সার্বীয় উইকিপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সার্বিয় উইকিপিডিয়া থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইকিপিডিয়ার ফেভিকন সার্বীয় উইকিপিডিয়া
Wikipedia-logo-v2-sr.svg
Homepage of srWiki 2015.png
সাইটের প্রকার
ইন্টারনেট বিশ্বকোষ প্রকল্প
উপলব্ধসার্বীয়
সদরদপ্তরমিয়ামি, ফ্লোরিডা
মালিকউইকিমিডিয়া ফাউন্ডেশন
ওয়েবসাইটsr.wikipedia.org
বাণিজ্যিকনা
নিবন্ধনঐচ্ছিক
চালুর তারিখ১৬ ফেব্রুয়ারি ২০০৩; ১৭ বছর আগে (2003-02-16)

সার্বীয় উইকিপিডিয়া সার্বীয়: Википедија на српском језику, Vikipedija na srpskom jeziku) হচ্ছে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়ার সার্বীয় ভাষার সংস্করণ। সার্বীয় উইকিপিডিয়া ২০০৩ সালে যাত্রা শুরু করে এবং মে ২০২০ অনুযায়ী এই উইকিপিডিয়ায় মোট ৬,৩৪,৫৪২টি নিবন্ধ, ২,৬৬,০০০ জন ব্যবহারকারী, ১৮ জন প্রশাসক ও ৩৩,৬৪০টি ফাইল আছে। সার্বীয় উইকিপিডিয়ায় উইকিপিডিয়ানদের সম্মিলিত সম্পাদনার সংখ্যা ২,৩১,২১,৫৫০টি।

সার্বীয় উইকিপিডিয়া সিরিলিক এবং লাতিন লিপির মধ্যে রূপান্তর করতে ঝেংজহুর ক্যারেক্টার ম্যাপিং প্রোগ্রাম ব্যবহার করে।

ইতিহাস[সম্পাদনা]

সম্পাদনাগুলির উত্স (২০১১/০৪ - ২০১২/০৩) উৎস
সার্বিয়া
  
৭৯.৪%
বসনিয়া ও হার্জেগোভিনা
  
৭.৮%
মার্কিন যুক্তরাষ্ট্র
  
৫.১%
মন্টিনিগ্রো
  
১.৯%
ক্রোয়েশিয়া
  
১.২%
স্পেন
  
১.২%
যুক্তরাজ্য
  
০.৮%
অন্যান্য
  
২.৬%

২০০৩ সালের ১৬ ফেব্রুয়ারি সার্বো-ক্রোয়েশীয় উইকিপিডিয়াকে ভেঙে ক্রোয়েশীয় উইকিপিডিয়ার সঙ্গে সার্বীয় উইকিপিডিয়া তৈরি করা হয়। ২০০৩ সালের ২২ এপ্রিল একজন অজানা ব্যবহারকারী আইপি ঠিকানা 80.131.158.32 থেকে (সম্ভবত ফ্রেইবুরগ, জার্মানি থেকে) প্রধান পাতাটি ইংরেজি উইকির থেকে অনুবাদ করে তৈরি করেন। ব্যবহারকারী নিকোলা স্মোলেন্সকি ২৪ মে অনুবাদ শেষ করেন।

২০০৩ সালের সেপ্টেম্বরে স্মোলেনস্কি প্রধান পাতার প্রস্তুত করেন এবং কিছু প্রয়োজনীয় নিবন্ধ অসম্পূর্ণভাবে তৈরি করেন। অক্টোবর ২০০৩ সার্বীয় আইটি ম্যাগাজিন স্ভেত কম্পিউতেরা (Svet kompjutera), উইকিগুলি এবং উইকিপিডিয়া সম্পর্কে তার প্রবন্ধ প্রকাশ করলে অনেক নতুন নিবন্ধিত ও অনিবন্ধিত ব্যবহারকারী তৈরি হয়।[১] একই সময়ে স্মোলেনস্কি ব্যবহারকারী ইন্টারফেস সার্বীয় ভাষায় অনুবাদ করেন।

বৈচিত্র্য[সম্পাদনা]

সার্বীয় ভাষা দুটি বর্ণমালা ব্যবহার করে। একটি সিরিল্লিক লিপি এবং অপরটি লাতিন বর্ণমালা। একাভিয়ান এবং এজেভিয়ান নামে এর দুটি স্বীকৃত উচ্চারণরীতি আছে। এই লিপি এবং উচ্চারণ সমূহ মিলে মোট চারটি লেখ্যরূপ আছে। একাভিয়ান সিরিল্লিক, ইজেকাভিয়ান সিরিল্লিক, একাভিয়ান লাতিন, ইজেকাভিকাভিয়ান লাতিন।

