সাদা ডিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ডিমের সাদা দ্বারা বেষ্টিত একটি কাচা ডিমের কুসুম

সাদা ডিম বলতে ডিমের অভ্যন্তরের সাদা অংশকে বুঝানো হয় । সাধারণত ডিমের দুইটি প্রধান অংশ থাকে ডিমের কুসুম ও বর্ণহীন তরল । হলুদ কুসুম ছাড়া বর্ণহীন অংশকে সাদা ডিম বলা হয় । ডিমের সাদা তরলের জন্য সাধারণ নাম হিসাবে একটি ডিমের শ্বেতাংশ বলা হয়। মুরগি ডিমের উত্তরণের সময় মুরগির ডিম্বকনালির অগ্র ধারার নিঃসরণে এ স্তর গঠিত হয়।[১] এটি নিষিক্ত বা অনিষিক্ত ডিমের কুসুম প্রায় ফর্ম। ডিমের সাদা অংশ প্রাকৃতিক উদ্দেশ্যে কুসুম রক্ষা ও (নিষিক্ত হলে) ভ্রূণ বৃদ্ধির জন্য অতিরিক্ত পুষ্টি প্রদান করে। ডিমের সাদা অংশ (এমবুলিন, মিউকোপ্রোটিণ, এবং globulins সহ) ১০% প্রোটিন দ্রবীভূত থাকে, যার মধ্যে প্রায় ৯০% পানি নিয়ে গঠিত। লিপিড (চর্বি) থাকে যা কুসুম ছাড়া, ডিমের সাদা অংশ প্রায়ই কোন চর্বি রয়েছে, এবং কার্বোহাইড্রেট উপাদান কমে ১% হয়। ডিমের সাদা অংশের মধ্যে প্রোটিন মাত্র ৫০% এরও বেশি থাকে। ডিমের সাদা যেমন, ইনফ্লুয়েঞ্জার জন্য যারা ভ্যাকসিন প্রস্তুতি যেমন: খাদ্যে অনেক ব্যবহার যেমন: মউসি ও অন্যান্য অনেক ক্ষেত্রে ব্যবহার হয়।

উপাদান সমূহ[সম্পাদনা]

মুরগির ডিমের সাদা অংশ জল থেকে আসছে যার ওজন প্রায় ৯২%, খোলের বাইরে মোট ডিমের ওজন প্রায় দুই তৃতীয়াংশ হয়। ডিমের সাদা অংশের অবশিষ্ট ওজন প্রোটিন, ট্রেস খনিজ পদার্থ, ফ্যাটি উপাদান, ভিটামিন, এবং গ্লুকোজ থেকে আসে। [২] একটি কাচা অবস্থান বড় ডিমের সাদা প্রোটিন ৩.৬ গ্রাম, কার্বোহাইড্রেট ০.২৪ গ্রাম এবং সোডিয়াম ৫৫ মিলিগ্রাম এবং ওজন ৩৩ গ্রাম। এটি প্রায় ১৭ ক্যালোরি [৩] এবং কোন কোলেস্টেরল রয়েছে। ডিমের সাদা অংশ ক্ষারীয় এবং প্রায় ৪০ বিভিন্ন প্রোটিন রয়েছে। [৪] নীচে তাদের প্রাকৃতিক ফাংশন সঙ্গে বরাবর, শতকরা ডিমের সাদা পাওয়া প্রোটিনের একটি তালিকা রয়েছে - [২][৫]

(মোট উপাদান ৯৫.৮%)

ফোম[সম্পাদনা]

ফেনা তৈরি করতে ডিমের সাদা ফেটানো হয় শারীরিক চাপে। প্রথমে প্রোটিন অণু যে বল তৈরি, নাড়ানি দিয়ে নিজের মাধ্যমে তরল drags যে হচ্ছে, একটি নাড়ানি দিয়ে তাদের প্রহার করে ও সৃষ্ট শারীরিক চাপ দুই ধরনের মাধ্যমে এই প্রক্রিয়া denaturation বলা হয়। দ্বিতীয় চাপ তাদের প্রাকৃতিক অবস্থায় থেকে বের হয়ে আসতে প্রোটিন কারণ যা সাদা মধ্যে এয়ার মেশানো থেকে আসে. এই ভ্রষ্ট প্রোটিন একসাথে জড়ো করা যেখানে বাতাস এবং পানি পূরণ এবং অন্য Unraveled প্রোটিন সঙ্গে একাধিক বন্ড তৈরি, এবং এইভাবে জায়গায় অন্তর্ভুক্ত এয়ার অধিষ্ঠিত, একটি ফেনা হয়ে. প্রোটিন অ্যামাইনো অ্যাসিড গঠিত কারণ হল; কিছু হাইড্রফিলিক হয় (জল আকৃষ্ট) এবং কিছু (পানি দ্বারা প্রতিহত) হাইড্রোফোবিক হয়. এই প্রক্রিয়া তঞ্চন নামক [6] [7] ডিমের সাদা প্রহার করে, তখন তারা আঘাতকারী প্রত্যাহার করা হলে তারা গঠন পীক অনুযায়ী তিনটি পর্যায়ে শ্রেণীবদ্ধ করা হয়:. নরম, দৃঢ়, এবং অনমনীয় peaks. Overbeaten ডিম একটি শুষ্ক চেহারা নিতে, এবং শেষ পর্যন্ত ভেঙ্গে হবে. তারা যেমন ডিমের কুসুম অন্তর্ভুক্ত তেল বা চর্বি রান্না হিসাবে, চর্বি কোন ফর্ম উন্মীলিত হয়, ডিমের সাদা সঠিকভাবে মারধর করা হবে না.

রন্ধনসম্পর্কীয় উদ্দেশ্যে স্থিরকারী ফেনা[সম্পাদনা]

কপার বাটি[সম্পাদনা]

স্বাস্থ্য সমস্যা[সম্পাদনা]

ব্যবহার[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ornithology, Volume 1994 By Frank B. Gill p. 361
  2. McGee, 77
  3. McGee, 79
  4. Exploratorium
  5. Takehiko Yamamoto, Mujo Kim, Hen eggs 

কাজ উদাহৃত[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিঅভিধানে albumen-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন
  • উইকিঅভিধানে glair-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন