সাসের গিরিবর্ত্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সাসের গিরিবর্ত্ম
Sasser Pass, Nubra ca. 1857.jpg
১৮৫৭ খ্রিষ্টাব্দে সাসের গিরিবর্ত্ম
উচ্চতা৫,৪১১ মিটার (১৭,৭৫৩ ফুট)
অবস্থানজম্মু ও কাশ্মীর, ভারত
পর্বতশ্রেণীকারাকোরাম
স্থানাঙ্ক৩৫°০২′০০″ উত্তর ৭৭°৪৪′০০″ পূর্ব / ৩৫.০৩৩৩৩° উত্তর ৭৭.৭৩৩৩৩° পূর্ব / 35.03333; 77.73333স্থানাঙ্ক: ৩৫°০২′০০″ উত্তর ৭৭°৪৪′০০″ পূর্ব / ৩৫.০৩৩৩৩° উত্তর ৭৭.৭৩৩৩৩° পূর্ব / 35.03333; 77.73333
সাসের গিরিবর্ত্ম জম্মু ও কাশ্মীর-এ অবস্থিত
সাসের গিরিবর্ত্ম
সাসের গিরিবর্ত্ম
সাসের গিরিবর্ত্মের অবস্থান

সাসের গিরিবর্ত্ম ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের লাদাখ অঞ্চলে অবস্থিত একটি গিরিবর্ত্ম।

অবস্থান[সম্পাদনা]

সাসের গিরিবর্ত্ম ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের লাদাখ অঞ্চলে লেহ থেকে ইয়ারকন্দ যাওয়ার প্রাচীন ব্যবসার পথের ওপর নুব্রা উপত্যকাশ্যোক নদী উপত্যকার মাঝে সমুদ্রপৃষ্ঠ থেকে ৫,৪১১ মি অথবা ১৭,৭৫৩ ফু উচ্চতায় অবস্থিত। এই গিরিবর্ত্মটি সিয়াচেন হিমবাহ থেকে ৩৭ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

দীর্ঘকাল ধরে লেহইয়ারকন্দের মধ্যে ব্যবসা বাণিজ্যের জন্য ব্যবসায়ীরা সাসের গিরিবর্ত্ম পার করেই যাতায়াত করতেন। এই গিরিবর্ত্মটি উচ্চতায় বেশি না হলেও অন্যতম ভয়াবহ গিরিবর্ত্ম হিসেবে নাম আছে। [১] এই গিরিবর্ত্মের ওপর দিয়ে যাওয়ার সময় মালবাহী খচ্চর, ঘোড়া ও ব্যাক্ট্রীয় ঊট গিরিবর্ত্মের শীতে প্রচুর মারা পড়ত। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Keay, John. When Men and Mountains Meet, p. 182. (1977) Reprint: Oxford University Press. Karachi, 1993. আইএসবিএন ০-১৯-৫৭৭৪৬৫-৫.
  2. Trails to Inmost Asia: Five Years of Exploration with the Roerich Central Asian Expedition, p. 42. George N. Roerich. 1931. Reprint by Book Faith India, Delhi. 1996. আইএসবিএন ৮১-৭৩০৩-০৩২-৪.