সাহায্য:চিত্রের বিবরণের পাতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সাহায্য:চিত্র পাতা থেকে পুনর্নির্দেশিত)

যখন একটি ফাইল যেমন একটি ইমেজ, ভিডিও বা সাউন্ড ক্লিপ উইকিপিডিয়া বা উইকিমিডিয়া কমন্সে আপলোড করা হয়, একটি সংযুক্ত 'ফাইলের বিবরণ পাতা' তৈরি করা হয় (এটি একটি 'চিত্র বর্ণনা পৃষ্ঠা' বা 'ফাইলের পৃষ্ঠা' নামেও পরিচিত)। এই পৃষ্ঠাগুলির উদ্দেশ্য হল ফাইলের তথ্য লেখক, সৃষ্টির তারিখ, ফাইল আপলোড করা, যে কোনও পরিবর্তন করা হয়েছে, ফাইলের বিষয় বা প্রসঙ্গের বর্ধিত বিবরণ, যেখানে ফাইল ব্যবহার করা হয়, এবং লাইসেন্স বা কপিরাইট তথ্য। একটি ছবির ক্ষেত্রে, ফাইলের বিবরণ পৃষ্ঠায় ছবিটির একটি উচ্চতর রেজুলিউশন সংস্করণ দেখায়, যদি উপলব্ধ থাকে। একটি ছবি বা ভিডিওর জন্য ফাইল বিবরণ পৃষ্ঠা দেখতে, ইমেজটি নিজেই ক্লিক করুন। একটি সাউন্ড ফাইলের জন্য, তথ্য আইকনে ক্লিক করুন, , শব্দ ক্লিপ লিঙ্ক কাছাকাছি।

একটি ফাইল বর্ণনা পৃষ্ঠা পাঁচটি অংশ গঠিত:

  • ফাইল নিজেই বিষয়বস্তু।
  • সম্পাদনাযোগ্য বিভাগ: এতে ফাইলের একটি বিবরণ, প্লাস উৎস এবং কপিরাইট তথ্য অন্তর্ভুক্ত থাকতে হবে। সম্পাদনা করার সময়, এই বিভাগটি উইকি মার্কআপ ল্যাঙ্গুয়েজ (উইকিটেক্ট নামে পরিচিত) এবং টেমপ্লেট:তথ্য এর কিছু বা সমস্ত প্যারামিটার অন্তর্ভুক্ত করা উচিত।
  • ফাইলের ইতিহাস: যদি একটি ফাইলের একটি নতুন সংস্করণ একই নামের সাথে আপলোড করা হয়, তাহলে বিদ্যমান ফাইলটি প্রতিস্থাপিত হবে এবং ফাইল ইতিহাসের মাধ্যমে উপলব্ধ হবে। সাহায্য:পাতার ইতিহাস দেখুন।
  • ফাইল ব্যবহার: এমন পৃষ্ঠাগুলির একটি তালিকা যা ফাইলটি এম্বেড করে (ফাইল সহ যেগুলি একটি টেমপ্লেট অংশ হিসাবে প্রদর্শিত হয়)। যদি একটি ফাইল কমন্সে সংরক্ষণ করা হয় এবং অন্য উইকিমিডিয়া বিকিনিতে ব্যবহার করা হয়, তবে একটি "গ্লোবাল ফাইল ব্যবহার" বিভাগটিও অন্তর্ভুক্ত থাকবে।
  • মেটাডেটা (শুধুমাত্র ছবিগুলি): ফাইল এবং এটি তৈরি করার জন্য ব্যবহৃত সরঞ্জাম সম্পর্কে প্রযুক্তিগত তথ্য (ক্যামেরা মডেল, ইত্যাদি)।

নিম্নলিখিত বিভিন্ন ধরনের ফাইলের উদাহরণ:

সম্পাদনযোগ্য বিভাগে অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয় জিনিসগুলি[সম্পাদনা]

