সেন্টার ফর পলিসি ডায়ালগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) থেকে পুনর্নির্দেশিত)
সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)
প্রতিষ্ঠাকাল১৯৯৩; ৩১ বছর আগে (1993), ঢাকা, বাংলাদেশ
প্রতিষ্ঠাতারেহমান সোবহান
সদরদপ্তরবাড়ি নং # ৬/২ (৭ম ও ৮ম ফ্লোর) ব্লক– এফ, কাজী নজরুল ইসলাস রোড, লালমাটিয়া, ঢাকা, ,
ওয়েবসাইটcpd.org.bd

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) হলো বাংলাদেশের একটি সংস্থা যা সরকারি বিভিন্ন বাণিজ্যিক পদক্ষেপের বিষয়ে জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করে। এটি ১৯৯৩ সালে বাংলাদেশী অর্থনীতিবিদ রেহমান সোবহান দ্বারা প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের নেতৃস্থানীয় সুশীল সমাজ প্রতিষ্ঠানের সমর্থনে, এটি বাংলাদেশের উদীয়মান সুশীল সমাজ থেকে উদ্ভূত ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য কাজ করছে। ট্রাস্ট চুক্তি দ্বারা বাধ্যতামূলক করা হয় যাতে আরও অংশগ্রহণমূলক এবং জবাবদিহিমূলক উন্নয়ন হয়। সিপিডি প্রান্তিক স্টেকহোল্ডারদের দৃষ্টিকোণ থেকে এই অনুভূত-প্রয়োজনকে তুলে ধরার চেষ্টা করে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট নীতি প্রণয়নের প্রক্রিয়া মাধ্যমে মাল্টিস্টেকহোল্ডার পরামর্শ সংগঠিত করা, সমালোচনামূলক জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক স্বার্থের বিষয়ে গবেষণা পরিচালনা করা, মূল উন্নয়নমূলক বিষয়ে জ্ঞান ও তথ্য প্রচারের মাধ্যমে প্রভাবিত করে থাকে।

ফোকাস[সম্পাদনা]

সিপিডি স্থানীয়ভাবে এবং বিশ্বব্যাপী প্রচারসহ একটি স্বাধীন কার্যক্রম গ্রহণ করে। বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও স্বল্পোন্নত দেশগুলির উন্নয়ন প্রক্রিয়ার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে এবং মধ্যমেয়াদী দৃষ্টিকোণ থেকে দেশের উন্নয়ন সম্ভাবনাকে গঠন ও প্রভাবিত করবে বলে প্রত্যাশিত সমস্যাগুলির উপর সিপিডি ফোকাস করে৷ সিপিডি-এর বর্তমান প্রোগ্রাম পোর্টফোলিওর মধ্যে রয়েছে গবেষণা কার্যক্রম, সংলাপ, প্রকাশনা ও প্রচার, এবং নেটওয়ার্কিং-সম্পর্কিত উদ্যোগ। সিপিডি জাতীয় অর্থনীতির নীতি বিশ্লেষণ, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, আঞ্চলিককরণ এবং বিশ্বায়নের প্রক্রিয়ায় বাংলাদেশের কার্যকরী একীকরণের সাথে সম্পর্কিত বিষয়গুলির সমাধানের জন্য জাতীয় সক্ষমতা বৃদ্ধি করার চেষ্টা করে।

অংশীদার প্রতিষ্ঠানের সাথে নেটওয়ার্কিং[সম্পাদনা]

সিপিডি তার মূল শক্তিগুলির মধ্যে সুশীল সমাজের মধ্যে বিভিন্ন সংস্থা এবং প্রতিষ্ঠানের সাথে ফলপ্রসূ নেটওয়ার্ক করার ক্ষমতাকে দেখে। এখন পর্যন্ত, সিপিডি অক্সফাম ইন্টারন্যাশনাল, আইসিটিএসডি (জেনেভা), ওডিআই (লন্ডন), দ্য কমনওয়েলথ ফাউন্ডেশন, ওইসিডি, ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (ইউএনসিটিএডি) এর মতো সংস্থাগুলির সহযোগিতায় বেশ কয়েকটি সংলাপ এবং গবেষণা অনুষ্ঠানের সূচনা ও আয়োজন করেছে। UNDESA, UNDP, এশিয়া ও প্যাসিফিকের জন্য অর্থনৈতিক ও সামাজিক কমিশন (UNESCAP), বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO), ILO, FAO, IRRI, Asian Development Bank (ADB), এবং World Bank এর সাথে কাজ করেছে।

সিপিডি হল ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের একটি অংশীদার প্রতিষ্ঠান, যা ২০০১ সাল থেকে দাভোস ফোরাম নামে পরিচিত। OECD উন্নয়ন কেন্দ্রের DeFiNe নেটওয়ার্ক, প্যারিস; এবং ARTNeT-UNESCAP নামেও পরিচিত। এছাড়াও সিপিডি সাউথ এশিয়া নেটওয়ার্ক অফ ইকোনমিক রিসার্চ ইনস্টিটিউটস (SANEI) এবং অন্যান্য বেশ কয়েকটি নেটওয়ার্কের সাথে সদস্যপদ বজায় রাখে এবং দক্ষিণ এশিয়ার প্রধান নাগরিক সমাজের থিঙ্ক-ট্যাঙ্কগুলির একটি উদ্যোগ, দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক শীর্ষ সম্মেলনের চারটি প্রতিষ্ঠাতার একজন। .


তাৎপর্য[সম্পাদনা]

ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়ার ২০১৪ সালে গ্লোবাল গো টু থিঙ্ক ট্যাঙ্ক সূচক রিপোর্ট অনুসারে, "দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরের শীর্ষ থিঙ্ক ট্যাঙ্ক"-এর মধ্যে CPD ৬০-এর মধ্যে ৪৬ নম্বরে রয়েছে।[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. McGann, James G. (১ মার্চ ২০১৫)। "2014 Global Go To Think Tank Index Report" (PDF)Think Tanks and Civil Societies Program। University of Pennsylvania। সংগ্রহের তারিখ ১ ডিসেম্বর ২০১৫