সাদ আল শাইব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাদ আল শাইব
Saad Al Sheeb.jpg
২০১৯ সালে কাতারের হয়ে সাদ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সাদ আব্দুল্লাহ আল শাইব
জন্ম (1990-02-19) ১৯ ফেব্রুয়ারি ১৯৯০ (বয়স ৩২)
জন্ম স্থান দোহা, কাতার
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল সাদ
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০২–২০০৮ আল সাদ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৮– আল সাদ ২৩৫ (০)
জাতীয় দল
২০০৯– কাতার ৭৮ (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:৪৪, ১৭ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:০৪, ২০ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সাদ আব্দুল্লাহ আল শাইব (আরবি: سعد الشيب‎‎‎; জন্ম: ১৯ ফেব্রুয়ারি ১৯৯০; সাদ আল শাইব নামে সুপরিচিত) হলেন একজন কাতারি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে কাতারের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর কাতার স্টার্স লিগের ক্লাব আল সাদ এবং কাতার জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

২০০২–০৩ মৌসুমে, কাতারি ফুটবল ক্লাব আল সাদের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে সাদ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৮–০৯ মৌসুমে, কাতারি ক্লাব আল সাদের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

সাদ ২০০৯ সালে কাতারের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; কাতারের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৭৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সাদ আব্দুল্লাহ আল শাইব ১৯৯০ সালের ১৯শে ফেব্রুয়ারি তারিখে কাতারের দোহায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৯ সালের ৩০শে ডিসেম্বর তারিখে, ১৯ বছর, ১০ মাস ও ১১ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী সাদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে কাতারের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি উত্তর কোরিয়া ০–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] কাতারের হয়ে অভিষেকের বছরে সাদ মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২০ মার্চ ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
কাতার ২০০৯
২০১০
২০১৩
২০১৪
২০১৫
২০১৬
২০১৭ ১৪
২০১৮
২০১৯ ২০
২০২০
২০২১ ১২
সর্বমোট ৭৮

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Qatar vs. Korea DPR - 30 December 2009"Soccerway। ৩০ ডিসেম্বর ২০০৯। সংগ্রহের তারিখ ১৭ নভেম্বর ২০২১ 
  2. Strack-Zimmermann, Benjamin (৩০ ডিসেম্বর ২০০৯)। "Qatar vs. North Korea (0:1)"National Football Teams। সংগ্রহের তারিখ ১৭ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]