সুনানে আবু দাউদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সুনান আবু দাউদ থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
সুনানে আবু দাউদ
লেখক আবু দাউদ
মূল শিরোনাম سنن أبي داود
ভাষা আরবি
ধারাবাহিক কুতুব আল-সিত্তাহ
ধরণ হাদিসের সংকলন

সুনানে আবু দাউদ ( আরবিঃ سنن أبي داود‎, ইংরেজিঃSunan Abu Dawood) ইসলামের পবিত্রতম ছয়টি হাদিস গ্রন্থের মধ্যে একটি, যা কুতুব আল-সিত্তাহ নামেও পরিচিত। এটি মূলত হাদিসের সংকলনমূলক গ্রন্থ যা আবু দাউদ সংকলন করেন।[১] তার সম্পুর্ন নাম আবু দাউদ সুলায়মান ইবনুল আশ'আস আস-সিজিস্তানী। সুনানে আবু দাউদ গ্রন্থে প্রায় ৪৮০০টি হাদিস আছে।

ইতিহাস[সম্পাদনা]

সুনানে আবু দাউদ গ্রন্থের রচনাকাল সঠিক ভাবে নির্ণয় করা যায় না। তবে বিশেষজ্ঞগণ বিভিন্ন ভাবে এর রচনাকাল নির্ধারণ করার প্রয়াস করেছেন। আবু দাউদ উক্ত বই লেখার পর তিনি তার শিক্ষক আহমেদ ইবনে হাম্বলকে দেখিয়েছিলেন এবং তিনি বইটি দেখে ভূয়সী প্রশংসা করেছিলেন। ২৪৩ হিজরীতে আহমেদ ইবনে হাম্বল মারা যান। এ থেকে অনুমান করা হয় যে উক্ত গ্রন্থ হিজরী দ্বিতীয় শতকের তৃতীয় দশকে লেখা হয়েছে। বর্তমান সারা পৃথিবীতে বিশে সম্মানের সাথে মুসলিমরা উক্ত বই পাঠ করে। [২]

এতে প্রায় ৪,৮০০টি হাদিস সংকলিত হয়েছে। মুহাম্মাদ মুহিউদ্দিন আবদুল হামিদের সম্পাদনার পর এই সংখ্যা নির্ধারণ করা হয়। তিনি বলেছেন যে, তিনি যেগুলোকে জয়িফ (দুর্বল) বলে উল্লেখ করেননি সেগুলো ছাড়া বাকি হাদিসগুলো সহিহ। তবে ইবনে হাজার আসকালানির মতানুযায়ী জয়িফ উল্লেখ করা হয়নি এমন হাদিসের মধ্যেও কিছু জয়িফ হাদিস রয়েছে।

  • কিতাব আল-মারাসিল, এই গ্রন্থে ৬০০ মুরসাল হাদিস লিপিবদ্ধ করেছেন। যাচাই বাছাইয়ের পর তিনি এগুলোকে সহিহ বলেছেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jonathan A.C. Brown (2007), The Canonization of al-Bukhārī and Muslim: The Formation and Function of the Sunnī Ḥadīth Canon, p.10. Brill Publishers. আইএসবিএন ৯৭৮-৯০০৪১৫৮৩৯৯. Quote: "We can discern three strata of the Sunni hadith canon. The perennial core has been the Sahihayn. Beyond these two foundational classics, some fourth/tenth-century scholars refer to a four-book selection that adds the two Sunans of Abu Dawud (d. 275/889) and al-Nasa'i (d. 303/915). The Five Book canon, which is first noted in the sixth/twelfth century, incorporates the Jami' of al-Tirmidhi (d. 279/892). Finally the Six Book canon, which hails from the same period, adds either the Sunan of Ibn Majah (d. 273/887), the Sunan of al-Daraqutni (d. 385/995) or the Muwatta' of Malik b. Anas (d. 179/796). Later hadith compendia often included other collections as well.' None of these books, however, has enjoyed the esteem of al-Bukhari's and Muslim's works."
  2. Various Issues About Hadiths
  3. Translation of the Risālah by Abū Dāwūd