সালে কিং রাজবংশের সম্রাট গুয়াং জুয়ের একটি বায়ান ই নামে একটি সম্রাট সাইনবোর্ড দিয়ে মন্দিরটি সম্মানিত হয়েছিল। ১৯৯৬ সালে এটি জাতীয় স্মৃতিসৌধ হিসাবে গেজেট করা হয়েছিল এবং এটি মেরামত ও পুনর্নির্মাণের কাজ করে। এই মন্দিরটি সিঙ্গাপুরের অনেক লোকের বিশ্বাস এবং কৃতজ্ঞতার নীরব সাক্ষ্য।[তথ্যসূত্র প্রয়োজন] পুরানো মন্দির এবং নতুন আধুনিক বিল্ডিংগুলির মধ্যে পটভূমি বৈসাদৃশ্যটি নতুন এবং পুরাতনর অবস্থান এবং সহাবস্থানকে নির্দেশ করে। এই মন্দিরে একটি কভার কাঠামো রয়েছে যা চীনা গ্রামবাসীদের জীবনকে চিত্রিত করে এমন মডেলগুলির সমন্বয়ে গঠিত। Then- সম্রাট চীন-একটি সাইনবোর্ড এখনও আজ পর্যন্ত মন্দির প্রদর্শন করা হয় সঙ্গে মন্দির উপস্থাপন করেছে।

হিল স্ট্রিটে অবস্থিত আর্মেনিয়ান চার্চ সিঙ্গাপুরের প্রাচীনতম গির্জা। চার্চটি তৈরির জন্য অর্থটি আর্মেনিয়ান সম্প্রদায়ের অবদান থেকে এসেছিল। এটি ১৮৩০ এর দশকে সিঙ্গাপুরে অনেক বিল্ডিংয়ের স্থপতি, জর্জ কলম্যান একটি ছোট আর্মেনিয়ান সম্প্রদায়ের জন্য তৈরি করেছিলেন যা একবার সিঙ্গাপুরে বাস করত। চার্চটিকে জাতীয় স্মৃতিস্তম্ভ হিসাবে কৃতিত্ব দেওয়া হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wayback Machine"web.archive.org। ২০০৭-০৬-১২। Archived from the original on ২০০৭-০৬-১২। সংগ্রহের তারিখ ২০২২-০৩-১১