পৃষ্ঠার সম্পাদনাযোগ্য বিভাগটি ফাইলটি বর্ণনা করতে এবং অতিরিক্ত তথ্য প্রদান করতে ব্যবহৃত হয়। ফাইলটি প্রথমে আপলোড করা হলে প্রাথমিকভাবে এই বিভাগটি স্বয়ংক্রিয়ভাবে আপলোডের সারসংক্ষেপ সরবরাহ করে। নিম্নলিখিত ফাইল পৃষ্ঠার জন্য দরকারি জিনিসগুলি রয়েছে:

চিত্রের নথি বিবরণ[সম্পাদনা]

উদাহরণস্বরূপ: "একটি ছোট ট্যাংক মধ্যে একটি গোল্ডফিশের চিত্র"। এটি একটি বিকল্প পাঠ্য হওয়া উচিত নয়, চিত্রের বিকল্প পাঠ্য দেখুন, বরং একটি বিবরণ। এটি এমন ব্যবহারকারীদের জন্য উপযোগী, যাদের ছবিতে সরাসরি অ্যাক্সেস নেই এবং এটি একটি ট্যাগের জন্য একটি অস্থায়ী বিকল্প।

যদি আপনি অন্য কোথা থেকে ফাইলটি ডাউনলোড করেন তবে আপনাকে উৎস, লেখক, ইত্যাদি বিশদ বিবরণ দিতে হবে। বিস্তারিত জানতেন উইকিপিডিয়া:উৎসনির্দেশ দেখুন।

চিত্রের সারসংক্ষেপ[সম্পাদনা]

এই হল যেখানে আপনি ফাইল সম্পর্কে অতিরিক্ত তথ্য লিখুন এবং এটি কিভাবে তৈরি করা হয়েছে, কোথায়, কখন, কিভাবে, এবং কার দ্বারা, সেইসাথে ছবিটি কি এবং এটি সম্পর্কে কী কী।

উদাহরণ:

"একটি ছবি আমি পানির নিচে নেওয়া একটি ___ ক্যামেরা সঙ্গে, একটি ____ মাছের"। অথবা "ভবিষ্যতের থেকে গাড়ির একটি মূল দৃষ্টান্ত এবং তাদের বক্র চলন।"

চিত্র সারসংক্ষেপ[সম্পাদনা]

অধিকাংশ নিবন্ধে একটি চিত্রের হবে শিরোনাম আছে, কিন্তু এই সম্ভত চিত্রের পূর্ণ বিবরণ তুলনায় ছোট হবে, এবং আরো ঘনিষ্ঠ নিবন্ধের টেক্সট সম্পর্কিত।

মনে রাখবেন যে যারা এই প্রবন্ধে এই চিত্রটি দেখেন এবং আরো তথ্যের জন্য (বা এটি বড় করতে) এটিতে ক্লিক করেন তারা চিত্রের বিবরণ পৃষ্ঠায় আসে।

আপনি যদি নিজের ছবিটি তৈরি করেন তবে সেখানে কিছু প্রশ্ন থাকে যা আপনি উত্তর দিতে পারেন। কারণ আপনি পরে এই প্রশ্নের উত্তর নাও দিতে পারেন, যখন আপনি ছবিটি আপলোড করবেন তখন আপনাকে এই পৃষ্ঠায় বিবরণীটি অন্তর্ভুক্ত করা উচিত। এটি অন্য সম্পাদকদের ছবির ভাল ব্যবহার করতে সাহায্য করবে, এবং এটি পাঠকদের জন্য আরো তথ্যপূর্ণ হবে।

ফটোগ্রাফ জন্য:

  • ছবি কোথায় তোলা হয়ে ছিল?
  • ছবি কখন তোলা হয়ে ছিল?
  • ফটোগ্রাফে দৃশ্যমান সমস্ত মানুষ এবং উল্লেখযোগ্য বস্তুর নাম কী?
  • ছবিতে কি ঘটছে?
  • ফটোগ্রাফার কে ছিলেন?