সিরিল্লিক লাতিন অনুবাদ ইন্টারফেস

যখন সার্বীয় উইকিপিডিয়া প্রতিষ্ঠা করা হয় তখন শুধুমাত্র সিরিল্লিক বর্ণমালা ব্যবহার করা হতো। যেহেতু সার্বীয় জনগোষ্ঠী ব্যাপকভাবে এই দুই বর্ণমালা ব্যবহার করে তাই সিরিল্লিক ও লাতিন দুই লিপি সমান্তরালে ব্যবহারের একটি উদ্যোগ নেয়া হয়। প্রথম উদ্যোগে ইন্টারনেট বট ব্যবহার করে সকল নিবন্ধ প্রতিবর্ণীকরন করা হয়। প্রযুক্তিগত সমস্যার কারণে এটা বন্ধের আগে প্রায় এক হাজার নিবন্ধ লাতিন বর্ণমালায় অনুবাদ করা হয়। চীনা উইকিপিডিয়ার একটি মডেলের সমর্থনে এই ধারণাটি পরে ত্যাগ করা হয়। কয়েকমাস পরে সফটওয়্যার পূর্ণতা লাভ করে এবং বর্তমানে সকল ব্যবহারকারী প্রতিটি নিবন্ধের শীর্ষে দুটো বর্ণমালা নির্বাচনের বিকল্প দেখতে পায়। কোন কোন শব্দ প্রতিবর্ণীকরন করা উচিত হবেনা তার জন্য বিশেষ ট্যাগ ব্যবহার করা হয় (যেমন বিদেশি ভাষায় লেখা নাম)। প্রতিবর্ণীকরন না করার জন্যে যে ট্যাগ ব্যবহার করা হয়:

  • -{এখানে লেখা}-, যা নিবন্ধের তথ্য প্রতিবর্ণীকরনে বাধা দেয় এবং
  • or __БЕЗКН__, যা নিবন্ধের নাম প্রতিবর্ণীকরনে বাধা দেয়

সামান্য কিছু অপ্রধান প্রযুক্তিগত সমস্যা ব্যাতীত সিরিল্লিক লাতিন প্রতিবর্ণীকরন সফলভাবে কাজ করে।

একাভিয়ান, ইজেকাভিয়ান রূপান্তর এখনো সম্পূর্ণ হয়নি কারণ এটা অনেক বেশি জটিল। নানাবিধ বাঁধা থাকা সত্ত্বেও চারটি সার্বীয় লেখ্যরূপ নিয়ে সমান্তরালে কাজ করার এটাই প্রথম সফল উদ্যোগ।

সম্প্রদায়[সম্পাদনা]

২০০৮ সালের ডিসেম্বরে বেলগ্রেদ যুব কেন্দ্রে আয়োজিত তৃতীয় বাৎসরিক আঞ্চলিক উইকিমিডিয়া সম্মেলন

২০০৫ সালের ১৫ ফেব্রুয়ারি মঙ্গলবার এক পরিচয়মূলক জমায়েতের পর থেকে সার্বীয় উইকি সম্প্রদায় নিয়মিত জমায়েত হয়। ২০১৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত তারা ২৫৩ টি সম্মিলনের আয়োজন করে যার, অধিকাংশ বেলগ্রেদে এবং ডজনখানেক নোভি সাদে আয়োজন করা হয়।

তারা একে অন্যের বাসায়, বার, রেস্তোরাঁ, পার্কে মিলিত হতে থাকে। ২০০৫ এর শেষের দিক হতে তারা বেলগ্রেদ যুব কেন্দ্রে মিলিত হতে থাকে। কেন্দ্রটি বিনামূল্যে তাদের জমায়েত হওয়ার সুযোগ দিয়ে থাকে। ২ ডিসেম্বর ২০০৫ সালে সম্প্রদায়ের সদস্যগণ উইকিমিডিয়া ফাউন্ডেশন এর আঞ্চলিক শাখা উইকিমিডিয়া সার্বীয়া ও মন্টেনেগ্রো (Викимедија Србије и Црне Горе) প্রতিষ্ঠা করে। সেসময়ে এটা ছিলো পঞ্চম স্থানীয় উইকিমিডিয়া ফাউন্ডেশন চ্যাপ্টার।

২০০৬ সালে মন্টেনেগ্রোর স্বাধীনতার আন্দোলন শুরু হলে চ্যাপ্টারটি ভেঙে যায় এবং উইকিমিডিয়া সার্বীয়া (Викимедија Србије / Vikimedija Srbije) নাম গ্রহণ করে। এটি বেসরকারি, অবিভক্ত, অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধিত। একই বছরের ডিসেম্বরে সার্বীয়া চ্যাপ্টার দক্ষিণ পূর্ব ইউরোপের জন্যে প্রথম উইকিমিডিয়া আঞ্চলিক সম্মেলনের আয়োজন করে। পরবর্তী বছরগুলোতে চ্যাপ্টারটি আরো তিনটি আঞ্চলিক সম্মেলনের আয়োজন করে।

চিত্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Svet kompjutera: Potpuna sloboda ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ সেপ্টেম্বর ২০১১ তারিখে (সার্বীয়)

বহিঃ সংযোগ[সম্পাদনা]