সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Sheikh Mujibur Rahman
শেখ মুজিবুর রহমান:
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি।

২০০২ সালে সর্বশ্রেষ্ঠ ১০০জন ব্রিটন অনুসন্ধানের জরিপ শেষ হওয়ার পরপরই, বিবিসি হাজারবছর ধরে বাঙালি জাতির ইতিহাসে সর্বশ্রেষ্ঠ বাঙালি ব্যক্তিত্বকে খুঁজে বের করতে একই ধরনের জরিপের আয়োজন করেছিল।[১][২][৩] ২০০৪ সালে, বিবিসির বাংলা পরিসেবা মাধ্যম সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি শিরোনাম নিয়ে ১১ই ফেব্রুয়ারি থেকে ২২শে মার্চ পর্যন্ত একটি জরিপ পরিচালনা করে। এই জরিপটিতে বাংলাদেশ, ভারত (পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম রাজ্য) সহ বিশ্বব্যাপী অবস্থানরত বাঙালিরা অংশ নেয়।[৪][৫][৬][৭]

ঐ জরিপের মনোনয়নে মোট ১৪০জনের নাম আসে। বিবিসি ২৬শে মার্চ থেকে শীর্ষ ২০জনের নাম ঘোষণা করতে শুরু করে যেখানে প্রতিদিন ২০জনের মধ্যথেকে একটি নাম ঘোষণা করা হত। ১৪ই এপ্রিল চূড়ান্ত দিনে, যা পহেলা বৈশাখের (বাংলা নববর্ষ) দিন ছিল, বিশ্বব্যাপী অবস্থানরত বাঙালিদের ভোটদানের ভিত্তিতে বিবিসি বাংলাদেশের প্রতিষ্ঠাতা, শেখ মুজিবুর রহমানকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে ঘোষণা করে।[৪][৬]

পদ্ধতি[সম্পাদনা]

ভোটদানের প্রক্রিয়া সম্পর্কে বর্ণনা করতে গিয়ে বিবিসি'র বাংলা পরিষেবা মাধ্যমটি বলে যে কোন ধরনের ত্রুটি বা বিতর্ক এড়াতে তারা সবচেয়ে আধুনিক পদ্ধতির ভোট ব্যবস্থার অনুসরণ করেছিল। অগ্রাধিকারের ভিত্তিতে সর্বশ্রেষ্ঠ বাঙালি খুঁজে পেতে একের পরিবর্তে পাঁচটি পছন্দ মনোনয়ন করতে অংশগ্রহণকারীদের প্রতি আহ্বান জানানো হয়েছিল। প্রতিটি ভোটারের শীর্ষ মনোনীত প্রার্থীকে পাঁচ পয়েন্ট, দ্বিতীয় মনোনীত প্রার্থীকে চার পয়েন্ট, এভাবে সর্বশেষ পঞ্চম মনোনীত প্রার্থীকে এক পয়েন্ট দেওয়া হয়েছিল। মোট পয়েন্টের ভিত্তিতে, সর্বশ্রেষ্ঠ বাঙালি জরিপের চূড়ান্ত তালিকা তৈরি করা হয়েছিল।[৫]

পর্যবেক্ষণ[সম্পাদনা]

বিবিসি জানায় যে শেখ মুজিবুর রহমান দ্বিতীয় স্থানঅধিকারী রবীন্দ্রনাথ ঠাকুরের তুলনায় প্রায় দ্বিগুণ পয়েন্ট পেয়েছেন, যেখানে ঠাকুর নিজেই কাজী নজরুল ইসলামের চেয়ে দ্বিগুণ পয়েন্ট পেয়েছেন এবং নজরুল এ কে ফজলুল হকের চেয়ে দ্বিগুণ পয়েন্ট পেয়েছেন। বাকি ১৭জন ব্যক্তিদের মধ্যে পয়েন্টের খুব একটা পার্থক্য ছিল না।[৫][৬] সর্বোচ্চ ছয়জন রাজনীতিবিদের সাথে তালিকায় রয়েছেন বিভিন্ন লেখক ও সমাজ সংস্কারক। চূড়ান্ত তালিকায় দুজন ধর্ম প্রচারক, একজন বিজ্ঞানী ও একজন অর্থনীতিবিদও রয়েছেন। বেগম রোকেয়া ছিলেন একমাত্র নারী এবং অমর্ত্য সেন একমাত্র জীবিত ব্যক্তি যিনি শীর্ষ ২০-এ স্থান পেয়েছেন।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিগণ (শীর্ষ ২০জন)[সম্পাদনা]

ক্রম নাম উপাধি ছবি পরিচিতি যে জন্য বিখ্যাত
শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু রাজনীতিবিদ

বাংলাদেশের জাতির জনক, স্বাধীনতা ঘোষক, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রতিষ্ঠাতা। তিনি ছিলেন একজন তুখোড় রাজনীতিবিদ যিনি পাকিস্তান থেকে সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে স্বাধীনতার জন্য বাঙালিদের দশকের পর দশক ধরে চলমান দীর্ঘ সংগ্রামের নেতৃত্ব দেন যার ফলশ্রুতিতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে বাংলাদেশকে স্বাধীন করেন। স্বাধীনতা যুদ্ধের পর দুইবার বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে এবং একবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। সামরিক অভ্যুত্থানে যার প্রায় পুরো পরিবারকে হত্যা করা হয়।
রবীন্দ্রনাথ ঠাকুর গুরুদেব, কবিগুরু, বিশ্বকবি, নাইটহুড (বর্জিত) সাহিত্যিক

নোবেল পুরস্কার বিজয়ী

বাঙালি শেক্সপীয়ার হিসেবে অনেকেই উল্লেখ করেছেন। বাংলা সাহিত্যের সবচেয়ে সফল ও প্রভাবশালী লেখক। এশিয়ার প্রথম নোবেল পুরস্কার বিজয়ী। ভারত ও বাংলাদেশের জাতীয় সংগীতের রচয়িতা।
কাজী নজরুল ইসলাম বিদ্রোহী কবি সাহিত্যিক

বাংলাদেশের জাতীয় কবি

ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে জীবনভর সংগ্রামী ও তেজোদিপ্ত লেখার জন্য বিখ্যাত। রোমান্টিক এবং ধর্মীয় (উভয় ইসলামী এবং হিন্দু) কবিতা এবং গানের জন্য সমান জনপ্রিয়। ১৯৭২ সালে বাংলাদেশের জাতীয় কবি স্বীকৃতি পান।
এ কে ফজলুল হক শের-ই-বাংলা (বাংলার বাঘ) রাজনীতিবিদ

প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী, গভর্নর

ব্রিটিশ শাসনামলে অবিভক্ত বাংলার প্রথম প্রধানমন্ত্রী। প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে বাঙালি জাতির নির্বাচিত নেতা । দেশ ভাগের পর, পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী ও গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন।
সুভাষচন্দ্র বসু নেতাজি রাজনীতিবিদ

সক্রিয় কর্মী, ভারতীয় স্বাধীনতা আন্দোলনের অগ্রদূত

ভারতীয় স্বাধীনতা আন্দোলনের অন্যতম কিংবদন্তি। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে লড়াই করার জন্য নিজস্ব সেনাবাহিনী গড়ে তোলেন। ভারতের স্বাধীনতার জন্য সমর্থন ও সহায়তা চাইতে বিশ্বব্যাপী ভ্রমণ করেন।
বেগম রোকেয়া সমাজ সংস্কারক বাঙালি নারী জাগরণের অগ্রদূত। ঐসময়ে রক্ষণশীল সামাজিক ব্যবস্থা থাকা সত্ত্বেও, নিজে থেকেই তিনি শিক্ষা অর্জন শুরু করেন এবং পরবর্তীতে একজন জনপ্রিয় লেখিকা ও শিক্ষাবিদ হয়ে ওঠেন। শিক্ষা এবং আত্মনির্ভরশীলতা অর্জনে তিনি লক্ষ লক্ষ তরুণী ও মহিলাদের কাছে প্রেরণার উৎস।
জগদীশ চন্দ্র বসু আচার্য বিজ্ঞানী রেডিও ও মাইক্রোওয়েভ অপটিক্স গবেষণায় উল্লেখযোগ্য অবদান। উদ্ভিদ বিজ্ঞানে যুগান্তকারী অবদান রাখেন। ভারতীয় উপমহাদেশে পরীক্ষামূলক বিজ্ঞানের প্রতিষ্ঠা।
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বিদ্যাসাগর সমাজ সংস্কারক

জ্ঞান বিশারদ

বাংলা বর্ণমালা এবং মুদ্রণব্যবস্থা সংশোধন করেন। বাংলায় হিন্দু বিধবা পুনর্বিবাহ সহ বিভিন্ন সামাজিক সংস্কারের প্রবর্তন করেন। যার ফলস্রুতিতে তিনি তার ছেলেকে বিধবা স্ত্রীর সাথে বিয়ে দিয়েছিলেন।
আবদুল হামিদ খান ভাসানী মজলুম জননেতা রাজনীতিবিদ ব্রিটিশ ভারত, পাকিস্তান এবং বাংলাদেশ সময়কালে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত ছিলেন। নিপীড়িত জনগণের জন্য জীবনভর সংহতি প্রকাশের জন্য সর্বাধিক জনপ্রিয়তা অর্জন করেন।
১০ রাজা রামমোহন রায় সমাজ সংস্কারক সতীদাহ প্রথা বিলোপ, বাল্যবিবাহ এবং সম্পত্তিতে নারীদের উত্তরাধিকারের মতো সামাজিক সংস্কারের পক্ষাবলম্বন করেন। তিনি ব্রাহ্ম ধর্মের প্রতিষ্ঠা করেন।
১১ সৈয়দ মীর নিসার আলী তিতুমির বিপ্লবী জমিদার এবং ব্রিটিশ ঔপনিবেশিক শাসকদের বিরুদ্ধে যুদ্ধের জন্য বিখ্যাত। ঐতিহাসিক বাঁশের কেল্লা নির্মাণ ও ব্রিটিশ সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ করে শহীদ হন।
১২ লালন শাহ্‌ দার্শনিক                            বাংলার সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং ইতিহাসে সর্বাধিক সমাদৃত বাউল সাধক। তাকে চীনের কনফুসিয়াসের সাথে তুলনা করা হয়। রবীন্দ্র, নজরুলঅ্যালেন গিন্সবার্গের মতো বহু খ্যাতনামা সংস্কৃতিবানদের প্রভাবিত করেছেন।
১৩ সত্যজিৎ রায় চলচ্চিত্র নির্মাতা

একাডেমি সম্মানসূচক পুরস্কার

ভারতীয় দ্বিতীয় অস্কার বিজয়ী। ভারতীয় সিনেমায় নতুন যুগের প্রবর্তন করেন। আধুনিক যুগের বাংলা সাহিত্যে সবচেয়ে সফল লেখকদের একজন। সংগীত এবং চিত্রাঙ্কনেও প্রতিভার স্বাক্ষর রেখেছেন।
১৪ অমর্ত্য সেন অর্থনীতিবিদ

নোবেল পুরস্কার বিজয়ী

বিশিষ্ট ভারতীয় অর্থনীতিবিদ। অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী।
১৫ ভাষা আন্দোলনে শহীদ ভাষা শহীদ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

ভাষা সৈনিক

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলাকে অন্যতম সরকারি ভাষা হিসেবে মেনে না নেয়ার দাবিতে পাকিস্তান সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে গণমিছিলে গুলি করে হত্যা করা হয়। ১৯৯৯ সালে ইউনেস্কোর ঘোষণার পর দিনটি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপন করা হয়।
১৬ মুহম্মদ শহীদুল্লাহ শিক্ষাবিদ

ভাষাবিদ

বাংলা ভাষার একজন বিশিষ্ট অধ্যাপক, শিক্ষাবিদ, বহুভাষাবিদ ও গবেষক ছিলেন।
১৭ স্বামী বিবেকানন্দ ধর্ম প্রচারক পাশ্চাত্য সমাজে হিন্দুধর্ম প্রচারক একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। যোগের একজন উল্লেখযোগ্য প্রচারক ও রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠাতা।
১৮ অতীশ দীপঙ্কর ধর্মপ্রচারক

দার্শনিক, রাজনীতিবিদ

অতীশ দীপঙ্কর একজন প্রখ্যাত বাঙালি পণ্ডিত যিনি পাল আমলে বৌদ্ধধর্মপ্রচারক ছিলেন। তিনি ৯৮২ খ্রিষ্টাব্দে বিক্রমপুরের বজ্রযোগিনী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ইন্দোনেশিয়াতে পড়াশুনা শেষে নালন্দা বিহারের অধ্যক্ষ হন এবং পরে তিব্বত ও বাংলার রাজনৈতিক ও দার্শনিক ইতিহাসে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।
১৯ জিয়াউর রহমান সামরিক কর্মকর্তা

রাষ্ট্রপতি, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীরদের মধ্যে অন্যতম। শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি। সার্কের প্রতিষ্ঠাতা।
২০ হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী রাজনীতিবিদ

প্রধানমন্ত্রী

ব্রিটিশ শাসনামলে অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী হিসেবে এবং পরবর্তীকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারী প্রভাবশালী বাঙালি রাজনীতিবিদ।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Listeners name 'greatest Bengali'"The Asian Age (ইংরেজি ভাষায়)। ২০১৬-০১-১০। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২৬ 
  2. "News Details"BSS (ইংরেজি ভাষায়)। ২০১৬-০৪-১৩। ২০১৮-০১-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২৬ 
  3. Heath, Deana; Mathur, Chandana (২০১০-১২-২২)। Communalism and Globalization in South Asia and Its Diaspora (ইংরেজি ভাষায়)। Routledge। পৃষ্ঠা 145। আইএসবিএন 9781136867873 
  4. "Listeners name 'greatest Bengali'"BBC News (ইংরেজি ভাষায়)। ২০০৪-০৪-১৪। সংগ্রহের তারিখ ২০১৭-১২-১৪ 
  5. "BBC Listeners' Poll"The Daily Star। ২০০৪-০৪-১৬। ২০১৮-১২-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-১২-১৪ 
  6. Habib, Haroon (২০০৪-০৪-১৭)। "Mujib, Tagore, Bose among `greatest Bengalis of all time'"The Hindu। সংগ্রহের তারিখ ২০১৭-১২-১৪ 
  7. "The speech that changed the course of history"The Independent। Dhaka। ২০১৬-০৩-০৭। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২৬ 

আরো পড়ুন[সম্পাদনা]