সিন্থেটিক ছবি জন্য:

  • রেখাচিত্র এবং চিহ্নগুলিকে যথোপযুক্তরূপে ব্যাখ্যা করা উচিত।
  • প্রয়োজন হলে, একটি কিংবদন্তি বা চাবি প্রদান করা উচিত।

ফটোগ্রাফির জন্য প্রযুক্তিগত তথ্য:

  • যদি একটি ফিল্ম ক্যামেরা ব্যবহার করা হয়, মডেল নম্বর, লেন্স তথ্য এবং এক্সপোজার সেটিংস সরবরাহ করুন।
  • কি পোস্ট উত্পাদন পরিবর্তন করা হয়? (রঙ সমন্বয়, বিপরীতে ইত্যাদি)

সিন্থেটিক চিত্রের জন্য প্রযুক্তিগত তথ্য:

  • চিত্র তৈরি বা সম্পাদনা করার জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয়েছিল?
  • কি প্রাক বিদ্যমান উত্স (বিনামূল্যে ছবি, ফটো, ইত্যাদি) ইনপুট হিসাবে ব্যবহার করা হয়?

কপিরাইট তথ্য[সম্পাদনা]

সব ফাইল কপিরাইট তথ্য দিয়ে প্রদান করা আবশ্যক। এতে লেখক, ফাইলের উৎস এবং ফাইলের লাইসেন্স অন্তর্ভুক্ত রয়েছে। সমস্ত ফাইলগুলি অবশ্যই স্বতন্ত্রভাবে লাইসেন্স করা বা উপযুক্ত হতে হবে "ব্যবহারের যৌক্তিকতার" জন্য (একটি নিম্ন রেজোলিউশন ইমেজ বা উদাহরণের জন্য একটি গানের শুধুমাত্র অংশ)। আপনার সবচেয়ে উপযুক্ত উইকিপিডিয়া:ছবি কপিরাইট ট্যাগ নির্বাচন করা উচিত। দয়া করে সচেতন থাকুন যে কপিরাইট ধারক (ফাইলের মূল নির্মাতা, তার নিয়োগকর্তা, বা একজন সরকারী ডিজাইনার), আপলোডার নয়, চিত্রের লাইসেন্সিং সম্পর্কে সিদ্ধান্ত নেয় এবং অ-মুক্ত ফাইলগুলির "ন্যায্য ব্যবহার" একটি নির্দিষ্ট সংজ্ঞা। দয়া করে উইকিপিডিয়া:কপিরাইট, উইকিপিডিয়া:ছবি ব্যবহারের নীতি, উইকিপিডিয়া:ব্যবহারের যৌক্তিকতার নির্দেশাবলী, এবং উইকিপিডিয়া:মুক্ত নয় এমন উপাদান পড়ুন, আপলোডের জন্য কোন চিত্র গ্রহণযোগ্য তার তথ্যের জন্য। যদি আপনার কোন নির্দিষ্ট ছবি সম্পর্কে একটি প্রশ্ন থাকে, আপনি উইকিপিডিয়া:মিডিয়া কপিরাইট প্রশ্ন এ জিজ্ঞাসা করতে পারেন।

প্রাসঙ্গিক লিঙ্কগুলি (অভ্যন্তরীণ)[সম্পাদনা]

উদাহরণ:

অন্যান্য সংস্করণ[সম্পাদনা]

একই ফাইলের অন্যান্য সংস্করণ (বিশেষ করে বড় সংস্করণ) বিদ্যমান থাকলে তাদের সাথে লিঙ্ক করুন।

  • [[Media:Goldfish-in-tank2.jpg|বিভিন্ন ক্যামেরা কোণ]] ([[:Image:Goldfish-in-tank2.jpg|তথ্য]])
  • [[Media:Goldfish-in-tank-textfree.jpg|টেক্সটফ্রী সংস্করণ]] ([[:Image:Goldfish-in-tank-textfree.jpg|তথ্য]])

