সিলভিয়া বিচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সিলভিয়া বিচ
Sylvia Beach at Shakespeare & Co Paris 1920.jpg
জন্ম
ন্যান্সি উডব্রিজ বিচ

(১৮৮৭-০৩-১৪)১৪ মার্চ ১৮৮৭
মৃত্যু৫ অক্টোবর ১৯৬২(1962-10-05) (বয়স ৭৫)
পেশাবই বিক্রেতা, লেখিকা, প্রকাশক
পরিচিতির কারণশেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানির প্রতিষ্ঠাতা

সিলভিয়া বিচ (জন্ম: ন্যান্সি উডব্রিজ বিচ; ১৪ মার্চ ১৮৮৭ - ৫ অক্টোবর ১৯৬২) ছিলেন একজন মার্কিন বই বিক্রেতা, লেখিকা ও প্রকাশক। তিনি তার জীবনের বেশিরভাগ সময় কাটান প্যারিসে। সেখানে তিনি প্রথমদ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যকার সময়ে অন্যতম প্রবাসী ব্যক্তি ছিলেন।[১]

তিনি তার প্যারিসের বইয়ের দোকান শেকসপিয়ার অ্যান্ড কোম্পানির জন্য সুপরিচিত ছিলেন। এই দোকানে তিনি জেমস জয়েসের বিতর্কিত বই ইউলিসিস (১৯২২) প্রকাশ করেন। তিনি আর্নেস্ট হেমিংওয়ের প্রথম বই থ্রি স্টোরিজ অ্যান্ড টেন পোয়েমস (১৯২৩)-এর প্রকাশনা ও বইয়ের কপি বিক্রির অনুপ্রেরণা যোগান।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ন্যান্সি উডব্রিজ বিচ ১৮৮৭ সালের ১৪ই মার্চ ম্যারিল্যান্ডের বাল্টিমোরে জন্মগ্রহণ করেন। তিনি সিলভেস্টার বিচ ও এলিনর টমাজিন ওরবিসনের তিন কন্যার মধ্যে দ্বিতীয়। তার বড় বোন হলি এবং ছোট বোন সাইপ্রিয়ান।[২] যদিও তার মাতামহীর নামানুসারে তার নাম ন্যান্সি রাখা হয়েছিল, তিনি এই নাম পরিবর্তন করেন সিলিভিয়া রাখেন। তার মাতমহ ও মাতামহী ভারতীয় মিশনারিতে ছিলেন। তার পিতা ছিলেন প্রেসবাইটেরিয়ান মন্ত্রী এবং তিনি যাজকদের উত্তরসূরি ছিলেন।

শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি[সম্পাদনা]

শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি দোকানে তিনি জেমস জয়েসের বিতর্কিত বই ইউলিসিস (১৯২২) প্রকাশ করেন। বইটি প্রকাশের পর শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি ব্যাপক সুনাম অর্জন করে।[৩][৪] তিনি আর্নেস্ট হেমিংওয়ের প্রথম বই থ্রি স্টোরিজ অ্যান্ড টেন পোয়েমস (১৯২৩)-এর প্রকাশনা ও বইয়ের কপি বিক্রির অনুপ্রেরণা যোগান।

তথ্যসূত্র[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]