সুরেশ ওবেরয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সুরেশ ওবেরয়
Suresh Oberoi.jpg
পুত্র বিবেক ওবেরয়ের বিয়ের অনুষ্ঠানে সুরেশ
জন্ম (1946-12-17) ১৭ ডিসেম্বর ১৯৪৬ (বয়স ৭৩)
পেশাঅভিনেতা
কার্যকাল১৯৭৭-বর্তমান
দাম্পত্য সঙ্গীযশোধরা ওবের‍য় (১৯৭৪-বর্তমান)
সন্তানবিবেক ওবেরয়
মেঘনা ওবেরয়
পিতা-মাতাআনন্দ স্বরূপ ওবেরয়
কর্তার দেবী (মা)
পুরস্কারজাতীয় চলচ্চিত্র পুরস্কার (ভারত)
১৯৮৬ মির্চ মশলা - মুখি
বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার
১৯৮৮ মির্চ মশলা - মুখি[১]

সুরেশ ওবেরয় (জন্মঃ ১৭ ডিসেম্বর ১৯৪৬)[২] ভারতের একজন চলচ্চিত্র অভিনেতা। তিনি হিন্দি চলচ্চিত্র অভিনেতা বিবেক ওবেরয়ের পিতা। তার জন্ম বর্তমান পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে হয়েছিলো,[৩] তিনি ১৯৮৭ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার (ভারত) পেয়েছিলেন সেরা পার্শ্ব-অভিনেতা বিষয়শ্রেণীতে। প্রাথমিকভাবে তিনি বেতারে কাজ করতেন, এরপর স্বল্পকাল মডেলিং করে চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে গিয়েছিলেন তিনি, ১৯৮০ এবং ১৯৯০-এর দশকের হিন্দি চলচ্চিত্রে তিনি ছিলেন একজন পরিচিত মুখ।

পূর্ব জীবন[সম্পাদনা]

এখনকার পাকিস্তানের কোয়েটা (বেলুচিস্তান প্রদেশ) তে সুরেশ ১৯৪৬ সালে জন্মগ্রহণ করেন, তার বাবার নাম ছিলো স্বরূপ এবং মার নাম ছিলো কর্তার। ভারত বিভাজনের পর সুরেশের বাবামারা চার ছেলেমেয়ে সহ প্রথমে গুজরাট প্রদেশে আসেন এবং পরে অন্ধ্র প্রদেশ রাজ্যে স্থায়ী হন। হায়দ্রাবাদের সেন্ট জর্জেস গ্রামার স্কুলে সুরেশ তার পড়াশোনা শুরু করেছিলেন। সুরেশ বেতারে কাজ নেবার আগে ওষুধের দোকানদারীও করতেন।[৪]

কর্মজীবন[সম্পাদনা]

১৯৭০-এর দশকের শুরুর দিকে সুরেশ বেতার নাটক এবং মঞ্চ নাটকে অভিনয়ের সুযোগ পান, ভারতীয় চলচ্চিত্র ও দূরদর্শন সংস্থান এ তিনি যোগ দেন প্রশিক্ষণার্থী হিসেবে। প্রশিক্ষণরত অবস্থায় তার তামিলনাড়ু প্রদেশ যশোধরা নামের এক নারীর সঙ্গে দেখা হয়, যশোধরা সুরেশকে বিয়ের প্রস্তাব দিলে সুরেশ রাজী হন এবং ১৯৭৪ সালে তারা বিয়ে করেন, চেন্নাই (তখন মাদ্রাজ শহর) এ। ১৯৭৫ সালে বিবেক ওবেরয় জন্মগ্রহণ করেন এবং সুরেশ-যশোধরা বম্বেতে চলে যান।[৪]

মডেলিং এবং বেতার অনুষ্ঠান[সম্পাদনা]

বেতার নাটকে কাজ করার অভিজ্ঞতার কারণে সুরেশ টেলিভিশন বিজ্ঞাপনে অভিনয়ের প্রস্তাব পেয়ে গিয়েছিলেন, তিনি চারমিনা সিগারেট এবং লাইফবয় সাবানের বিজ্ঞাপনে কাজ করেছিলেন।

বলিউড[সম্পাদনা]

১৯৭৭ সালের শেষ দিকে তিনি 'জীবন মুক্ত' নামের একটি অপরিচিত চলচ্চিত্র প্রথম অভিনয় করেছিলেন। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র 'এক বার ফির'তে তিনি মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন, যদিও চলচ্চিত্রটি সফলতা অর্জন করতে পেরেছিলোনা।

১৯৯০-এর দশকের চলচ্চিত্র রাজা হিন্দুস্তানী ছিলো সুরেশ অভিনীত অন্যতম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 1988 BFJA Awards[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "Vivek Oberoi makes his dad's birthday special"Oneindia Entertainment। Mid-Day। 
  3. "Suresh Oberoi visits city"Ludhiana Tribune। ২৭ ডিসেম্বর ২০০০। সংগ্রহের তারিখ ৫ মে ২০১৯ 
  4. "Suresh Oberoi, ek baar phir..."TOI। Times of India। 

বহিঃসংযোগ[সম্পাদনা]