সুলতান আহমদ শাহ মসজিদ

স্থানাঙ্ক: ৩°৪৮′২৯″ উত্তর ১০৩°১৯′৪০″ পূর্ব / ৩.৮০৮০° উত্তর ১০৩.৩২৭৮° পূর্ব / 3.8080; 103.3278
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুলতান আহমদ শাহ মসজিদ
Masjid Sultan Ahmad Shah
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
শাখা/ঐতিহ্যসুন্নি
অবস্থান
অবস্থানকুয়ান্তান, পাহাং, মালয়েশিয়া
সুলতান আহমদ শাহ মসজিদ পাহাং-এ অবস্থিত
সুলতান আহমদ শাহ মসজিদ
পাহাংয়ে অবস্থান
স্থানাঙ্ক৩°৪৮′২৯″ উত্তর ১০৩°১৯′৪০″ পূর্ব / ৩.৮০৮০° উত্তর ১০৩.৩২৭৮° পূর্ব / 3.8080; 103.3278
স্থাপত্য
স্থপতিডিজেজেডজে আর্কিটেক্ট অ্যান্ড অ্যাসোসিয়েটস
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়১৯৯৩
মিনার

সুলতান আহমদ শাহ মসজিদ (মালয়: Masjid Sultan Ahmad Shah) হলো পাহাংয়ের একটি মসজিদ। এটি মসজিদটি মালয়েশিয়ায় পাহাংয়ের কুয়ান্তানে অবস্থিত।[১]

ইতিহাস[সম্পাদনা]

পুরাতন পাহাং রাজ্য মসজিদ।

মসজিদটি সুলতান আহমেদ আল-মুআজ্জাম শাহ ইবনি আলমারহুম বেনদাহারা শ্রী মহারাজা তুন আলীর (২৩ মে ১৮৩৬ - ৯ মে ১৯১৪) নামে নামকরণ করা হয়, যিনি ছিলেন পাহাং এর ষষ্ঠ রাজা বেন্দাহারা এবং পাহাং এর প্রতিষ্ঠাতা এবং প্রথম আধুনিক সুলতান। ২৮ আগস্ট ১৯৬৪ সালে সুলতান আবু বকর রিয়াতউদ্দিন আল-মুআজ্জাম শাহ ইবনে আল-মারহুম সুলতান আবদুল্লাহ আল-মুতাসিম বিল্লাহ শাহ আনুষ্ঠানিকভাবে মসজিদটি উদ্বোধন করেন।

ওয়াল স্ট্রিটে (বর্তমানে মাহকোটা সড়কে) অবস্থিত পুরানো কাঠের মসজিদের জায়গায় নতুন মসজিদ নির্মাণ করতে, ১৯৬২ সালে সুলতান আহমেদ ১ মসজিদের নকশায় এই মসজিদটি নির্মিত হয়। মসজিদে একটি বড় গম্বুজ এবং রকেট আকৃতির মিনার রয়েছে। ১৯৯২ সালে মসজিদটি ভেঙ্গে ফেলা হয় এবং এর জায়গায় একটি বড় গম্বুজ এবং ছোট গম্বুজসহ নতুন চারটি মিনারের একটি রাষ্ট্রীয় মসজিদ তৈরি করা হয় এবং একই নাম রাখা হয়।

এই ভবনটি নতুনভাবে ১৯৯১ থেকে ১৯৯৩ সালের মধ্যে ডিজেডজে আর্কিটেক্ট এবং অ্যাসোসিয়েটস দ্বারা নির্মিত হয়।[২] সুলতান আহমাদ আল-মুয়াজ্জাম শাহের প্রপৌত্র, সুলতান হাজী আহমদ শাহ আল-মুস্তাইন বিল্লাহ ইবনে আলমারহুম সুলতান আবু বকর রিয়ায়াতউদ্দিন আল-মুআজ্জাম শাহ, মক্কার বড় মসজিদের প্রাক্তন ইমাম সাইখ মুহাম্মাদ বিন আবদুল্লাহ আস-সাবিল শুক্রবার, ২১ অক্টোবর ১৯৯৪ সালে আনুষ্ঠানিকভাবে মসজিদ পুনরায় উদ্বোধন করেন। প্রাক্তন গ্র্যান্ড ইমাম, দাতো' বদলি শাহ বিন আলাউদ্দিন পাহাং-এর ভাইস মুফতি হওয়ার পর, ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে তুয়ান হাজি মোহাম্মদ রিজ্জাল বিন মোহাম্মদ আলী নাফিয়াহ হলেন সুলতান আহমেদ মসজিদের বর্তমান প্রধান ইমাম।

আরোও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Beautiful Mosque Pictures"beautifulmosque.com 
  2. "Attractions"Run Out Marathon (ইংরেজি ভাষায়)। ২০১৮-০৯-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-১৪