সুর পিয়াসী মিউজিক আকাদেমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুর পিয়াসী মিউজিক আকাদেমি
স্থাপিত১৯৯৪
অধ্যক্ষপণ্ডিত সৌমেন্দু লাহিড়ী
অবস্থান
বহরমপুর
,
পশ্চিমবঙ্গ
,
৭৪২১০৩
ভাষাবাংলা

সুর পিয়াসী সংগীত আকাদেমি[১][২][৩], পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় অবস্থিত একটি সংগীত বিদ্যালয়, ১৯৯৪ সালে পণ্ডিত সৌমেন্দু লাহিড়ী এই সংগীত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা করেছিলেন। [৪][৫][৬] পণ্ডিত সৌমেন্দু লাহিড়ির পরিচালনায় এই একাডেমি কেবল স্ট্রিংড যন্ত্রগুলির প্রশিক্ষণ দেয়। তাদের বিশেষত্বটি মূলত স্পেনীয় এবং হাওয়াইয়ান গিটারগুলিতে ফোকাস করে।

ক্রিয়াকলাপ[সম্পাদনা]

আকাদেমি, শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেওয়ার জন্য নিয়মিত সংগীত সম্পর্কিত বিভিন্ন অনুষ্ঠানের ব্যবস্থা করে যেখানে গিটার এবং বিভিন্ন অন্যান্য তার-যন্ত্র (স্ট্রিংড ইনস্ট্রুমেন্ট) বাদনের প্রতি সবসময় অগ্রাধিকার দেয়।

প্রতিষ্ঠাতা অধ্যক্ষ[সম্পাদনা]

পণ্ডিত সৌমেন্দু লাহিড়ী[৭][৪][৮] এই আকাদেমির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, জেলা ও রাজ্যের বিভিন্ন উল্লেখযোগ্য সংগীতশিল্পীদের কাছ থেকে সংগীতের প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন। শৈশবকালে পণ্ডিত সৌমেন্দু লাহিড়ী নিজ পিতা পণ্ডিত অমলেন্দু লাহিড়ীর কাছ থেকে প্রথম সংগীতের প্রশিক্ষণ নেন, পণ্ডিত অমলেন্দু লাহিড়ী ছিলেন সে সময়ের এক জনপ্রিয় কণ্ঠশিল্পী। পিতার কাছ থেকে সৌমেন্দু মূলত শাস্ত্রীয় এবং লঘু সংগীত শিখেছিলেন, "শ্যামা সংগীত", "ভক্তি গীতি" ইত্যাদি। পরবর্তীকালে তিনি বাংলার কিংবদন্তি কণ্ঠশিল্পী ওস্তাদ আবু দাউদ খানের কাছে গিয়েছিলেন এবং ভারতীয় শাস্ত্রীয় সংগীত শিক্ষা লাভ করেছিলেন। এরপরে, তিনি প্রবীর মুখোপাধ্যায়ের কাছে গিয়েছিলেন, তাঁর কাছ থেকে আধুনিক গান শিখেছিলেন এবং সংগীত যাত্রা অব্যাহত রেখেছিলেন। এরপরে, তিনি সমস্ত আগ্রহ তার-যন্ত্রে মনোনিবেশ করেন এবং হর্ষ দাশগুপ্তের কাছে যান এবং স্পেনীয় গিটারের প্রশিক্ষণ নেন। গিটারের প্রতি তার আগ্রহ তাকে স্প্যানিশ গিটারের উন্নত প্রশিক্ষণের জন্য আরও একজন বিখ্যাত সংগীতশিল্পী গৌরী প্রসাদ বন্দ্যোপাধ্যায়ের কাছে নিয়ে আসে। তিনি সুমন সরকারের কাছ থেকেও স্প্যানিশ গিটারের প্রশিক্ষণ পেয়েছিলেন। ধ্রুপদী সংগীত ও স্ট্রিংড বাদ্যযন্ত্রের পরে তিনি তবলার প্রতি আগ্রহী হয়ে ওঠেন। তিনি জেলার দুই জনপ্রিয় তবলা বাদক অনিল বাগচি ও আশীষ সান্যালের কাছ থেকে তবলা বাজানোর বিষয়ে ব্যাপক প্রশিক্ষণ লাভ করেন।

পণ্ডিত সৌমেন্দু লাহিড়ী

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sur Piyasi Music Academy"YouTube। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০২০ 
  2. "Sur Piyasi Music Academy"Facebook 
  3. "সঙ্গীতাঞ্জলীর সংগীতানুষ্ঠান ও সম্মাননা প্রদান"। ১৬ মার্চ ২০২০: 8। 
  4. Lahiri, Soumendu (২০০০)। Sanam। Soham Sanskritic Sansths। পৃষ্ঠা 5, 7। 
  5. "Nana Ranger Gaan"। Anandabazar Patrika। ১৭ মার্চ ২০২০। 
  6. Lahiri, Soumendu। "Soumendu Lahiri"YouTube। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০২০ 
  7. Lahiri, Soumendu। "Welcome"http://soumendulahiri.in/। ৭ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০২০  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  8. Das, Bipul (২২ ফেব্রুয়ারি ২০১৬)। "Sangeet-er Asor": 28।