সিটি ব্লক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সিটি ব্লক, নগর ব্লক বা কেবল ব্লক নগর পরিকল্পনা এবং নগর নকশার একটি কেন্দ্রীয় উপাদান।

সিটি ব্লক হল শহরের একটি ছোট্ট অঞ্চল যা রাস্তায় ঘেরা। সিটি ব্লকগুলি কোনও শহরের রাস্তার প্যাটার্নের মধ্যে থাকা বিল্ডিংয়ের জায়গা এবং কোনও শহরের নগর ফ্যাব্রিকের প্রাথমিক একক হিসাবে গঠিত। সিটি ব্লকগুলি সাধারণত ব্যক্তিগত মালিকানায় যেকোন সংখ্যক ছোট জমি লটে বিভক্ত হতে পারে, যদিও কিছু ক্ষেত্রে এটি মেয়াদের অন্যান্য রূপ হতে পারে। সিটি ব্লকগুলি সাধারণত বিভিন্ন ডিগ্রি পর্যন্ত অন্তর্নির্মিত থাকে এবং এইভাবে শারীরিক ধারকগুলি বা পাবলিক স্পেসের 'স্ট্রিটওয়ালস' গঠন করে। বেশিরভাগ শহরগুলি সিটি ব্লকের আকার বা আকারের বৃহৎ বা কম সংখ্যক দ্বারা গঠিত। উদাহরণস্বরূপ, ইউরোপ, এশিয়া এবং মধ্য প্রাচ্যের অনেক প্রাক-শিল্প কোরগুলিতে অনিয়মিত আকারের রাস্তার ধরন এবং নগর ব্লক রয়েছে, অন্যদিকে গ্রিড ভিত্তিক নগরগুলির অনেক বেশি নিয়মিত ব্যবস্থা রয়েছে।

কাঠামোর বিভিন্নতা[সম্পাদনা]

সিটি ব্লকের ধারণাটি সুপারব্লক বা সাব-ব্লক হিসাবে সাধারণীকরণ করা যেতে পারে।

সুপারব্লক[সম্পাদনা]

একটি সুপারব্লক বা সুপার-ব্লক হল ধামনিক রাস্তার দ্বারা আবদ্ধ নগর ভূমির একটি অঞ্চল যা একাধিক সাধারণ-আকারের নগর ব্লকের মাপের হয়। সুপার ব্লকের মধ্যে, স্থানীয় রোড নেটওয়ার্ক থাকে, তবে তা কেবল স্থানীয় প্রয়োজনীয় পরিসেবা প্রদানের জন্য তৈরি করা হয়।

সংজ্ঞা এবং টাইপোলজি[সম্পাদনা]

সুপারব্লকের বিস্তৃত ধারণার মধ্যেই বিভিন্ন টাইপোলজগুলি মূলত সুপারব্লকের অভ্যন্তরীণ রোড নেটওয়ার্কগুলির ভিত্তিতে উত্থিত হয়, তাদের ঐতিহাসিক প্রেক্ষাপট এবং সেগুলি স্বয়ংক্রিয় কেন্দ্রিক বা পথচারী-কেন্দ্রিক হয়। যে প্রসঙ্গে সুপারব্লকগুলি অধ্যয়ন করা বা কল্পনা করা হচ্ছে তা বিভিন্ন পরিবর্তনের সংজ্ঞা দেয়।

ব্যবহারসমূহ[সম্পাদনা]

দূরত্বের একক হিসাবে[সম্পাদনা]

উত্তর আমেরিকান ইংরেজি এবং অস্ট্রেলিয়ান ইংরেজিতে, "ব্লক" শব্দটি দূরত্বের একটি অনানুষ্ঠানিক ইউনিট হিসাবে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, কেউ নির্দেশনা দিলে বলতে পারে, "এটি এখান থেকে তিনটি ব্লক দুরে"।

বেশিরভাগ দেশে শহরে বা শহর পরিকল্পনায় ব্লক ব্যবহার না করায় ব্রিটিশ ইংরেজিতে এই শব্দটি খুব কমই দূরত্বের পরিমাপ প্রকাশ করতে ব্যবহৃত হয়। তবে এটি প্রায়শই স্থানীয় অঞ্চলে একটি সংক্ষিপ্ত পদচারণা বর্ণনা করতে ব্যবহৃত হয়, যেমন "ব্লকের চারপাশে হাঁটা"।

ব্লকের অনলাইন ব্যবহার[সম্পাদনা]

অনলাইনে নতুনত্ব এবং ওয়েবসাইটগুলি যেমন এমএসএনবিসি ডটকম-এর মালিকানাধীন ইভেরিব্লক রয়েছে যা প্রতিবেশী ব্লগগুলি, ফ্লিকার, ইয়েল্প, ক্রেগলিস্ট, ইউটিউব, টুইটার, ফেসবুক এবং অন্যান্য সংহত ডেটা থেকে পাঠকদের কী চলছে তার চিত্র দেওয়ার জন্য ভূ-নির্দিষ্ট ফিড ব্যবহার করে তাদের শহর বা আশেপাশে ব্লক অবধি।[১]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Web Publishing Roll-Up: Rise and Advise"CMSWire.com। সংগ্রহের তারিখ ১২ সেপ্টেম্বর ২০১৭