সুদানের ভূগোল

স্থানাঙ্ক: ১৫°০০′ উত্তর ৩০°০০′ পূর্ব / ১৫.০০০° উত্তর ৩০.০০০° পূর্ব / 15.000; 30.000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


সুদানের অবস্থান

সুদান উত্তর-পূর্ব আফ্রিকায় অবস্থিত। এর উত্তরে মিশর; উত্তর-পূর্বে লোহিত সাগর; পূর্বে ইরিত্রিয়াইথিওপিয়া; দক্ষিণে দক্ষিণ সুদান; দক্ষিণ-পশ্চিমে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র; পশ্চিমে চাদ এবং উত্তর-পশ্চিমে লিবিয়া অবস্থিত। আলজেরিয়া এবং গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের পর সুদান আফ্রিকার তৃতীয় বৃহত্তম দেশ। ২০১১ সালে দক্ষিণ সুদানের স্বাধীনতা লাভের আগ পর্যন্ত এটি মহাদেশের বৃহত্তম দেশ ছিল।

ভৌগোলিক অঞ্চল[সম্পাদনা]

মিশরীয় সীমান্ত এবং খার্তুমের মধ্যে অবস্থিত উত্তর সুদানের দুটি স্বতন্ত্র অংশ রয়েছে, মরু এলাকা এবং নীল উপত্যকা[১] নীল নদের পূর্বদিকে নুবিয়ান মরুভূমি এবং পশ্চিমে রয়েছে লিবিয়ার মরুভূমি।[১] বৈশিষ্ঠ্যের দিক থেকে এই দুটি মরুভূমি একই প্রকৃতির — পাথুরে, বালুকাময় টিলার পরিপূর্ণ ভূ-প্রকৃতি।

আয়তন ও ভূমি ব্যবহার[সম্পাদনা]

সুদানের মোট আয়তন ১৮,৬১,৪৮৪ বর্গকিলোমিটার (৭,১৮,৭২৩ মা), যার মধ্যে স্থলভাগের পরিমাণ ১৭,৩১,৬৭১ বর্গকিলোমিটার (৬,৬৮,৬০২ মা)।[২] ২০১২ সালের হিসাব মতে, এদেশের প্রায় ১৮,৯০০ বর্গকিলোমিটার (৭,৩০০ মা) জমি সেচের আওতাভূক্ত ছিল।[২]

স্থল সীমানা[সম্পাদনা]

সুদানের স্থল সীমানার মোট দৈর্ঘ্য ৬,৮১৯ কিলোমিটার (৪,২৩৭ মা)।[২] সুদানের সাথে সীমান্ত রয়েছে যেসকল দেশের সেগুলো হলো: মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের সাথে (১৭৪ কিমি (১০৮ মা)), চাদের সাথে (১,৪০৩ কিমি (৮৭২ মা)), মিশরের সাথে (১,২৭৬ কিমি (৭৯৩ মা)), ইরিত্রিয়ার সাথে (৬৮২ কিমি (৪২৪ মা)), ইথিওপিয়ার সাথে (৭৪৪ কিমি (৪৬২ মা)), লিবিয়ার সাথে (৩৮২ কিমি (২৩৭ মা)) এবং দক্ষিণ সুদানের সাথে (২,১৫৮ কিমি (১,৩৪১ মা)).[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bechtold, Peter K. (২০১৫)। "Geographic regions" (PDF)। Berry, LaVerle। Sudan: a country study (5th সংস্করণ)। Washington, D.C.: ফেডারেল রিসার্চ ডিভিশন, লাইব্রেরি অব কংগ্রেস। পৃষ্ঠা 63-66। আইএসবিএন 978-0-8444-0750-0. এই উৎস থেকে এই নিবন্ধে লেখা অন্তর্ভুক্ত করা হয়েছে, যা পাবলিক ডোমেইনে রয়েছে। যদিও এটি ২০১৫ সালে প্রকাশিত, এতে ২০১১ সালে দক্ষিণ সুদান বিচ্ছিন্ন হওয়া পর্যন্ত সমগ্র সুদানের ঘটনা লিপিবদ্ধ রয়েছে (বর্তমানের দক্ষিণ সুদান সহ)। 
  2. "Sudan"World Factbookসেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি। সংগ্রহের তারিখ ১২ আগস্ট ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]