টেক্সটফ্রী সংস্করণগুলি ভাষা সংস্করণের জুড়ে ব্যবহারের জন্য উপযোগী।

অন্যান্য দিক[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্স[সম্পাদনা]

উইকিপিডিয়াতে পাওয়া চিত্র সংরক্ষিত হতে পারে অথবা উইকিমিডিয়া কমন্স. যদি একটি চিত্রটি কমন্সগুলিতে সংরক্ষণ করা হয় তবে নিম্নলিখিত বার্তা চিত্রের বিবরণ পৃষ্ঠায় প্রদর্শিত হবে:

এই ফাইলটি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া। সেখানের বর্ণনা পাতার বিস্তারিত নিম্নে দেখানো হলো। (সম্পাদনা)
উইকিমিডিয়া কমন্স, মুক্ত লাইসেন্সযুক্ত মিডিয়ার একটি ভান্ডার। আপনি সাহায্য করতে পারেন

চিত্রের বিবরণ পৃষ্ঠার সম্পাদনা গুলো কমন্সয়ে করা উচিত, বিশেষ পরিস্থিতিতে ছাড়া, যেমন চিত্রের ইঙ্গিত হিসাবে উইকিপিডিয়ায় বৈশিষ্ট্যযুক্ত অবস্থা পৌঁছেছে। কমন্স বিবরণ পৃষ্ঠা সম্পাদনা করতে "বিবরণ পাতার যেখানে ক্লিক করুন লেখা সেখানে লিঙ্কটি ক্লিক করুন", যে কেউ কমন্স সম্পাদনা করতে পারে। একটি অ্যাকাউন্ট প্রয়োজন হয় না।

প্রদর্শন[সম্পাদনা]

সম্পাদনা করার সময়, প্রদর্শন ক্রিয়া শুধুমাত্র একটি চিত্রের পৃষ্ঠার সম্পাদনাযোগ্য অংশ দেখায়। ফাইলটি নিজে থেকে, ফাইলের ইতিহাস এবং ফাইল লিঙ্ক প্রদর্শন করে না।

একটি ফাইল সম্পাদনা[সম্পাদনা]

ফাইলগুলি উইকিপিডিয়া বা কমন্সে সম্পাদনা করা যাবে না। একটি ফাইল সম্পাদনা করতে একটি উপযুক্ত সফ্টওয়্যার প্রোগ্রাম ডাউনলোড করতে হবে। (যেমন চিত্রগুলির পরিবর্তনগুলি সম্পাদন করার জন্য জিআইএমপি বা ফটোশপ ব্যবহার করুন।) পরিবর্তনগুলি সম্পন্ন হলে উইকিপিডিয়া বা কমন্সে ফাইল আপলোড করুন। একই ফাইলের নাম ব্যবহার করা যেতে পারে। এটি বিদ্যমান ফাইলটি মুছে ফেলবে।

আপনি আপলোড করার সময় কি হবে[সম্পাদনা]

আপলোড প্রক্রিয়াটির সময় সরবরাহকৃত বিবরণ পাঠ্যটি চিত্র বিবরণ পৃষ্ঠার প্রাথমিক পাঠ্য হয়ে ওঠে। (ফাইলটির প্রাথমিক সংস্করণটি সম্পাদনা সারাংশ হয়ে যায়।)

আন্তঃ ভাষা সমন্বয়[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে, বাংলা ছাড়া অন্য কোনও ভাষায় একটি বিবরণ যোগ করা এড়িয়ে চলুন। পরিবর্তে, ইন্টারল্যাঙ্গল লিংক ব্যবহার করুন উপযুক্ত ভাষার উইকিতে চিত্রের বর্ণনা পৃষ্ঠার সাথে লিঙ্ক করার জন্য, যেখানে আপনি স্থানীয় ব্যবহারের জন্য চিত্রের একটি দ্বিতীয় কপি আপলোড করতে হবে।

