সুইস ফরাসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুইস ফরাসি
সুইজারল্যান্ডের ফরাসি
français de Suisse (ফরাসি)
উচ্চারণ[fʁɑ̃sɛ sɥis]
দেশোদ্ভবরোমান্ডি, সুইজারল্যান্ড
মাতৃভাষী
২.১ মিলিয়ন
পূর্বসূরী
লাতিন (ফরাসি বর্ণমালা)
ফরাসি ব্রেইল
সরকারি অবস্থা
সরকারি ভাষা
  সুইজারল্যান্ড
নিয়ন্ত্রক সংস্থাদেলেগাসিওঁ আ লা লঁগ ফ্রঁসেজ
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩
লিঙ্গুয়াস্ফেরা51-AAA-i
আইইটিএফfr-CH
  সুইজারল্যান্ডের ফরাসিভাষী অঞ্চল
এই নিবন্ধটিতে আধ্বব ধ্বনিমূলক চিহ্ন রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি ইউনিকোড অক্ষরের পরিবর্তে প্রশ্নবোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন দেখতে পারেন।
রোমান্ডিতে কথিত ঐতিহাসিক ভাষা আর্পিতীয় ভাষাঞ্চলের মানচিত্র, আর্পিতীয়তে জায়গার নাম ও ঐতিহাসিক রাজনৈতিক বিভাজনসহ।

সুইস ফরাসি (ফরাসি: français de Suisse [fʁɑ̃sɛ sɥis] বা suisse romand) হলো সুইজারল্যান্ডের ফরাসিভাষী এলাকা। এরা রোমান্ডি ভাষায় কথা বলে, যা ফরাসি ভাষারই একটি রূপ। ফরাসি সুইজারল্যান্ডের চারটি দাফতরিক ভাষার অন্যতম। বাকিগুলো হলো জার্মান, ইতালীয়রোমান্শ। ২০২০ সালে দেশটির প্রায় ২ মিলিয়ন মানুষ (মোট জনসংখ্যার ২২.৮%) তাদের প্রথম ভাষা হিসেবে ফরাসিতে কথা বলেছে এবং সুইস শ্রমবাজারের ২৮%-এর জন্য ফরাসি ছিল সর্বাধিক ব্যবহৃত ভাষা।[১]

ফরাসি বিপ্লবের পর শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু ফ্রঁসিয়া ফরাসিতে শিক্ষাদানের ঐতিহাসিক ফরাসি নীতির কারণে সুইজারল্যান্ডে কথ্য ফরাসি ফ্রান্স বা বেলজিয়ামের ফরাসির মতোই। সুইজারল্যান্ডের ফরাসি এবং ফ্রান্সের ফরাসির মধ্যে পার্থক্যগুলো বেশিরভাগই আভিধানিক, স্থানীয় স্তরের উপভাষাগুলোর দ্বারা প্রভাবিত। এক্ষেত্রে বৈসাদৃশ্য দেখা যায় প্রমিত জার্মানসুইস জার্মানের মধ্যকার পার্থক্যে, যেগুলো পারস্পরিক বোধগম্য নয়।

সুইস ফরাসিকে আর্পিতীয় ভাষা থেকে গৃহীত কিছু পরিভাষা দ্বারা চিহ্নিত করা হয়, যা আগে রোমান্ডির আলপাইন সম্প্রদায় জুড়ে ব্যাপকভাবে কথ্য ছিল, কিন্তু আজ সে ভাষার বক্তা অনেক কম। উপরন্তু, কিছু অভিব্যক্তি সুইস এবং প্রমিত জর্মন উভয় থেকে ধার করা হয়েছে। যদিও প্রমিত ফরাসি স্কুলে শেখানো হয় এবং সরকার, গণমাধ্যম ও ব্যবসায়ে ব্যবহৃত হয়, সুইজারল্যান্ডের বিভিন্ন ক্যান্টনগুলির মধ্যে ফরাসি ভাষার কোনো অভিন্ন আঞ্চলিক রূপ নেই। উদাহরণস্বরূপ, জর্মনভাষী সম্প্রদায়ের সীমান্তবর্তী অঞ্চলে কিছু জর্মন শব্দ ফ্রান্সের সীমান্তবর্তী জেনেভার আশপাশের এলাকায় সম্পূর্ণরূপে অব্যবহৃত।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Languages"Federal Statistical Office (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৭-০৭ 
  2. "L'aire de diffusion de l'arpitan, en France, en Italie et en Suisse"NotreHistoire.ch (French ভাষায়)। ২০১৩-০৭-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা।