সাঙ্গোয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাঙ্গোয়ান (Sangoan) প্রত্নতাত্ত্বিক শিল্প হচ্ছে প্রত্নতাত্ত্বিকদের দেয়া একটি প্রাচীন প্রস্তরযুগীয় সরঞ্জাম নির্মাণ-শৈলীর নাম[১] যা আরও পূর্বের অ্যাকিউলীয় ধাচের শৈলী থেকে বিকশিথয়ে থাকতে পারে। অ্যাকিউলীয় প্রস্তর সরঞ্জামগুলির পাশাপাশি সাঙ্গোয়ানরা হাড় এবং হরিণের শিং এরও ব্যবহার করত। সাঙ্গোয়ান সরঞ্জামগুলো বিশেষত খনন করার জন্য ব্যবহৃত হত।

সাঙ্গোয়ান যুগ ছিল ইউরোপের মৌস্টারীয় সংস্কৃতির সাথে বিস্তৃতভাবে সাদৃশ্যপূর্ণ এবং এটি আজ থেকে প্রায় ১৩০,০০০ থেকে ১০,০০০ পূর্ব পর্যন্ত বর্তমান ছিল।

এটি উগান্ডার সাঙ্গো উপসাগরের নামে নামকরণ করা হয়েছিল যেখানে ১৯২০ সালে এটি প্রথম চিহ্নিত হয়েছিল। যে লোকেরা সাঙ্গোয়ান সরঞ্জাম ব্যবহার করেছিল তারা শিকারী-সংগ্রাহক সংস্কৃতির অন্তর্গত ছিল, তারা সাঙ্গোয়ান নামেও পরিচিত। তারা দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার এমন স্থানে বাস করত যেখানে উচ্চ প্রাচীন প্রস্তরযুগের শুরু থেকেই বৃষ্টিপাত ৪০ ইঞ্চি (১০১৬ মিমি) এর চেয়ে কম ছিল। সাঙ্গোয়ান শিল্প বর্তমান বতসোয়ানা থেকে ইথিওপিয়ায় বিস্তৃত ছিল। [২] প্রত্নতত্ত্ববিদরা কালাহারি মরুভূমিতে অনেক প্রাগৈতিহাসিক পাথরের হাতিয়ার উদ্ধার করেছেন্ম, যেগুলো সাঙ্গোয়ান যুগের অন্তত প্রথম দিকের ছিল বলে ধরা পড়েছে। [৩] এটি কঙ্গোর বনভূমি অঞ্চলগুলোর মত পশ্চিমেও গিয়েছিল।[৪]

টীকা[সম্পাদনা]

  1. Robert Linville Hoover. 1974
  2. D.W. Phillipson. 2005
  3. C. Michael Hogan. 2008
  4. An Encyclopedia of World History (5th সংস্করণ)। Houghton Mifflin Company। ১৯৭২। পৃষ্ঠা 9আইএসবিএন 0-395-13592-3 

তথ্যসূত্র[সম্পাদনা]

    • C. Michael Hogan. 2008. "Makgadikgadi" at Burnham, A. (editor) The Megalithic Portal
    • Robert Linville Hoover. 1974. A review of the Sangoan industrial complex in Africa, 76 pages
    • D.W. Phillipson. 2005. African archaeology, page 81 of 389 pages
    • J. Janmart. 1953. The Kalahari Sands of the Lunda (N.-E. Angola), their earlier redistributions and the Sangoan culture, 64 p.