কমন্সে, একটি অনুবাদ বিবরণ পৃষ্ঠাতে যোগ করা যেতে পারে।

মূল ছবিগুলি আপলোড করা হচ্ছে[সম্পাদনা]

আপনি যদি নিজের একটি ছবি তৈরি করেন, এবং আপনার একটি উচ্চতর মানের উত্স ফাইল যেমন .XCF, .PSD, অথবা .AI, আপনি সেই উৎস ফাইলটি আপলোড করতে বিবেচনা করতে পারেন যাতে অন্যান্য ব্যবহারকারীরা আরও সহজে তা পরিবর্তন করতে পারে যদি প্রয়োজন দেখা দেয়। চিত্রের বিবরণ পৃষ্ঠার উৎস ফাইল লিঙ্ক করুন। আপলোড করার জন্য যদি সোর্স ফাইলটি খুব বড় হয় তবে এটি উইনজিপ বা জিজিপ সহ একটি ইউটিলিটি দিয়ে কম্প্রেস করার চেষ্টা করুন।

উইকিপিডিয়া SVG ইমেজ প্রদর্শন করা সমর্থন করে, তাই তাদের রাস্টার রেডারিংয়ের পরিবর্তে ছবিগুলির SVG কপিগুলি আপলোড করার জন্য এটি সর্বোত্তম।

চিত্রের শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

চিত্র গুলি অন্য পৃষ্ঠাগুলির মত একই বিভাগে থাকতে পারে, কিন্তু আলাদা ভাবে বিবেচনা করা হয়: বিভাগের বিভাগগুলিতে সেগুলি বিভাগের নিবন্ধগুলির গণনা করা হয় না এবং তাদের একটি পৃথক বিভাগে প্রদর্শিত হয়, প্রতিটি থাম্বনেইল এবং নামের জন্য , বিভাগ পৃষ্ঠা দেখুন একটি চিত্রের শ্রেণিবিন্যাস সাধারণত একই বিভাগের সাধারণ বিভাগের একটি উপবিভাগ এবং বিস্তৃত চিত্রের বিভাগের একটি উপবিভাগ। উইকিমিডিয়া কমন্সে মূলত শুধুমাত্র চিত্র রয়েছে।

একটি নতুন চিত্রের শ্রেণীবদ্ধ করার জন্য, চিত্রের পৃষ্ঠায় সম্পাদনা করতে হবে না, বিভাগ ট্যাগ কেবল আপলোড সারাংশে রাখা যেতে পারে। অনেক চিত্র বিভাগের উপ বিভাগগুলির মধ্যে একটি শ্রেণীবিন্যাস করা যেতে পারে। উইকিপিডিয়া চিত্র দ্বারা সঠিক স্থানটি খুঁজে পেতে আপনাকে শ্রেণীবিন্যাসের চারপাশে দৌড়ানো প্রয়োজন।

চিত্র পৃষ্ঠার অবস্থান[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে, নামের একটি চিত্রের পৃষ্ঠার জন্য <http://bn.wikipedia.org/wiki/চিত্র:> এ রয়েছে এবং এটি উইকি মার্কআপে [[চিত্র:]] ব্যবহার করে অ্যাক্সেস করা যাবে। একটি মিডিয়া ফাইলের নাম তার (URL) বা ওয়েব ঠিকানা থেকে নির্ধারণ করা যেতে পারে। এটি সর্বদা ওয়েব ঠিকানার শেষ বা দ্বিতীয় থেকে শেষ উপাদান। উদাহরণস্বরূপ, একটি পতাকার চিত্র নিম্নলিখিত ওয়েব ঠিকানায় থাকতে পারে:

<http://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/c/c3/Flag_of_France.svg/18px-Flag_of_France.svg.png>

এই ওয়েব ঠিকানার দ্বিতীয় থেকে শেষ উপাদান হল "Flag_of_France.svg", তাই সংশ্লিষ্ট চিত্রের পৃষ্ঠা হলো: File:Flag_of_France.svg

আরো দেখুন[সম্পাদনা]