সামরিক অভিযান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি সামরিক অভিযান হল একটি রাষ্ট্রের সমন্বিত সামরিক কর্ম, বা একটি উন্নয়নশীল পরিস্থিতির প্রতিক্রিয়ায় একটি অ-রাষ্ট্রীয় অভিনেতা। এই ক্রিয়াগুলি রাষ্ট্র বা অভিনেতার পক্ষে পরিস্থিতি সমাধানের জন্য একটি সামরিক পরিকল্পনা হিসাবে নকশা করা হয়েছে। অভিযানগুলো একটি যুদ্ধ বা অ-যুদ্ধ প্রকৃতির হতে পারে এবং জাতীয় নিরাপত্তার উদ্দেশ্যে একটি সাঙ্কেতিক নাম দ্বারা উল্লেখ করা যেতে পারে। সামরিক অভিযানগুলো প্রায়শই তাদের প্রকৃত কর্মক্ষম উদ্দেশ্যগুলির চেয়ে সাধারণভাবে গৃহীত সাধারণ ব্যবহারের নামের জন্য পরিচিত।

সামরিক অভিযানের ধরন[সম্পাদনা]

সামরিক অভিযানগুলোকে বল প্রয়োগের স্কেল এবং সুযোগ ও বৃহত্তর সংঘাতের উপর তাদের প্রভাব দ্বারা শ্রেণীবদ্ধ করা যেতে পারে। সামরিক অভিযানের সুযোগ হতে পারে:

  • থিয়েটার: এটি একটি বৃহৎ, প্রায়শই মহাদেশীয়, অভিযানের এলাকায় একটি অভিযানকে বর্ণনা করে এবং দ্বন্দ্বের জন্য একটি কৌশলগত জাতীয় প্রতিশ্রুতির প্রতিনিধিত্ব করে, যেমন অপারেশন বারবারোসা, সাধারণ লক্ষ্যগুলির সাথে যা সামরিক বাহিনীর বাইরে বিবেচনার ক্ষেত্রগুলিকে অন্তর্ভুক্ত করে, যেমন সংশ্লিষ্ট এলাকায় সামরিক লক্ষ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব।
  • প্রচারণা: এটি হয় অপারেশন থিয়েটারের একটি উপসেট, অথবা আরও সীমিত ভৌগলিক এবং কর্মক্ষম কৌশলগত প্রতিশ্রুতি, যেমন ব্রিটেনের যুদ্ধ, এবং একটি সংঘাতের জন্য মোট জাতীয় প্রতিশ্রুতির প্রতিনিধিত্ব করার প্রয়োজন নেই, বা সামরিক প্রভাবের বাইরে বৃহত্তর লক্ষ্যগুলি বর্ণনা করে।
  • যুদ্ধ: এটি একটি অভিযানের একটি উপসেটকে বর্ণনা করে যার নির্দিষ্ট সামরিক লক্ষ্য এবং ভৌগলিক উদ্দেশ্য থাকবে, সেইসাথে স্পষ্টভাবে সংজ্ঞায়িত বাহিনীর ব্যবহার, যেমন গ্যালিপলির যুদ্ধ, যা কার্যত একটি সম্মিলিত অস্ত্র অভিযান ছিল যা মূলত ডার্দানেলেস অভিযানের অংশ হিসেবে "ডারদানেলেস ল্যান্ডিং" নামে পরিচিত, যেখানে প্রায় ৪,৮০,০০০ মিত্রবাহিনী অংশ নিয়েছিল।
  • নিযুক্তি: এটি একটি কৌশলগত যুদ্ধ ঘটনা বা একটি নির্দিষ্ট এলাকা বা উদ্দেশ্যের জন্য স্বতন্ত্র ইউনিটের ক্রিয়াকলাপের মাধ্যমে বর্ণনা করে। উদাহরণস্বরূপ কুর্স্কের যুদ্ধ, যা জার্মান উপাধি থেকে অপারেশন সিটাডেল নামেও পরিচিত, এতে অনেকগুলো পৃথক বাগদান অন্তর্ভুক্ত ছিল, যার মধ্যে কয়েকটি প্রোখোরোভকার যুদ্ধে একত্রিত হয়েছিল। কুর্স্কের যুদ্ধে প্রাথমিক জার্মান আক্রমণাত্মক অভিযানের বর্ণনা ছাড়াও, দুটি সোভিয়েত পাল্টা-আক্রমণাত্মক অভিযানও অন্তর্ভুক্ত ছিল: অপারেশন কুতুজভ এবং অপারেশন পোলকোভোডেটস রুমিয়ন্তসেভ।
  • ধর্মঘট: এটি একটি নির্দিষ্ট লক্ষ্যের উপর একটি একক আক্রমণ বর্ণনা করে। এটি প্রায়শই একটি বিস্তৃত ব্যস্ততার অংশ গঠন করে। ধর্মঘটগুলোর একটি সুস্পষ্ট লক্ষ্য রয়েছে, যেমন বিমানবন্দরগুলোকে অকার্যকর করা, শত্রু নেতাদের হত্যা করা বা শত্রু সেনাদের সামরিক সরবরাহ সীমিত করা।

সংজ্ঞা[সম্পাদনা]

যুদ্ধের কর্মক্ষম স্তর[সম্পাদনা]

অভিযানের কৌশলগত উদ্দেশ্য এবং একটি সম্পৃক্ততার কৌশলের মধ্যে যুদ্ধের কর্মক্ষম স্তর মোটামুটি মধ্যম স্থল দখল করে। এটি বর্ণনা করে "সাধারণভাবে সামরিক কৌশল, সাধারণভাবে যুদ্ধ পরিচালনা এবং কৌশলের মধ্যে যুদ্ধের একটি স্বতন্ত্র মধ্যবর্তী স্তর, যার মধ্যে স্বতন্ত্র যুদ্ধ জড়িত"।[২] উদাহরণস্বরূপ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ধারণাটি সোভিয়েত ট্যাঙ্ক সেনাবাহিনীর ব্যবহারে প্রয়োগ করা হয়েছিল।[৩]

টীকা[সম্পাদনা]

  1. Glantz, Soviet Military Operational Art, p.46.
  2. Glantz, Soviet Military Operational Art, p.10.
  3. Armstrong, Red Army Tank Commanders, p.13.

তথ্যসূত্র[সম্পাদনা]