সাবিত্রী ও সত্যবান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাবিত্রী যমের কাছে তার স্বামীর জন্য মিনতি করছেন রাজা রবি বর্মা

হিন্দুধর্মে সাবিত্রী এবং সত্যবান (সংস্কৃত: सावित्री Sāvitrī and सत्यवान् Satyavān) হলো একটি কিংবদন্তি দম্পতি, সাবিত্রীর প্রেম এবং তার স্বামী সত্যবানের প্রতি ভক্তির জন্য এ দম্পতি ব্যাপকভাবে পরিচিত। কিংবদন্তি অনুসারে, রাজকন্যা সাবিত্রী সত্যবান নামে একজন নির্বাসিত রাজকুমারকে বিয়ে করেছিলেন, যাকে তাড়াতাড়ি মারা যাওয়ার ভবিষ্যদ্বাণী করা হয়েছিল। কিংবদন্তির পরবর্তী অংশটিতে সাবিত্রীর বুদ্ধি, প্রেম এবং মনের দৃঢ় ইচ্ছার জন্য তার স্বামীকে মৃত্যুর দেবতা যমের হাত থেকে রক্ষা করেছিল ।

সাবিত্রী এবং সত্যবানের গল্পের প্রাচীনতম সংস্করণ পাওয়া যায় মহাভারতের বনপর্বে[১][২] The গল্পটি মহাভারতে একটি বহুবিধ- এম্বেডেড আখ্যান হিসাবে ঘটে যা ঋষি মার্কন্ডেয় বলেছেন । যুধিষ্ঠির যখন মার্কণ্ডেয়কে জিজ্ঞাসা করেন যে এমন কোন মহিলা আছে কি না যার ভক্তি দ্রৌপদীর সাথে মিলে যায় , মার্কন্ডেয় এই গল্পটি বর্ণনা করে উত্তর দেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "XVIII: Vana Parva: Wife's Devotion and Satyavana"। Vyasa's Mahabharatam। Academic Publishers। ২০০৮। পৃষ্ঠা 329–336। আইএসবিএন 978-81-89781-68-2 
  2. "Section CCLXLI (Pativrata-mahatmya Parva)"। Mahabharata Vana Parva। KM Ganguly কর্তৃক অনূদিত। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ – Mahabharata Online-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]