সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, সিলেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সিলেট টিচার্স ট্রেনিং কলেজ থেকে পুনর্নির্দেশিত)

সিলেট সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ( Sylhet Govt teacher's Training college ) বাংলাদেশের অন্যতম শিক্ষক প্রশিক্ষণ কলেজ। উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শিক্ষক তৈরির উদ্দেশ্যকে সামনে রেখে ২০০৫ খ্রীস্টাব্দে সিলেট টিচার্স ট্রেনিং কলেজ প্রতিষ্ঠিত হয়। এটি সিলেটের পূর্ব শাহী ঈদগাহে অবস্থিত।

স্থাপনা[সম্পাদনা]

এখানে প্রশাসনিক ও একাডেমির ভবন একত্রে রয়েছে। এছাড়াও রয়েছে ছাত্রাবাস, অধ্যক্ষের বাসভবন, তত্ত্বাবধায়ক কোয়ার্টার, মিলানায়াতন, শহীদমিনার । কলেজে খেলাধুলার জন্য রয়েছে বেশ বড় একটি মাঠ।এ কলেজে পুরুষ ছাত্রাবাস , ছাত্রীহোস্টেল রয়েছে। পুরুষ ছাত্রাবাস ও মহিলা ছাত্রাবাস চারতলা বিশিষ্ট।

লোকবল[সম্পাদনা]

বর্তমানে কলেজে ১ জন অধ্যক্ষ, ১ জন উপাধ্যক্ষ, ১ জন অধ্যাপক, ৪ জন সহযোগী অধ্যাপক, ৮ জন সহকারী অধ্যাপক, ৫জন প্রভাষক (রাজস্ব), ১জন গন্থাগারিক,৭ জন একাডেমিক স্টাফ। কলেজে মোট শিক্ষাথী সংখ্যা প্রায় ৫০০ জন।

লাইব্রেরী[সম্পাদনা]

কলেজের মূল ভবনের দ্বিতীয় তলায় অবস্থিত লাইব্রেরিতে প্রায় ২১ হাজারের মত বিভিন্ন ধরনের বই সংগৃহীত আছে। এছাড়া বেশকিছু থিসিস পেপার, জার্নাল, পত্র-পত্রিকা সংগৃহীত রয়েছে। লাইব্রেরী সরকারি ছুটির দিন বাদে সকাল ৯ টা থেকে ৪ টা পর্যন্ত খোলা থাকে। এ প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এ লাইব্রেরি থেকে বিভিন্ন সেবা পেয়ে থাকে।

ভর্তি পদ্ধতি[সম্পাদনা]

এখানে শিক্ষা ও গবেষণার ওপর ৪ বছর (৮ সেমিস্টার) বিএড (অনার্স) ও মাস্টার্স ডিগ্রি প্রদান করা হয়।

প্রতি বছর এপ্রিল-মে মাসে ভর্তিচ্ছুকদের কাছ থেকে আবেদনপত্র আহবান করা হয়। ভর্তির নির্দিষ্ট নিয়মাবলীর রয়েছে। বিএড ও এমএড কোর্সের মেয়াদকাল ১০ মাস করে। মোট আসনের বিএড আবেদনপত্র বাছাইয়ের পর সরাসরি ভর্তি করা হয়। জুন মাসের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে জুলাই মাস থেকে বিএড ও এমএড কার্যক্রম শুরু হয়।

বি.এড (অর্নাস) ও এখানে ভর্তি হয়। সময় ৪ বছর (৮ সেমিস্টার)।আসন ১২০ টি। অনলাইনে আবেদন এরপরে SSC & HSC এর ফলাফল এর ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে জানুয়ারি /ফেব্রুয়ারি মাসে ক্লাস শুরু হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]